কলকাতা

গল্ফ গ্রিনে গ্রাহাম রোডের একাংশ যেন ‘ভাগাড়’, তোলা হয়েছে ৩৪ গাড়ি জঞ্জাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তার একধারে সরকারি বহুতল আবাসন। তার ঠিক পাশেই রাস্তাজুড়ে তৈরি হয়েছে অস্থায়ী ভ্যাট। যেন আস্তাকুঁড়। রাস্তা দিয়ে হাঁটা যায় না। অখুশি গল্ফ গ্রিনের গ্রাহাম রোড এলাকার বাসিন্দারা। কিন্তু অভিযোগ, এলাকাবাসী থেকে শুরু করে আশপাশের অঞ্চলের নাগরিকদের একাংশের অসচেনতাই তৈরি করছে এই জঞ্জালের স্তূপ।
প্রিন্স আনোয়ার শা রোডের লর্ডস থেকে গল্ফ গ্রিনের দিকে এগিয়ে দূরদর্শন ভবন। সেটি ছাড়িয়ে কিছু দূর এগিয়ে রয়্যাল ক্যালকাটা গল্ফ ক্লাবের পাঁচিল। তার গা বরাবর অপেক্ষাকৃত ছোট রাস্তাটিই গ্রাহাম রোড। সেখানেই রয়েছে একটি ১৬ তলা কেন্দ্রীয় সরকারি আবাসন। তার গেটের ঠিক পাশেই রাস্তা এবং ফুটপাতের একাংশ জুড়ে তৈরি হয়েছে এই অস্থায়ী ভ্যাট। প্রায় রোজ দিনে-দুপুরে, এমনকী রাতেও সেখানে ব্যাগভর্তি জঞ্জাল পড়ে। অভিযোগ, ওই কেন্দ্রীয় সরকারি আবাসনের একাংশের বাসিন্দারা তো বটেই, এলাকাবাসীদের কেউ কেউও সেখানে ময়লা ফেলে যান। শুভম দস্তিদার নামে এক বাসিন্দার কথায়, ওখান দিয়ে হাঁটা যায় না। নাকে রুমাল চাপা দিয়ে যেতে হয়। মঝেমধ্যেই দেখি পরিষ্কার হয়। আবার যে কে সেই অবস্থা! জায়গাটি মূলত কলকাতার ৯৫ ও ৯৭ নম্বর ওয়ার্ডের সীমান্ত এলাকা। ফলে পাশের ওয়ার্ড থেকেও গাড়ি করে ময়লা ফেলে দিয়ে যায় বলে অভিযোগ ৯৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন দাশগুপ্তের। তাঁর কথায়, জায়গাটি রীতিমতো ভাগাড়ে পরিণত হয়েছে। মাঝেমধ্যেই সাফাই করাই। কিন্তু আবার ময়লা পড়ে। এটা এলাকার লোকজনের কাছে বিভীষিকা হয়ে উঠেছে।
পুরসভার জঞ্জাল সাফাই ও কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ জানাচ্ছে, তিন দফায় ওই জায়গাটি থেকে ৩৪ গাড়ি জঞ্জাল তোলা হয়েছে। জঞ্জাল ফেলা স্থায়ীভাবে বন্ধ করতে কাউন্সিলার তপন দাশগুপ্ত ওখানে একটি রোড-সাইড গার্ডেন (গ্রিন জোন) তৈরির প্রস্তাব দিয়েছেন। এই প্রসঙ্গে পুরসভার উদ্যান বিভাগের মেয়র পারিষদ দেবাশিস কুমার বলেন, রোড-সাইড গার্ডেন চাইলেই তৈরি করা যেতে পারে। কিন্তু, তাতে সমস্যার সমাধান হবে বলে মনে হয় না। কারণ, বার বার সাফাইয়ের পরেও সেখানে জঞ্জাল পড়ছে। আগে জনসচেতনতা দরকার। ওই রাস্তায় যেন এভাবে ময়লা ফেলা না হয়, তার জন্য কাউন্সিলারকে এলাকার লোকজনের মধ্যে প্রচারে জোর দিতে হবে।
8d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা