শিল্প -বাণিজ্য

উৎসব শুরুর আগেই লাফিয়ে বাড়ল কলকাতা ও শহরতলিতে ফ্ল্যাট বিক্রি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক মাসে আবাসনের বাজার মোটামুটি স্থিতিশীল ছিল কলকাতা ও শহরতলিতে। তবে উৎসবের মরশুম শুরু আগেই  লাফিয়ে বাড়ল ফ্ল্যাট বিক্রি। এমনটাই জানিয়েছে আবাসন সংক্রান্ত একটি আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা। তাদের হিসেব বলছে, কলকাতা ও শহরতলিতে গত আগস্ট মাসে যতগুলি ফ্ল্যাট বিক্রি হয়েছে, সেই বিক্রিবাটা গত প্রায় দু’বছরে হয়নি। রাজ্য সরকার স্ট্যাম্প ডিউটি এবং সার্কেল রেটে যে ছাড় বা আর্থিক সুবিধা জারি রেখেছিল, তা তারা তুলে নেয় জুলাই থেকে। এদিকে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরির্তিত রাখায় গৃহঋণের উপর সুদের হার এখনও চড়া। তার পরেও আবাসন বাজারে চাঙ্গা থাকায় খুশি নির্মাতা সংস্থাগুলি।
তথ্য বলছে, ২০২৪ সালের আগস্ট মাসে কলকাতা ও শহরতলিতে মোট ৫,৪১০টি ফ্ল্যাট বিক্রি হয়েছে। তার আগের মাস, অর্থাৎ জুলাইয়ে সেই সংখ্যা ছিল মাত্র ৩,৫০৬। অর্থাৎ একমাসে বৃদ্ধির হার ৫৪ শতাংশ। গতবছর আগস্টের সঙ্গে তুলনা করলে বৃদ্ধির হার ৫০ শতাংশ। উপদেষ্টা সংস্থাটির তথ্য বলছে, ২০২২ সালের অক্টোবরে কলকাতা ও শহরতলিতে ফ্ল্যাট বিক্রি হয়েছিল ৬,৭৮৮টি। করোনা আতঙ্ক কাটিয়ে সেটাই ছিল সর্বোচ্চ বিক্রির হার। তারপর একটু করে কমতে থাকে বিক্রিবাটা। এমনকী গত বছর উৎসবের মরশুমেও বাজার এতটা চাঙ্গা হয়নি। 
তথ্য বলছে, আগস্ট মাসে মধ্যবিত্তের ফ্ল্যাট বিক্রির হারই সবচেয়ে বেশি। কলকাতা ও শহরতলিতে ৫০০ থেকে ১ হাজার বর্গফুটের ফ্ল্যাট বিক্রি হয়েছে ২,৬১৩টি। এক কামরার ফ্ল্যাট, অর্থাৎ ৫০০ বর্গফুটের নীচের ফ্ল্যাট বিক্রির সংখ্যা ২,৪৪০টি। বাদবাকি ফ্ল্যাট ১ হাজার বর্গফুটের উপর। আবার বাজার বৃদ্ধির নিরিখে এগিয়ে উত্তর ও দক্ষিণ কলকাতা ও উত্তর এবং দক্ষিণ শহরতলি, এমনটাই বলছে উপদেষ্টা সংস্থটি। শহরের উত্তর ও দক্ষিণ—দু’টি ক্ষেত্রেই ৩৫ শতাংশ করে মোট ৭০ শতাংশ ফ্ল্যাট বিক্রি হয়েছে গতমাসে। নতুন এবং পুরনো ফ্ল্যাটের ফের বিক্রির নিরিখেই ওই রিপোর্ট প্রকাশিত হয়েছে। আবাসন নির্মাতা সংস্থাগুলির আশা, উৎসবের মরশুমে বাজার আরও একটু চাঙ্গা হবে।
20d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা