পুজো ২০২৪

‘পার্বণপ্রিয় বাঙালি’ থিম তুলে ধরছে শুশুনিয়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া: কথায় আছে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। উৎসব ও আমোদপ্রিয় বাঙালির সঙ্গে জড়িয়ে থাকা ওই ভাবনাকেই থিমের মাধ্যমে ফুটিয়ে তুলতে চলেছে শুশুনিয়া সর্বজনীন দুর্গোৎসব কমিটি। বাঁকুড়ায় বেড়াতে এসে শুশুনিয়া পাহাড় ঘুরে দেখেননি এমন ভ্রমণপিপাসু খুঁজে পাওয়া মুশকিল। বাঁকুড়া জেলার বাসিন্দারাও সুযোগ পেলে সবুজে ঘেরা ওই পাহাড়ে এক চক্কর কেটে আসেন। পুজোর সময় পাহাড়কে আরও আকর্ষণীয় করেছে শুশুনিয়া সর্বজনীনের দুর্গোৎসব। থিমের ওই পুজো প্রতিবার দর্শকদের নজর কাড়ে। দূর দূরান্ত থেকে দর্শনার্থীরা শুশুনিয়া সর্বজনীনের পুজো মণ্ডপ চাক্ষুষ করতে যান। ফলে দর্শকদের জন্য প্রতি বছর নিত্যনতুন থিম নিয়ে পুজো উদ্যোক্তারা হাজির হন। প্রত্যন্ত এলাকা হলেও পুজো আয়োজনে তাঁরা কোনও খামতি রাখেন না। 
জঙ্গলমহল তথা রাজ্যের পশ্চিমাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ওই পাহাড়ের নীচে ছোট্ট গ্রাম শুশুনিয়া। পাহাড়ের নামেই গ্রামের নাম। আর ওই গ্রামেই গত ১৫ বছর ধরে শুশুনিয়া সর্বজনীন দুর্গোৎসব সমিতির সদস্যরা দেবী দশভুজার আরাধনা করে আসছেন। এবার তাঁদের পুজো ষোড়শতম বর্ষে পদার্পণ করলেও জৌলুস ও আয়োজকদের উদ্যম প্রথম বছরের মতোই রয়েছে। বিগত বছরগুলির মতো এবারেও আলোকসজ্জা থেকে মণ্ডপসজ্জা, সব কিছুতেই চমক থাকবে বলে উদ্যোক্তারা জানিয়েছেন।  এবার এই পুজোর থিম ‘পার্বণপ্রিয় বাঙালি’। পাহাড়ের বাস্তুতন্ত্রের কথা মাথায় রেখে পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে তৈরি হচ্ছে মণ্ডপ। 
এই কমিটির পুজোয় ফুটে উঠবে গ্রাম বাংলার পরিবেশ ও বাঙালির ১২ মাসের বিভিন্ন পুজো পার্বণ ও লোকাচারের ছবি। এবারের পুজোর বাজেট ১০ লক্ষ টাকা। বেশ কয়েক বছর ধরেই জেলার সেরা পুজোর তকমা পেয়ে আসছে ওই পুজো কমিটি। পঞ্চমী থেকে একাদশী পর্যন্ত ভিড় লেগেই থাকে শুশুনিয়া পাহাড়ের কোলে এই পুজো মণ্ডপে। প্রতিবছর থিমে নতুনত্ব আনার জন্য উদ্যোক্তারা পুজোর আগের কয়েকটা মাস নিরলস পরিশ্রম করেন। 
পুজো কমিটির সভাপতি মিলন চৌধুরী, সম্পাদক ভগবান কর্মকার বলেন, চতুর্থীতে পুজোর উদ্বোধন হবে। জেলা প্রশাসন ও পুলিসের কর্তাদের পুজো উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।
যুগ্ম সভাপতি দুলাল বন্দ্যোপাধ্যায় ও যুগ্ম সম্পাদক দেবব্রত কর্মকার বলেন, পুজো মণ্ডপে দর্শনার্থীদের সুবিধার জন্য হেল্পলাইন নম্বর ও বয়স্কদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা থাকবে। মণ্ডপে প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রাখা হবে। প্রতি বছরের মতো এবারও আমাদের থিম দর্শনার্থীদের নজর কাড়বে বলে আমরা আশাবাদী।
21h 21m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা