রাজ্য

অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতকের আবেদন এগচ্ছে প্রত্যাশিত গতিতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রত্যাশিত গতিতেই এগচ্ছে স্নাতকে ভর্তির অভিন্ন পোর্টালে ছাত্রছাত্রীদের আবেদনের প্রক্রিয়া। মঙ্গলবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ১ লক্ষ ৬২ হাজার ৫০৮ জন এই পোর্টালে রেজিস্ট্রেশন করেছেন। আর সব মিলিয়ে আবেদন জমা পড়েছে ৬ লক্ষ ৫৭ হাজার ৭৪৫টি। এদিন সকাল সাড়ে ১১টা পর্যন্ত ৯২ হাজার ৮৮১ জন রেজিস্ট্রেশন করেছিলেন। আর আবেদন জমা পড়েছিল ৩ লক্ষ ১৫ হাজার ৯১৭টি। আর সোমবার রাত ৯টা পর্যন্ত ৪২ হাজার ৫৮৯ জন রেজিস্টার্ড ছাত্রছাত্রীর কাছ থেকে ১ লক্ষ ৬ হাজার ৮৩৪টি আবেদন জমা পড়ে। ফলে অগ্রগতি আশাব্যাঞ্জক। তবে, পোর্টালের সঙ্গে যুক্ত টেকনিক্যাল ব্যক্তিরা সন্ধ্যায় দাবি করেছেন, রাত ৯টা থেকে ১০টার মধ্যে থাকছে ‘পিক টাইম’। রাত ১০টার হিসেব বলছে, রেজিস্ট্রেশন ২ লক্ষ পেরিয়েছে। আবেদন জমা পড়েছে সাড়ে আট লক্ষের বেশি।
এবছর উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন ৬ লক্ষ ৭৯ হাজার ৭৮৪ জন। আইএসসি এবং সিবিএসই মিলিয়ে সেই সংখ্যা আরও ৬০ হাজার বাড়তে পারে। এদিকে, এবছর রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকের আসন সংখ্যা ৯ লক্ষ ৪৬ হাজার ৯২১টি। ফলে, বাকি আসন কতটা ভরবে, তা নিয়ে একটা আশঙ্কা থেকে যায়। প্রতিবেশী রাজ্যের ছাত্রছাত্রী এবং কোনও কারণে বিগত বছরে উচ্চ মাধ্যমিকের পরে ড্রপ আউট পড়ুয়াদের উপরেই ভরসা রাখতে হবে। তৃণমূল সরকার আসার পরে বহু নতুন বিশ্ববিদ্যালয় এবং কলেজ হয়েছে। সাধারণ ডিগ্রি কোর্সের পাশাপাশি পাল্লা দিয়ে বেড়েছে ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট অথবা অন্যান্য পেশামুখী কোর্সের আসন সংখ্যা। এর মধ্যে একটা বড় অংশই রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং কলেজ। তাই সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজগুলি চ্যালেঞ্জের মুখে পড়ছে।
এবার আশা জোগাচ্ছে এই কেন্দ্রীয় পোর্টালটি। আগেও ভিন রাজ্যের পড়ুয়ারা কলেজগুলিতে ভর্তি হতে পারতেন। তবে, সেই সংখ্যা ছিল বেশ কম। কারণ, কলেজ খুঁজে খুঁজে তাঁদের আবেদন করতে হতো। এবার একটিমাত্র কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে আবেদন করে তাঁরা সরাসরি ভর্তি হতে পারবেন। সেই অনুযায়ী আবেদন জমা পড়তেও শুরু করেছে বলে খবর। ইতিমধ্যেই কলেজগুলি তাদের আবেদনের সংখ্যা দেখতে পাচ্ছে। সার্বিকভাবে সংখ্যা নিয়ে তারা খুশি। শিয়ালদহের সুরেন্দ্রনাথ কলেজের (মেইন) অধ্যক্ষ ইন্দ্রনীল কর বলেন, ‘আমাদের ৫ থেকে ৭ শতাংশ ভিন রাজ্যের পড়ুয়া থাকে। সেটা আরও বাড়তে পারে। আর দেখা যায় ১০-১৫ শতাংশ ছাত্রছাত্রী কোনও না কোনও কারণে একবছর ড্রপ দিয়ে কলেজে ভর্তি হন। তাই আসন পূরণে শেষমেশ খুব একটা সমস্যা হবে না।’
3d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা