পুজো ২০২৪

দশমীতে কৈলাসে না ফিরে রাজবংশী সমাজে দুর্গা পূজিত হন ভাণ্ডানিরূপে

উজ্জ্বল রায়, ধূপগুড়ি: ধূপগুড়ির বেশ কয়েকটি গ্রাম থেকে দশমীতে কৈলাসে ফেরেন না উমা। বরং বাহন বদলে উত্তরবঙ্গে রাজবংশীদের কাছে উমা একাদশীতে পূজিত হন শস্য-শ্যামলার দেবী হিসেবে। দুর্গাপুজোর পাশাপাশি ধূপগুড়ির গধেয়ারকুঠি, পূর্ব শালবাড়ি, নাথুয়া এলাকার প্রান্তিক গ্রামগুলিতে এখন দেবী ভাণ্ডানি পুজোর প্রস্তুতি চলছে। এর মধ্যে গধেয়ারকুঠির পুজো প্রায় দু’শো বছরের পুরনো। ধূপগুড়ির পাশাপাশি ময়নাগুড়ির বেশ কয়েকটি গ্রামেও এই পুজোর প্রস্তুতি তুঙ্গে। 
মূলত ভাণ্ডানি পুজো রাজবংশী সম্প্রদায়ের পুজো হলেও বর্তমানে এই পুজোকে ঘিরে আনন্দে মেতে ওঠে সকল সম্প্রদায়ের মানুষ। কথিত আছে, দশমীতে বিসর্জনের পর বাপের বাড়ি থেকে উমা উত্তরবঙ্গের বনাঞ্চলের মধ্যে দিয়ে গ্রাম্যবধূ বেশে কৈলাসে ফিরছিলেন। কিন্তু, রাতের অন্ধকারে অরণ্যের ভিতর দিয়ে যেতে গিয়ে পথভ্রষ্ট হয়ে পড়েন। পথভ্রষ্ট গ্রাম্যবধূর কান্নার শব্দ শুনে ছুটে আসেন রাজবংশী সমাজের কিছু লোক। তাঁরা তাঁকে নিয়ে যান নিজেদের গ্রামে। দেবী সেই রাত ওই গ্রামে কাটিয়ে একাদশীর দিন ফিরে যান কৈলাসে। গ্রামবাসীদের আতিথ্যে তুষ্ট হয়ে যাওয়ার আগে দেবী নিজের প্রকৃত পরিচয় দেন এবং গ্রাম-বাংলার মানুষের শস্যের ভাণ্ডার সর্বদা পূর্ণ থাকার বর দিয়ে যান। 
সেই থেকেই ভাণ্ডানি পুজোর সূচনা হয়ে আসছে বলে জানিয়েছেন রাজবংশী লোকসাংস্কৃতিক গবেষক রতনচন্দ্র রায়। তবে এখানে উমা দশভূজা হন না। এখানে উমা চতুর্ভুজা। তাঁর সঙ্গে থাকেন সরস্বতী, লক্ষ্মী, কার্তিক ও গণেশ। 
ভাণ্ডানি পুজোর জন্য ধূপগুড়ির গধেয়ারকুঠি এলাকায় একটি জনপদের নাম হয়েছে বড় ভাণ্ডানি। পুজো উপলক্ষ্যে এখানে তিনদিন ব্যাপী মেলার আয়োজন হয়ে থাকে। পাশাপাশি বিভিন্ন জায়গায় পুজো হয়, মেলা বসে। এমনই একটি ভাণ্ডানি পুজোর আয়োজক ধর্মনারায়ণ রায় বলেন, দুর্গাপুজোর মতোই আমাদের গ্রামে ভাণ্ডানি পুজো হয়ে থাকে। পুজো উপলক্ষ্যে দূরদূরান্ত থেকে লোকজন আসেন। মেলাও বসে। তারই প্রস্তুতি চলছে।
অঙ্কন: সুমন সিংহ
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা