পুজো ২০২৪

হরিদাসমাটির প্রান্তপল্লির থিম ধানবাদের প্রাচীন দুর্গা মন্দির

সংবাদদাতা, বহরমপুর: দুর্গাপুজোয় ‘ভূতের বাড়ি’ থিম করে এলাকায় সাড়া ফেলেছিল বহরমপুর শহর সংলগ্ন হরিদাসমাটি প্রান্তপল্লি দুর্গাপুজো কমিটি। এবার দশমবর্ষে তারা জলের উপর ধানবাদের প্রাচীন দুর্গা মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করে তাক লাগাতে চলেছে। বিস্ময় শুধু জলের উপর মণ্ডপে সীমাবদ্ধ থাকছে না। সঙ্গে থাকছে গরদের শাড়ির সঙ্গে গোল্ডেন সাজের সাবেকি মৃন্ময়ী মূর্তি। মণ্ডপের দু’পাশে জলাশয়ের উপর বসানো থাকছে রঙিন জলের ফোয়ারা। সঙ্গে লাইট অ্যান্ড সাউন্ডের চমক। চারধাপের মণ্ডপ হচ্ছে।  প্রতিটি ধাপে কুটরির মধ্যে থাকছে থার্মোকলের তৈরি বিভিন্ন দেবদেবীর মূর্তি। পুজো কমিটির সভাপতি রাজা দাস বলেন, কমিটির সদস্যরা একসঙ্গে ধানবাদ ঘুরতে গিয়েছিলাম। সেখানে জলের উপর এই প্রাচীন দুর্গা মন্দির আমাদের নজর কেড়েছিল। তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম একই আদলে পুজো মণ্ডপ তৈরি করা হবে। মন্দিরের নকশা ও কারুকাজ শিল্পীদের বুঝিয়ে মণ্ডপ তৈরি করা হচ্ছে। এছাড়াও নানা চমক থাকছে।
১০ বছরেই অভিনব থিমের জন্য পরিচিতি অর্জন করেছে প্রান্ত পল্লি। ফেলে আসা দিনের স্মৃতি বা লক্ষ্মীর ভাণ্ডারের থিম শহর ঘেঁষা গ্রামীণ এলাকায় ব্যাপক সাড়া ফেলেছিল। পুজো কমিটির অন্যতম সদস্য বিশ্বজিৎ দত্ত, জয়দেব ওরাও বলেন, আমাদের থিম ভাবনায় নতুনত্ব থাকে, যা দেখার জন্য দর্শনার্থীরা মুখিয়ে থাকেন। এবার জলাশয়ের উপর তৈরি মণ্ডপ, প্রতিমা এবং লাইট অ্যান্ড সাউন্ড দর্শকদের মনে ধরবে বলে আশা করছি।
পুজো উদ্যোক্তারা জানান, জলের উপর প্রায় ৫০ ফুট দীর্ঘ ও ১৫ ফুট চওড়া পাটাতন থাকবে। তারউপর দিয়ে হেঁটে মূল মণ্ডপে পৌঁছতে হবে। মণ্ডপের আগে পাটাতনের দু’পাশে থাকছে রঙিন জলের ফোয়ারা। সঙ্গে থাকছে লাইট অ্যান্ড সাউন্ড সিস্টেম। পুজো কমিটির সম্পাদক সুমিত দত্ত বলেন, বরাবর আমাদের প্রতিমায় বিশেষ আকর্ষণ থাকে। এবারও থাকছে। লাল পাড় সাদা গরদের শাড়িতে সাবেকি প্রতিমা হবে। মায়ের সাজ হবে গোল্ডেন। পুজো কমিটির দাবি, প্রান্ত পল্লির পুজোয় মহিলাদের প্রাধান্য দেওয়া হয়। মহিলারাই পুজোর সিংহভাগ কাজ করেন। চাঁদা সংগ্রহও প্রমীলা বাহিনী করে। পুজো কমিটির কোষাধ্যক্ষ ঝুমা দাস বলেন, সরকারি অনুদান আমাদের থিমের পুজোয় উৎসাহিত করেছে। এছাড়াও এলাকার ৬০-৭০টি পরিবার স্বেচ্ছায় আর্থিক সাহায্য করে। তন্দ্রা ঘোষ বলেন, বহরমপুর শহরের সঙ্গে পাল্লা দিয়ে আমরা থিমের পুজো করে আসছি। কয়েক বছর ধরে হরিদাসমাটি, কৃষ্ণমাটি এলাকায় দর্শনার্থীদের ভিড় উপচে পড়ছে। দর্শনার্থীদের সামাল দিতে আমাদের হিমশিম খেতে হয়। এবার চতুর্থীর দিন থেকেই মণ্ডপের গেট দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা