কলকাতা

সন্দীপ-ওসি আঁতাত! মুখোমুখি জেরা চেয়ে আদালতে সিবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্দীপ ঘোষের সঙ্গে আঁতাত করেই তথ্যপ্রমাণ লোপাটে সাহায্য করেছেন টালা থানার ওসি অভিজিৎ মণ্ডল। আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের মামলায় রবিবার শিয়ালদহ আদালতে এমনই দাবি করল সিবিআই। কীভাবে তথ্যপ্রমাণ লোপাট হয়েছে? এই প্রশ্নের উত্তর খুঁজতে দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরা করা প্রয়োজন বলেও কেন্দ্রীয় তদন্তকারীরা যুক্তি দিয়েছেন কোর্টে। তথ্যপ্রমাণ লোপাট ও ষড়যন্ত্রের অভিযোগে শনিবার রাতে সন্দীপের সঙ্গেই গ্রেপ্তার করা হয়েছে টালা থানার ওসিকে। তাঁর জামিনের আর্জির বিরোধিতা করতে গিয়ে প্রাক্তন অধ্যক্ষের সঙ্গে আঁতাতের বিষয়টিকেই হাতিয়ার করেছে সিবিআই। একইসঙ্গে ধর্ষণ-খুন মামলায় কীভাবে জড়িত সন্দীপ, তার ব্যাখ্যা দেওয়া হয়েছে আদালতে। তদন্তকারী সংস্থার কথায়, গোটা ঘটনায় বৃহত্তর ষড়যন্ত্রের আশঙ্কা রয়েছে। সওয়াল-জবাব শেষে বিচারক ধৃত দু’জনকেই আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দেন। 
ধর্ষণ-খুনের ঘটনায় বৃহত্তর ষড়যন্ত্রের ইঙ্গিত পাচ্ছে কেন্দ্রীয় এজেন্সি। সিবিআইয়ের এক আধিকারিকের কথায়, গোটা তদন্তে তিনটি ধাপ রয়েছে। ধর্ষণ-খুনের ঘটনা কে ঘটাল? কী কী তথ্যপ্রমাণ লোপাট করা হল? এবং সমগ্র ষড়যন্ত্রে কারা কারা জড়িত? এব্যাপারে ইতিমধ্যে একাধিক জোরালো প্রমাণ হাতে এসেছে বলে দাবি তদন্তকারীরা। তার ভিত্তিতে এবার লালবাজারের এক শীর্ষকর্তাকে ডেকে পাঠানোর তোড়জোড় শুরু হয়েছে সিজিও কমপ্লেক্সে। যদিও তার আগেই এদিন এজেন্সি জিজ্ঞাসাবাদ করেছে আর জি কর কাণ্ডে কলকাতা পুলিসের দুই তদন্তকারী অফিসারকে। 
রবিবার আদালতে প্রমাণ লোপাটের প্রসঙ্গ তুলে সিবিআইয়ের আইনজীবী জানান, সকাল ১০টায় ঘটনার খবর পেয়েছিলেন ওসি। কিন্তু তিনি ঘটনাস্থলে পৌঁছন ১১টায়। এক ঘণ্টার ব্যবধান কেন? পুলিস হিসেবে নিজের দায়িত্ব পালন করেননি তিনি। তদন্ত পদ্ধতি সম্পর্কে ভালো করে জানা সত্ত্বেও তা পালন করা হয়নি। ধর্ষণ-খুনের ঘটনায় এক মিনিটও সময় নষ্ট করা যায় না। সতর্ক থাকতে হয়। এক্ষেত্রে সেই সতর্কতা অনুসরণ করেননি অভিজিৎ মণ্ডল। আদালতে সিবিআইয়ের ‘সাবমিশন’, পরিবারের লোকজন দ্বিতীয়বার ময়নাতদন্ত দাবি করার পরেও, দ্রুত দেহ সৎকারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এই ঘটনাকে প্রথমে ‘আত্মহত্যা’ বলে চালানোর চেষ্টা হয়েছিল। যদিও দেখে বোঝা যাচ্ছিল, শারীরিক হেনস্তা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ দুপুর ২টো ৫৫ নাগাদ অভিযোগ করে। এরপর সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ অভিযোগ জানায় তরুণীর পরিবার। অথচ অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু হয়েছে রাত সাড়ে ১১টায়। এফআইআর করতে দেরি হয়েছে। ওসি হিসেবে ক্রাইম সিন থেকে বাজেয়াপ্ত করা সামগ্রীর পূর্ণাঙ্গ ভিডিও করতেও ব্যর্থ হয়েছেন অভিজিৎবাবু। ফিঙ্গারপ্রিন্ট, ফুটপ্রিন্ট উধাও হয়েছে।
সিবিআইয়ের দাবি, অভিজিৎ মণ্ডল ধর্ষণ-খুনের ঘটনায় যুক্ত নাও থাকতে পারেন। কিন্তু বৃহত্তর ষড়যন্ত্রে জড়িত থাকার সম্ভাবনা যথেষ্ট। তদন্তের অভিমুখ ঘোরানোর চেষ্টা করেছেন। যদিও অভিজিৎবাবুর আইনজীবী বলেন, আমার মক্কেলকে জামিনযোগ্য ধারায় গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগগুলি কর্তব্যে অবহেলার। তাই তাঁকে গ্রেপ্তার করা যায় না।
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা