রাজ্য

মেয়াদ বাড়ল কেন্দ্রীয় বাহিনীর, ঘরছাড়াদের ফেরানোর নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদ বাড়ল। ভোট-পরবর্তী হিংসার কারণে আগামী বুধবার পর্যন্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এর আগে ২১ জুন পর্যন্ত বাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়েছিল বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। শুক্রবার মামলার শুনানিতে বেঞ্চ জানিয়েছে, ভোট-পরবর্তী অশান্তির কারণে ঘরছাড়াদের বাড়ি ফেরানোর ব্যবস্থা করতে হবে রাজ্যকে। পরবর্তী শুনানি আগামী বুধবার, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে সেদিন পর্যন্ত।  
এদিন রাজ্যের তরফে পরিসংখ্যান পেশ করে আদালতে জানানো হয়েছে,   ৪-১৮ জুন পর্যন্ত ডিজির কাছে ৮৫৯টি ই-মেল এসেছে। তার মধ্যে ২০৪টি অপরাধযোগ্য এবং ১৭৯টি অভিযোগ অপরাধযোগ্য নয়। মিথ্যে অভিযোগও জমা পড়েছে ২০৯টি। এছাড়া ৪৫টি অভিযোগ পারিবারিক ঝামেলা সংক্রান্ত। জেলাপ্রতি গড়ে মাত্র ১০টি অভিযোগ দেখা যাচ্ছে। ফলে আর বেশি সময় কেন্দ্রীয় বাহিনী থাকার প্রয়োজনীয়তা রয়েছে বলে আদালত মনে করছে না। 
এদিকে ভোট-পরবর্তী হিংসার জেরে খাস কলকাতাতেও বহু মানুষ ঘরছাড়া বলে অভিযোগ। বেলেঘাটা এবং নারকেলবাগান থানা এলাকার বহু পরিবার ঘরছাড়া দাবি করে মামলা হয়েছিল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। কোনও অশান্তি যাতে যাতে নতুনভাবে না-ছড়ায়, তাই ওই মামলার প্রেক্ষিতে পুলিসকে টহলদারির নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা। পাশাপাশি ঘরছাড়াদের বাড়ি ফেরাতে ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দিয়েছেন তিনি। ওইসঙ্গে ভোট-পরবর্তী হিংসা ইস্যুতে বঙ্গবিবেক সোসাইটি নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনকে এদিন মল্লিক স্কোয়ার থেকে শুরু করে রানি রাসমণি অ্যাভেনিউ পর্যন্ত শান্তিপূর্ণ মিছিলের অনুমতি দিয়েছে আদালত।  
27d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা