পুজো ২০২৪

দুর্গাপুর সেপকো সর্বজনীনের থিম ‘কৃষ্টিতে রাজপুতানা, সৃষ্টিতে উমা’

অরূপ সরকার, দুর্গাপুর: ‘কৃষ্টিতে রাজপুতানা, সৃষ্টিতে উমা’-এমনই আকর্ষণীয় থিমে এবারে চমক দিতে চলেছে দুর্গাপুর সেপকো সর্বজনীন দুর্গাপুজো কমিটি। রাজপুতানার রাজপ্রাসাদের অনুকরণে গড়ে উঠছে বিশালকার মণ্ডপ। মেদিনীপুরের শিল্পী গড়ছেন এই মণ্ডপ। রাজস্থানি সংস্কৃতির ছোঁয়া থাকছে প্রতিমাতেও। প্রতিমা গড়ছেন কৃষ্ণনগরের মৃৎশিল্পী। একাধিকবার আকর্ষণীয় থিম ও প্রতিমা করে সেরার সেরা সরকারি শিরোপা ছিনিয়ে নিয়েছে সেপকো পুজো কমিটি। এবারও সেরার সেরা সাফল্যের ধারাবাহিকতা বজায় থাকবে বলে উদ্যোক্তারা আশাবাদী।
পুজো কমিটির সম্পাদক প্রবীর দত্ত ও কোষাধ্যক্ষ শৈবাল চট্টোপাধ্যায় বলেন, এবছর আমাদের পুজো ২২তম বর্ষে পদার্পণ করল। রাজপুতানার রাজপ্রাসাদের অনুকরণে প্রায় ৫০ ফুট উচ্চতা ও ৬৫ ফুট চওড়া মণ্ডপ তৈরি হচ্ছে। মণ্ডপের অন্দরমহল থেকে সম্পূর্ণ সজ্জায় রাজস্থানি সংস্কৃতি ফুটে উঠবে। কাচের রংবেরঙের চুড়ি, বাঁশের চাঁচ, কাচ ও কাপড় সহ নানা রংবেরঙের কারুকার্য দিয়ে সেজে উঠছে মণ্ডপ। দেবীদুর্গা থেকে লক্ষ্মী, সরস্বতী ও কার্তিক, গণেশের পরনে থাকছে রাজস্থানি পোশাক। প্রতিমার উচ্চতা প্রায় সাড়ে ১১ ফুট। আকর্ষণীয় মণ্ডপ ও প্রতিমা দর্শনার্থীদের মুগ্ধ করবে বলে আমরা আশাবাদী।
কমিটির কালচারাল বিভাগের সম্পাদক নিরঞ্জন মণ্ডল বলেন, রাজপুতানা তথা বর্তমান রাজস্থানের লোকগান, লোকনৃত্য, কারুশিল্প প্রাচীন ভারতীয় জীবনধারাকে প্রতিফলিত করে। ওই সংস্কৃতির ঘুমার, কালবেলিয়া, ভবাই লোকনৃত্যের পাশাপাশি অন্যান্য প্রায় ৭০টি মডেল মণ্ডপসজ্জায় থাকবে। নানা বাদ্যযন্ত্র বাদকের মডেলও থাকছে। মডেলগুলিতেও রাজস্থানি পোশাক পরানো থাকবে। রাজপ্রাসাদের আদলে এই মণ্ডপ যেন রাজাদের দেশের রূপ নিতে চলেছে।
পুজো উদ্যোক্তা প্রশান্ত খান বলেন, থিম, প্রতিমা সহ পরিবেশ সচেতনতার কারণে বিগত বছর দু’বার বিশ্ববাংলা শারদ সম্মান পেয়েছি। এছাড়াও গতবছর আসানসোল-দুর্গাপুর পুলিস কমিশনারেটের ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ সচেতনতায় জেলার সেরা হয়েছিলাম।পুজোর সহ কোষাধ্যক্ষ দেবাশিস চক্রবর্তী বলেন, এবার পুজোর বাজেট প্রায় ১২ লক্ষ টাকা। পুজোর শুভ উদ্বোধন হবে চতুর্থীতে। ষষ্ঠী থেকে দ্বাদশী পর্যন্ত সাংস্কৃতিক ও বিচিত্রানুষ্ঠান হবে। এলাকার প্রায় সমস্ত বাসিন্দাকে দশমীতে পোলাও ভোগ বিলি করা হবে।
পুজো উদ্যোক্তা শর্মিষ্ঠা মণ্ডল বলেন, আমরা এলাকার প্রায় ১৫ জন মহিলা পুজোর সমস্ত জোগাড় করে থাকি। এছাড়াও এলাকার ৫০ ঊর্ধ্বের মহিলাদের নিয়ে আগমনি গান ও নৃত্য অনুষ্ঠান প্রতিবছর করে থাকি। এবছরও প্রায় ৩০ জন এই অনুষ্ঠানে শামিল হয়েছেন। এই পুজো সর্বজনীন হলেও এলাকার মানুষের কাছে একদমই ঘরোয়া। এছাড়াও মুম্বইয়ের এক সঙ্গীতশিল্পীর অনুষ্ঠান হবে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা