রাজ্য

ছাত্র-সমাবেশ সফল করতে বন্‌ধকে উপেক্ষা, ভোর থেকেই পথে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বুধবার রাজ্যে ১২ ঘণ্টার বন্‌ধ ডেকেছে বিজেপি। ঘটনাচক্রে আজই আবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। রয়েছে শাসক দলের ছাত্র সংগঠনের বিশেষ কর্মসূচি। বন্‌ধ উপেক্ষা করেই সমাবেশ সফল করতে যাবতীয় প্রস্তুতি নিয়েছে তৃণমূল। আজ, ভোর থেকে রাস্তায় থাকবেন তৃণমূলের নেতারা। ছাত্রছাত্রীদের সমাবেশ প্রাঙ্গণে আসতে যাতে কোনও অসুবিধা না-হয়, তা দেখবেন দলীয় নেতারা। মঙ্গলবার ‘ছাত্র সমাজ’-এর নবান্ন অভিযানের পরদিনই তৃণমূলের সমাবেশ রাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই সমাবেশে প্রধান বক্তা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছে, সামগ্রিক পরিস্থিতি নিয়ে আজ, বিজেপির বিরুদ্ধে গর্জে উঠবেন তৃণমূল সুপ্রিমো।
প্রতিবছরই ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের সমাবেশ হয়ে থাকে ধর্মতলা সংলগ্ন মেয়ো রোডে। এবারও এই সমাবেশ সফল করার উদ্দেশ্যে তৃণমূলের তরফে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। রাজ্যের বিভিন্ন প্রান্তের কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রছাত্রীরা যাবেন সেখানে। আগামী দিনের লড়াইয়ের পাঠ ছাত্রছাত্রীদের দেবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমাবেশে থাকবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামীর কর্মসূচি এই সমাবেশ থেকেই ঘোষণা করা হতে পারে বলে দলীয় সূত্রের খবর। সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল, কয়েকদিন ধরে বিজেপি যে ধরনের রাজনীতি করছে তার বিরুদ্ধে আজ প্রকাশ্য সভা থেকে সরব হবেন তৃণমূল সুপ্রিমো। 
সমাবেশে রেকর্ড সংখ্যক জমায়েতের টার্গেট নিয়েছে শাসক পক্ষ। মঙ্গলবার ছাত্র সমাজের নাম দিয়ে বিজেপির নবান্ন অভিযান কর্মসূচির পর তৃণমূলের সমাবেশে জমায়েতের সংখ্যা আরও বাড়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া নেওয়া হয়েছে। এদিন বন্‌ধের জেরে ছাত্রছাত্রীদের আসতে যাতে কোনও অসুবিধা না-হয়, তার জন্য জেলায় জেলায় পর্যাপ্ত বাস ও গাড়ির ব্যবস্থা করা হয়েছে। এই বাস ও গাড়িগুলি যাতে ঠিকমতো সমাবেশ প্রাঙ্গণে পৌঁছতে পারে তার জন্য ভোর থেকে রাস্তায় থাকবেন তৃণমূল নেতারা। তাঁরা গোটা বিষয়টি পর্যবেক্ষণ করবেন। তৃণমূল যুব কংগ্রেসও আজ পথে থাকবে। তৃণমূলের তরফে বলা হয়েছে, বাংলার বিরুদ্ধে চক্রান্ত করছে বিজেপি। বন্‌ধ ব্যর্থ করে জনজীবন সাধারণ মানুষই স্বাভাবিক রাখবেন, এটাই তাদের আবেদন।
তবে রাজনৈতিক মহলের আশঙ্কা, ট্রেন যোগাযোগ ব্যবস্থা কোনও কোনও স্থানে বিঘ্নিত করা চেষ্টা করবে বিজেপি। তাই তৃণমূল ছাত্র পরিষদ সদস্যদের ভোর হতেই কলকাতার অভিমুখে রওনা হওয়ার বার্তা দেওয়া হয়েছে। রেলকে হাতিয়ার করেই বিজেপি তাদের মঙ্গলবারের কর্মসূচি সফল করার চেষ্টা করেছে, তা এদিন নবান্ন অভিযান চলাকালীন হাওড়ায় বিরোধী দলনেতা বলে ফেলেছেন। তিনি এজন্য রেলকে আলাদাভাবে ধন্যবাদও দেন। কারণ ট্রেনে অতিরিক্ত কোচ দিয়েছে রেল কর্তৃপক্ষ। এনিয়ে তৃণমূলের পাল্টা অভিযোগ, আমাদের দলের কর্মসূচিতে রেল সাহায্য করে না। অগ্রিম টাকা নিয়েও, তৃণমূলের দিল্লি অভিযানের সময় রেল কর্তৃপক্ষ দু’টি ট্রেন বাতিল করেছিল। অন্যদিকে, কংগ্রেসের শাখা সংগঠন ছাত্র পরিষদ জানিয়েছে, আজ মহাজাতি সদনে তাদেরও কর্মসূচি হচ্ছে। বন্‌ধ ডেকেও তাদের কর্মসূচি বিজেপি বানচাল করতে পারবে না।
24d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা