কলকাতা

‘রাতটা কি শম্পারও ছিল না’, আক্রান্ত মহিলা কর্মীর পাশে দাঁড়াল রাজ্য পুলিস

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ‘মেয়েরা রাত দখল করো’। আর জি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের প্রতিবাদে এই কর্মসূচিতে ১৪ আগস্ট রাতে পথে নেমেছিলেন হাজার হাজার মানুষ। দেশজুড়ে হয়েছে অভিনব প্রতিবাদ। রাতের কর্মসূচিতে মেয়েদের নিরাপত্তা দিতে বাগুইআটির কেষ্টপুরে ডিউটি করছিলেন মহিলা পুলিসকর্মীরাও। কিন্তু, জমায়েত থেকে তাঁদের লক্ষ্য করে ছোড়া হয়েছিল ইট। তাতে রক্তাক্ত হন বিধাননগর কমিশনারেটের মহিলা পুলিসকর্মী শম্পা প্রামাণিক। এই ঘটনায় পুলিস পাঁচজনকে গ্রেপ্তারও করেছে। একজন মহিলা পুলিসকর্মীর উপর নৃশংস হামলার ছবি দিয়ে ফেসবুক পেজে পোস্ট করেছে রাজ্য পুলিসও। সেখানে রাজ্য পুলিসের প্রশ্ন, ‘রাতটা কি শম্পারও ছিল না’? পুলিসের ওই পোস্টে অনেকেই মন্তব্য করেছেন। প্রায় সকলেই শাস্তির দাবি তুলেছেন।
১৪ আগস্টের রাতে কলকাতা সহ দেশজুড়েই রাত দখলের ডাক দেওয়া হয়েছিল। হাজার হাজার মহিলা রাস্তায় নেমেছিলেন। নেমেছিলেন পুরুষরাও। রাত ১২টা পরই ১৫ আগস্ট দেশের স্বাধীনতা দিবস। তাই সেই সন্ধিক্ষণে দাঁড়িয়ে প্রতিবাদে সোচ্চার হয়েছেন সকলেই। কিন্তু, সেই শান্তিপূর্ণ প্রতিবাদ থেকে পুলিসের উপর আক্রমণ কেন? কীভাবে ঘটল? 
রাজ্য পুলিসের ফেসবুক পেজে হামলার বিবরণ দিয়ে লেখা হয়েছে—‘রাতটা সেদিন মেয়েদের ছিল। কর্মক্ষেত্রে মেয়েদের নিরাপত্তার দাবিতে রাস্তা দখলের রাত। কর্মক্ষেত্রে নির্যাতনের মর্মান্তিক শিকার হয়েছেন এক তরুণী। যাঁর জন্য সহমর্মিতায় সে রাতে নারী-পুরুষ নির্বিশেষে রাজ্যের বিভিন্ন প্রান্তে মানুষ জড়ো হয়েছিলেন রাস্তায় রাস্তায়। যেখানে আমাদের সহকর্মী কনস্টেবল শম্পা প্রামাণিকের কর্মক্ষেত্র। বিধাননগর পুলিস কমিশনারেটের কর্মী শম্পার কাজ নাগরিকদের নিরাপত্তা দেওয়া। শম্পা ১৪ অগস্টের রাতে নিজের কাজটাই করছিলেন বাগুইআটিতে। রাতে যাঁরা রাস্তায় হাঁটছিলেন, শম্পা তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করার দায়িত্বে ছিলেন। কাজ করছিলেন রাস্তায়, নিজের কর্মক্ষেত্রে দাঁড়িয়ে। হঠাৎই বিনা প্ররোচনায় জমায়েতের মধ্য থেকে পুলিসের দিকে উড়ে আসে বেশকিছু ইট। যার একটি গিয়ে লাগে শম্পার মুখে’। ওই পোস্টেই রাজ্য পুলিসের প্রশ্ন—‘রাতটা কি শম্পারও ছিল না’?
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা