রাজ্য

হাবিবুল্লার বাড়িতে উদ্ধার লাল ডায়েরিই শাহাদতের ‘সংবিধান’

সুমন তেওয়ারি, আসানসোল: হাবিবুল্লার বাড়ি থেকে বাজেয়াপ্ত হওয়া লাল ডায়েরি আসলে বাংলাদেশের নয়া জঙ্গি মডিউল শাহাদতের ‘সংবিধান’। তদন্তের কাজে সেটাই এখন তুরুপের তাস এসটিএফের কাছে। বাংলায় জঙ্গি-জাল কতটা ছড়াতে পেরেছিল এই মেধাবী কলেজ পড়ুয়া, তা ওই ডায়েরির প্রতিটি পাতার তথ্য ঘেঁটে জানার চেষ্টা করছেন তদন্তকারীরা। তবে, গোয়েন্দারা এটাও জানতে পেরেছেন, হাবিবুল্লাকে তার পরিবারের সঙ্গে রীতিমতো সংঘাত চালিয়েই জঙ্গি সংগঠনের কাজ করতে হয়েছিল। বিশেষ করে তাঁর বাবা ও মা ছেলের এই বিপথগামী হয়ে ওঠার বিষয়টি জেনে গেলে বাধা দেন। বাবার সঙ্গে গোলমাল বাধে হাবিবুল্লার। একবার ছেলের মোবাইল ভেঙে দেওয়ারও চেষ্টা করেছিলেন। ফলে, গোয়েন্দাদের ধারণা, পারিবারিক এই প্রতিকূলতার জেরে হাবিবুল্লা জঙ্গি সংগঠনের শক্তিবৃদ্ধির কাজ দ্রুত করতে পারছিল না।  
হাবিবুল্লার কাঁকসার বাড়িতে তল্লাশি চালাতে ওই লাল ডায়েরিটি নজরে আসে এসটিএফের। সেটি খুলে দেখতেই চক্ষুচড়কগাছ। ডায়েরির পরতে পরতে লেখা, শাহাদতের সদস্য হতে গেলে কী কী যোগ্যতার প্রয়োজন, কী কী নিয়মাবলী মেনে চলতে হবে, কারাই বা সদস্য হতে পারেন, কাদের কাছ থেকে টাকা নেওয়া যেতে পারে, কারা সংগঠনের প্রতি সহানুভূতিশীল প্রভৃতি। এরই পাশাপাশি, লেখা রয়েছে একাধিক লোকের নাম। যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই জঙ্গি মডিউলের সঙ্গে জড়িত থাকতে পারে বলে মনে করছেন গোয়েন্দারা। ইতিমধ্যেই তালিকা ধরে সবার সম্পর্কে বিস্তারিত তথ্য জোগাড় করতে শুরু করেছেন তাঁরা। 
হাবিবুল্লার বাড়ি থেকে অজস্র ইমেইল আইডি ও পাসওয়ার্ড লেখা কাগজও উদ্ধার করা হয়েছে। সেগুলি ডিকোড করেছেন গোয়েন্দারা। তাতে মিলেছে চাঞ্চল্যকর তথ্য। হাবিবুল্লা একাই প্রায় ৫০টি  ই঩-মেইল আইডি পরিচালনা করত। এতগুলির পাসওয়ার্ড মনে রাখা সম্ভব ছিল না। তাই পাসওয়ার্ডগুলি লিখে রেখেছিল। এসটিএফ সূত্রে জানা গিয়েছে, এই ই-মেইল আইডি গুলি থেকে ভারত বিদ্বেষী নানা ভিডিও ছড়িয়ে দেওয়া হতো শাহাদতের নব্য সদস্যদের কাছে। উদ্বুদ্ধ করা হতো তালিবানি আদর্শে। মেইল পাঠিয়েই তা ডিলিট করে দিত হাবিবুল্লা। সে ভেবে ছিল এই তথ্য কেউই উদ্ধার করতে পারবে না। কিন্তু সে বুঝতে পারেনি তার অজান্তেই ‘বন্ধু’ হয়ে গিয়েছিলেন গোয়েন্দারা। ফলে, হাবিবুল্লার যাবতীয় গতিবিধি, কার্যকলাপ—সবকিছুই তাঁদের নখদর্পণে ছিল।  অপেক্ষা ছিল শুধু গ্রেপ্তারের সময় সুযোগের। শনিবার দুপুরে কাঁকসা থানার পৈরাগপুর থেকে হাবিবুল্লাকে জালে তোলে এসটিএফ।  
25d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা