রাজ্য

সীমান্ত সুরক্ষায় গোয়েন্দা তথ্য বিনিময়, যৌথ অভিযানে জোর

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: আন্তর্জাতিক সীমান্তের নিরাপত্তা রক্ষা এবং পাচাররোধের উদ্দেশ্যে এবার গোয়েন্দা তথ্য বিনিময় করবে বিএসএফ ও বিজিবি। ওইসঙ্গে সীমান্তের ঝুঁকিপূর্ণ এলাকাগুলি চিহ্নিত করে যৌথ অভিযানও চালাবে ভারত ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী। আজ, শনিবার থেকে কলকাতায় বিএসএফ এবং বিজিবির বর্ডার কো-অর্ডিনেশন কনফারেন্স শুরু হচ্ছে। চলবে ২৫ জুন পর্যন্ত। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, দুই দেশের সমন্বয় বৈঠকে এই বিষয়গুলি নিয়ে আলোচনা হবে।
বিএসএফ সূত্রের খবর, এটা বিএসএফের আইজি এবং বিজিবির আঞ্চলিক কমান্ডার স্তরের ২০তম সম্মেলন। বাংলাদেশ থেকে ১২ সদস্যের বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ব্রিগেডিয়ার জেনারেল শামিম আহমেদ। ভারতের পক্ষে ১৫ সদস্যের বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি আয়ুশমণি তেওয়ারি। দুই দেশেরই উচ্চ পর্যায়ের আধিকারিকরা থাকবেন। তাই সীমান্ত সংক্রান্ত বিভিন্ন সমস্যার দ্রুত সমাধানও হয়ে যাবে বলে আশা দুই দেশের। এই বার্ষিক সম্মেলনের মাধ্যমে বিএসএফ এবং বিজিবির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত হবে।
সীমান্ত বিরোধ, অপরাধ, অনুপ্রবেশ এবং সীমান্ত ব্যবস্থাপনার উপর আলোচনা হবে। অপরাধের বিরুদ্ধে যৌথ প্রচেষ্টা এবং অমীমাংসিত সমস্যাগুলির মীমাংসা আলোচনায় গুরুত্ব পাবে। এর মধ্যে বিশেষ গুরুত্বপূর্ণ হল—সীমান্তে এবার দিন ও রাতে যৌথভাবে টহল দেবে বিএসএফ এবং বিজিবি। দুই দেশের বাহিনী তাদের গোয়েন্দা তথ্যও আদান-প্রদান করবে। সীমান্তের ঝুঁকিপূর্ণ এলাকাগুলিও চিহ্নিত করবে তারা।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা