রাজ্য

মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ২০ জনের হার্নিয়া অপারেশন!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসকয়েক আগে মাত্র কয়েক ঘণ্টায় ৩৩ জন রোগীর গলব্লাডার অপারেশন করে তাক লাগিয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজ। এরপর মঙ্গলবার, মাত্র কয়েক ঘণ্টায় রামলাল শ’ বা প্রণতি বেরার মতো ২০ জন বিভিন্ন বয়সের রোগীর হার্নিয়া অপারেশন করে চমকে দিল তারা। এখানকার সার্জারি বিভাগ ১২ থেকে ৭৩ বছর—বিভিন্ন বয়সি রোগীদের হার্নিয়া অপারেশন করল মাত্র কয়েক ঘণ্টায়। রোগীদের মধ্যে পুরুষ ১৮ এবং মহিলা ২ জন। 
৬টি ইউনিটের ১৭ জন শিক্ষক চিকিৎসক এবং ৩০ জন পিজিটি—সব মিলিয়ে ৪৭ জন চিকিৎসক বা বলা ভালো গোটা সার্জারি বিভাগই অংশ নিয়েছিল এই উদ্যোগে। প্রত্যেক রোগীর অপারেশন করতে গড়পড়তা ঘণ্টাখানেক সময় নিয়েছেন তাঁরা। 
মেডিক্যালের সার্জারির প্রধান ডাঃ শিবজ্যোতি ঘোষ বলেন, ‘ক্যাম্পের মতো করে প্রচুর রোগীর অপারেশন করার সুবিধা হল, এতে রোগীদের ওয়েটিং বা অপারেশনের জন্য দীর্ঘ অপেক্ষা কমে। দ্বিতীয়ত, আমরা মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠান। ছাত্রছাত্রীরা হাতেকলমে বিভিন্ন টেকনিক শিখতে পারেন। তৃতীয়ত, এই ধরনের উদ্যোগে টিম স্পিরিট বাড়ে।’
মেডিক্যাল সূত্রের খবর, বেসরকারি ক্ষেত্রে প্ল্যানড হার্নিয়া অপারেশনে গড়পড়তা ৫০ হাজার টাকা খরচ হয়। সেখানে মেডিক্যালে ২০টি অপারেশন হয়েছে সম্পূর্ণ বিনামূল্যে।    
হাসপাতাল সূত্রের খবর, এদিন সকাল ৯টা থেকে অপারেশন শুরু হয়। গ্রিন বাড়ি এবং ডিএইচবি বাড়ির সার্জারি অপারেশন থিয়েটারে কাজ শুরু হয়। স্থির হয়েছিল ২৩ জন রোগীর অস্ত্রোপচার করা হবে। কিন্তু রক্তচাপ বেশি থাকায় তিনজনের অপারেশন করা যায়নি। শেষ অপারেশন হয় বিকেলে।
চিকিৎসকরা জানান, তিন ধরনের প্রচলিত হার্নিয়ার মধ্যে দু’ধরনের  হার্নিয়ার অপারেশন করা হয়েছে। আম্বিলিক্যাল হার্নিয়া হয় নাভির আশপাশে। ইনসিশনাল হার্নিয়া হয় সিজারিয়ান বা অন্যকোনও অপারেশনের ক্ষতস্থানের জায়গা থেকে। ইনগুইনাল হার্নিয়াতে অন্ত্রের অংশবিশেষ পেট বা তলপেটের নরম চামড়া থেকে বেরিয়ে আসে। দ্বিতীয় ধরনের হার্নিয়ার সমস্যায় ভুগছিলেন তিনজন রোগী। আর তৃতীয় ধরনের ১৭ জন। 
অস্ত্রোপচার করা হয় দু’ধরনের পদ্ধতিতে। একটি ‘ওপেন’, অন্যটি ল্যাপারোস্কপি পদ্ধতিতে মাইক্রোসার্জারি—চারটি ছোট ছোট ফুটো করে। প্রতিটি ক্ষেত্রে বেরিয়ে আসা অভ্যন্তরীণ অঙ্গ ভিতরে ঢুকিয়ে ‘মেস’ বা জালের মতো একটি চিকিৎসাযন্ত্র বসিয়ে তারপর ক্ষতস্থান সেলাই করে দেওয়া হয়েছে।
2d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা