পুজো ২০২৪

একবার অভিমান করে উদয়নারায়ণপুরের মুখোপাধ্যায় পরিবারের পুজো নেননি দেবী

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: মা তোমার পুজোর দিনগুলিতে নানা উপাচার আর জোগাড় করতে করতেই সময় চলে যায়। ভালো শাড়ি, গয়না পরার ফুরসত পাই না। দশমীর দিন মাকে বিদায় জানানোর আগে উমার কানে এ কথাই বলেছিলেন উদয়নারায়ণপুরের কুরচি গ্রামের মুখোপাধ্যায় পরিবারের গিন্নিরা। অভিমানে উমা কুরচি গ্রামে এই পরিবারের পুজো না নিয়ে বিনোদবাটির মুখোপাধ্যায় পরিবারে পুজো নেওয়া শুরু করেছিলেন। পরে নিজেদের ভুল বুঝতে পেরে কুরচি গ্রামের পরিবারের সদস্যরা ফের বাড়িতে মা দুর্গার আরাধনা শুরু করেন। তবে প্রাথমিকভাবে একাধিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল এই পরিবারকে। সেসব বাধা অতিক্রম করে আজও নিষ্ঠার সঙ্গে পুজো করে আসছে কুরচি গ্রামের মুখোপাধ্যায় পরিবার।
এই পুজো এবার ৩১৭ বছরে পদার্পণ করল। দেবীর অভিমানের কারণে মাঝে ৩০ বছর এখানে বন্ধ ছিল পুজো। পরিবার সূত্রে খবর, জন্মাষ্টমীর দিন প্রতিষ্ঠিত পুকুরের নীচে থেকে এক ডুবে মাটি তোলা হয়। সেই মাটি দিয়েই গড়া হয় প্রতিমা। দশমীর দিন ওই পুকুরেই বিসর্জন হয় প্রতিমা। পরিবার সূত্রে খবর, আগে দামোদরে প্রতিমা নিরঞ্জন করা হতো। এখন সেই লোকবল নেই, তাই বাড়ির পাশের পুকুরেই নিরঞ্জনের ব্যবস্থা করা হয়। পুজোর দিনগুলিতে অন্ন, ভাজা, পাঁচ রকমের তরকারি ছাড়াও খিচুড়ি ও লুচি ভোগ দেওয়া হয় মাকে। আগে বলিদান হতো, তবে এখন সেসব বন্ধ। সন্ধিপুজোর বিশেষ মুহূর্তে সিঁদুর দান প্রথা এখনও চালু আছে।
মুখোপাধ্যায় বাড়ির পুজোর ইতিহাস বলতে গিয়ে পরিবারের সদস্য অনিমেষ মুখোপাধ্যায় বলেন, প্রতিমা বির্সজনের পর সেই কাঠামো তুলে রাখা হয়। পরের বছর সেই কাঠামোর উপরই প্রতিমা গড়া হয়। বাড়ির মহিলারা এই চারদিন পুজোর কাজে এতটাই ব্যস্ত থাকেন যে, তাঁরা সাজগোজ, গয়না পরার মতো অবস্থায় থাকেন না। অতীতে দামোদরে বিসর্জনের সময় সেই আক্ষেপের কথা মায়ের কানে কানে বলেছিলেন গিন্নিরা। তাতে অভিমান হয়েছিল মায়ের। তাই শেষমেশ ওই কাঠামো পাশের গ্রাম বিনোদবাটীর মুখোপাধ্যায় পরিবারের কাছে চলে যায়। মা ওই পরিবারের সদস্যদের স্বপ্নাদেশ দিয়ে পুজো শুরু করতে বলেন। পরিবারের আরেক সদস্য শুভঙ্কর মুখোপাধ্যায় বলেন, তারপর প্রায় ৩০ বছর আমাদের বাড়িতে পুজো বন্ধ ছিল। পরে পূর্বপুরুষরা নিজেদের ভুল বুঝতে পেরে ফের বাড়িতে পুজো শুরু করেন। সেই প্রতিমা গড়ার জন্য বিনোদবাটীর ওই কাঠামো থেকে একটু খড় নিয়ে এসে নতুন করে মূর্তি তৈরি করা হয়। তবে বাড়িতে পুজো শুরু হলেও প্রথম দিকে পরিবারে একাধিক বিপর্যয় নেমে এসেছিল। সব বিপদ কাটিয়ে আমরা মায়ের পুজো শুরু করেছিলাম। শুধু তাই নয়, মায়ের কৃপায় আজ আমরা সবাই প্রতিষ্ঠিত।
23h 23m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা