শিল্প -বাণিজ্য

শহরে সোনার দামে নতুন রেকর্ড, ১ কিলো রুপো লাখ টাকা ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে নতুন রেকর্ড গড়ল সোনার দাম। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, সোমবার ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম যায় ৭৮ হাজার ৭০০ টাকা। শনিবার সেই দর ছিল ৭৮ হাজার ৩০০ টাকা। ১০ গ্রাম পিছু ৩৫০ টাকা বেড়ে ২২ ক্যারেট গয়না সোনা পৌঁছয় ৭৪ হাজার ৮০০ টাকায়। পাশাপাশি দিল্লিতে পাকা সোনার দর রেকর্ড গড়ে ৮০ হাজারের সীমানা পেরিয়েছে। সেখানে সোমবার ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দর পৌঁছয় ৮০ হাজার ৬৫০ টাকায়। সেখানে এক ধাক্কায় হলুদ ধাতুর দাম বেড়েছে ৭৫০ টাকা। সোনা কেনার সময় ক্রেতাকে এই দামের উপর মেটাতে হবে ৩ শতাংশ হারে জিএসটি। ফলে দাম বাড়বে আরও খানিকটা।  উৎসবের মরশুম শেষ হলেই সামনে বিয়ের লগনসা। এই পরিস্থিতিতে যেভাবে সোনার দাম চড়ছে, তা আগামী দিনে কোথায় গিয়ে পৌঁছবে, তার কূলকিনারা পাচ্ছেন না কেউই। 
সোনার দামের এই রকেট গতিতে ব্যবসা মার খাওয়ার ভয় পাচ্ছেন ছোট ও মাঝারি স্বর্ণকাররাও। এদিকে সোনার সঙ্গেই লাফিয়ে বেড়েছে রুপোর দাম। কলকাতায় এক কেজি খুচরো রুপোর দাম যায় ৯৭ হাজার ৮৫০ টাকা। তবে দিল্লিতে সেই দর একেবারে লাখ ছুঁইছুঁ‌ই। সেখানে কিলো প্রতি রুপোর দর ৯৯ হাজার ৫০০ টাকা। এক দিনের তফাতে দিল্লিতে তার দাম বেড়েছে কেজি পিছু পাঁচ হাজার টাকা। কলকাতায় অবশ্য শনিবারের তুলনায় দাম বেড়েছে কেজি প্রতি ৮৫০ টাকা। 
বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক ভূ-রাজনৈতিক পরিস্থিতির কারণে যেমন সোনার দাম বেড়েছে, তেমনই দেশীয় বাজারে চাহিদা বৃদ্ধিও তার জন্য কিছুটা দায়ী। সোনার দাম মাত্রা ছাড়ানোয় তুলনামূলক কম দামের ধাতু হিসেবে চাহিদা বাড়ছে রুপোর। তাই তার দামউ ঊর্ধ্বমুখী, বলছেন বিশেষজ্ঞরা। উৎপাদন শিল্পে রুপোর ব্যবহার বৃদ্ধি, বিশেষত ই-গাড়ি উৎপাদনে রুপোর ব্যবহার বেড়ে যাওয়া এই ধাতুর দামবৃদ্ধির অন্যতম কারণ বলে জানাচ্ছেন তাঁরা।
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা