রাজ্য

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে তৈরি হচ্ছে পুরভিত্তিক রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুর-পরিষেবা নিয়ে সম্প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায। এই পরিস্থিতিতে প্রতিটি পুরসভার পরিষেবা প্রদানের রিপোর্ট কার্ড তৈরি করছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। গত ১৩ বছরে পানীয় জল সরবরাহ, স্ট্রিট লাইট, রাস্তা মেরামতি এবং নিকাশি ব্যবস্থার জন্য কোন পুরসভা কত টাকা পেয়েছে,  কত টাকা খরচ হয়েছে, দপ্তরে কত টাকার হিসেব এসেছে—এসব তথ্য থাকছে রিপোর্টে। সূত্রের খবর, গত ১৩ বছরে শুধুমাত্র রাজ্যের কোষাগার থেকে ৩২ হাজার কোটিরও বেশি টাকা দেওয়া হয়েছে পুরসভাগুলিকে। আর্থিক টানাটানির মধ্যেও সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে খামতি রাখেননি মুখ্যমন্ত্রী। তারপরও পুর-পরিষেবা নিয়ে মানুষের এত অভিযোগ কেন? এই প্রশ্নের উত্তরই মিলবে পুরসভা ভিত্তিক এই রিপোর্টে। 
বৃহস্পতিবারের প্রশাসনিক বৈঠকে রাজ্যের পুর পরিষেবা নিয়ে ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি জানিয়ে দেন, শুধুমাত্র পুর-পরিষেবা নিয়েই তিনি একটি বৈঠক করবেন সোমবার। সেখানে উপস্থিত থাকবেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, প্রতিটি পুরসভা এবং ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান এবং এগজিকিউটিভ অফিসাররা। জানা গিয়েছে, সেই বৈঠকে এই রিপোর্ট নিয়ে হাজির থাকবেন পুরদপ্তরের পদস্থ কর্তারা। কোনও নির্দিষ্ট পুরসভার কাজকর্ম সম্পর্কে মুখ্যমন্ত্রী জানতে চাইলে তুলে দেওয়া হবে রিপোর্ট। নবান্ন সূত্রে খবর, ফিরহাদ হাকিম ছাড়াও সুজিত বসু এবং অন্যান্য মন্ত্রীরা উপস্থিত থাকবেন এই বৈঠকে। 
রাজ্যের এক পদস্থ কর্তা জানিয়েছেন, নিজস্ব কোষাগার থেকে তো বটেই, পাশাপাশি পঞ্চদশ অর্থ কমিশন সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের টাকা পেয়েছে পুরসভাগুলি। ইতিমধ্যে রিপোর্ট তৈরির কাজ শুরু হয়েছে। তা তৈরি হতে আরও এক-দু’দিন সময় লাগবে। মুখ্যমন্ত্রীর বৈঠকেই রিপোর্ট খোলা হবে। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা