পুজো ২০২৪

ইচ্ছেডানার আকাঙ্খা থেকে রবীন্দ্রনাথের সৃষ্টি, চিত্তরঞ্জনের দুই পুজোয় থিম ভাবনা

নিজস্ব প্রতিনিধি, চিত্তরঞ্জন: মানুষের মনে কতশত ইচ্ছে গুমরে মরে প্রতিদিন। সমাজের নানা শৃঙ্খলে বাঁধা আমরা। তাই বহু ইচ্ছে পূরণ হয় না আমাদের। একজোড়া ইচ্ছেডানা পেলে কেমন হতো বলুন তো? অবদমিত সমস্ত ইচ্ছেগুলো নিমেষে পূরণ হয়ে যেত। এই ‘ইচ্ছেডানা’-ই এবছর চিত্তরঞ্জন পঞ্চমপল্লি শারদোৎসবের থিম। এবার তাঁদের ৭৪তম বর্ষ। শিকলে বাঁধা ইচ্ছেডানা সম্বলিত এক মানুষের অবয়বকে কেন্দ্র করে সেজে উঠছে তাদের মণ্ডপ। এই থিম ফুটিয়ে তুলতে বাঁশ, খড়, হাড়ি দিয়ে গড়ে তোলা হচ্ছে এক চোখ ধাঁধানো মণ্ডপ। অন্যদিকে চারের পল্লির পুজো এবার ৭৫তম বর্ষে পড়ল। এই বিশেষ বছরে তাঁরা রবি ঠাকুরের স্মরণাপন্ন। তাদের থিম ‘সাজাবো তোমারি সৃজনে’। রবীন্দ্রনাথ ঠাকুর ও তাঁর অনুগামীদের বিভিন্ন সৃষ্টিকে নানা আঙ্গিকে ফুটিয়ে তোলা হচ্ছে পুজোমণ্ডপে। 
শহরেজুড়ে বিভিন্ন পুজোমণ্ডপে থিমের বাহার থাকলেও তা নিপুণ ভাবে ফুটিয়ে তুলতে বাধা হয়ে দাঁড়িয়েছে নিম্নচাপের বৃষ্টি। বুধবারের পর বৃহস্পতিবারও দিনভর বৃষ্টি হয়েছে। আগামী বুধবার মহালয়া। তারপরই বিগ বাজেটের পুজোগুলির উদ্বোধন শুরু হয়ে যাবে। কিন্তু কাজ শেষ করতে গিয়ে মাথায় হাত শিল্পীদের। তবুও ‘বৃষ্টি অসুর’-কে হার মানিয়ে নিজেদের সৃষ্টিকে ফুটিয়ে তুলতে মরিয়া তাঁরা। এদিকে টানা বৃষ্টিপাতের জেরে বাংলার বিস্তীর্ণ অংশ বানভাসি। শিল্পাঞ্চলবাসীর উদ্বেগ, পুজোয় নিশ্চিন্তে ঠাকুর দেখা যাবে তো! 
চিত্তরঞ্জনের পাঁচের পল্লি কমিউনিটি হলের ফাঁকা জায়গাতেই পঞ্চমপল্লি শারদোৎসব আয়োজিত হয়ে আসছে। গতবছর তাদের থিম জেলাবাসীর নজর কেড়েছিল। দূর দূরান্ত থেকে মানুষ ছুটে এসেছিল। এবার তাদের কাছে মানুষের চাহিদা বেড়েছে। সেই চাহিদা শৈল্পিক সুষমায় পূরণ করা হবে বলে কমিটির ‘চিফ পেট্রন’ ইন্দ্রজিৎ সিং দাবি করেছেন। জানা গিয়েছে, মণ্ডপে পাখির অজস্র খাঁচা দেখা যাবে। সেখানে খাঁচায় বন্দি নকল পাখিরও দেখা মিলবে। মণ্ডপের মাঝে থাকবে বিশাল গাছ। সেখানে ঝুড়ি ঝুলিয়ে পাখির বাসা বোঝানো হবে। মূল মণ্ডপটি খড়ের ছাউনি দেওয়া। সেখানে মায়েরও যে ইচ্ছেডানা রয়েছে তা দেখানো হবে। শেষে মা সকলের ইচ্ছে পূরণ করুক এই বার্তা দেওয়া হয়েছে। 
অন্যদিকে চারের পল্লির পুজোমণ্ডপজুড়ে থাকবেন রবীন্দ্রনাথ। সঞ্চয়িতা থেকে সোনার তরী, চিত্রাঙ্গদা থেকে শেষের কবিতা— রবীন্দ্রনাথ রচিত নানা বইয়ের প্রচ্ছদ শোলার উপর ফুটিয়ে তুলে ব্যবহার করা হচ্ছে। এছাড়া যামিনী রায়, নন্দলাল বসুর একাধিক সৃষ্টিকেও ফুটিয়ে তোলা হচ্ছে। কুলটির শিল্পী রজত মুখোপাধ্যায় বলেন, মণ্ডপে বাজবে রবীন্দ্রসঙ্গীত। রবীন্দ্রনাথের নানা গানের কথাও মণ্ডপের বাইরে লেখা থাকবে।
চিত্তরঞ্জন ৪ এর পল্লির পুজো প্রস্তুতি।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা