রাজ্য

বদলি দুর্নীতি! সন্দীপ কাণ্ডে এবার ইডিও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর মেডিক্যাল কলেজের আর্থিক অনিয়মের তদন্তে এবার সাঁড়াশি চাপে প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ। প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টে (পিএমএলএ) মামলা দায়ের করে এবার তাঁর বিরুদ্ধে তদন্তে নামল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুধু সরকারি টাকা নয়ছয় কিংবা নিয়ম ভেঙে বরাত পাইয়ে দেওয়া নয়, বদলি নিয়েও দুর্নীতির অভিযোগ উঠেছে সন্দীপবাবুর বিরুদ্ধে। সিবিআইয়ের দাবি, এব্যাপারে বড়সড় চক্র চালাতেন প্রাক্তন অধ্যক্ষ। তাঁকে ধরলেই স্বাস্থ্যদপ্তরে যে কোনও ভালো পদে অনায়াসে চলে যাওয়া যেত। বিনিময়ে দিতে হতো বিপুল পরিমাণ টাকা। প্রতিটি পদের জন্য রীতিমতো নিলাম করতেন সন্দীপবাবু। বেআইনি উপায়ে রোজগার করা সেই বিপুল অর্থ তিনি কোথায় কোথায় ‘গচ্ছিত’ রেখেছেন কিংবা পাচার করেছেন, সেটাই খুঁজবে ইডি। তাই সিবিআইয়ের পর এবার আরও এক কেন্দ্রীয় এজেন্সি প্রাক্তন অধ্যক্ষকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাচ্ছে বলে খবর।
আর জি করে আর্থিক দুর্নীতির তদন্তে নেমে একগুচ্ছ অনিয়মের খোঁজ পাচ্ছে সিবিআই। এই মামলায় মঙ্গলবার আদালতের অনুমতি নিয়ে তদন্তকারীরা সরকারি নথি জালিয়াতির ধারাও যুক্ত করেছেন। ইতিমধ্যে সন্দীপবাবুর বাড়িতে তল্লাশি চালিয়ে বাজেয়াপ্ত করা হয়েছে বিপুল পরিমাণ নথিপত্র। সেগুলি থেকে বিভিন্ন অ্যাকাউন্টে বিপুল পরিমাণ টাকা লেনদেনের হদিশ পান তদন্তকারীরা। সাধারণত যে কোনও অপরাধ বা দুর্নীতি কাণ্ডে টাকা পাচারের বিষয়টির তদন্ত করে ইডি। তাই এই মামলাতেও তাদের সঙ্গে যোগাযোগ করে সিবিআই। দুই এজেন্সির বৈঠকে একাধিক তথ্য আদানপ্রদান হয়। এরপরই দিল্লি থেকে নির্দেশ আসে— সরকারি টাকা নয়ছয় এবং কেন্দ্রের ভাগের অর্থ প্রাক্তন অধ্যক্ষ কোথায় কাজে লাগিয়েছেন সেই সব খতিয়ে দেখবে সিবিআই। আর দুর্নীতির টাকা কোথায় ও কার কাছে গেল এবং নামে-বেনামে কত সম্পত্তি কেনা হল, তা খুঁজবে ইডি। সন্দীপবাবুর বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলির কাছ থেকে চেয়ে পাঠিয়েছে এজেন্সি। বের করা হয়েছে তাঁর আয়কর নথিও।
সিবিআই এদিন হাসপাতালের ভিতরে থাকা কফি শপের মালকিন ও তাঁর স্বামীকে ডেকে পাঠিয়েছিল নিজাম প্যালেসে। দু’জনেই জানিয়েছেন, নিয়ম মেনেই দোকানের বরাত পান। যদিও তদন্তকারীরা জানতে পেরেছেন, এই কফি শপের টেন্ডার প্রক্রিয়ায় অন্য দু’টি সংস্থা বেশি রেট দিলেও তাদের বাতিল করা হয়। কফি শপের মালকিনের স্বামী সন্দীপবাবুর কাছে নিয়মিত যেতেন। সেই সুবাদে তাঁদের এই বরাত পাইয়ে দেন প্রাক্তন অধ্যক্ষ। বিনিময়ে বিভিন্ন সুবিধা নিয়েছিলেন। হাসপাতালের ভিতরে অন্য দোকান তৈরির ক্ষেত্রেও নির্দিষ্ট নিয়ম মানা হয়নি বলে জানা যাচ্ছে।
তবে সব কিছু ছাপিয়ে গিয়েছে বদলিতে দুর্নীতির অভিযোগ। সিবিআই সূত্রে খবর, একাজে হাসপাতালে সন্দীপবাবু ঘনিষ্ঠ এক কর্তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। প্রাক্তন অধ্যক্ষের করা সুপারিশপত্র তিনি স্বাস্থ্যভবনে নিয়ে যেতেন। সন্দীপবাবুকে ধরে কারা কারা টাকার বিনিময়ে শাঁসালো পদ বাগিয়েছিলেন, সেই তালিকা তৈরি করেছেন তদন্তকারীরা। তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে।
24d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা