কলকাতা

ধর্ষণের অভিযোগ কি ব্যক্তিগত আক্রোশ মেটানোর ‘হাতিয়ার’?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘটনা-১: গত ৩ জুলাই রাতের অন্ধকারে আনন্দপুর থানা এলাকায় গাড়ি থেকে নামিয়ে এক তরুণীকে গণধর্ষণের অভিযোগ উঠেছিল। ওই ঘটনায় অভিযোগকারিণীর পূর্ব পরিচিত তিন যুবককে গ্রেপ্তার করে পুলিস। বিচারকের কাছে গোপন জবানবন্দি দিতে গিয়ে একশো আশি ডিগ্রি ঘুরে তরুণী দাবি করেন, ওইদিন ধর্ষণের ঘটনাই ঘটেনি। অভিযোগ তুলে নিতে চান তিনি। তাঁর মেডিক্যাল রিপোর্টেও ধর্ষণের কোনও প্রমাণ মেলেনি। তদন্তে দেখা যায়, তিন যুবকের সঙ্গে নিজের ইচ্ছাতেই রাত্রিভ্রমণে বেরিয়েছিলেন তরুণী। পথে বচসা হওয়ায় ক্রোধের বশে এই মারাত্মক অভিযোগ করেছিলেন তিনি। 
ঘটনা-২: ৬ ডিসেম্বর, ২০২৩। আনন্দপুর থানা এলাকায় রুবি মোড়ের কাছে গাড়িতে তুলে তরুণীকে ধর্ষণের অভিযোগ ওঠে প্রাক্তন প্রেমিকের বিরুদ্ধে। ওই ঘটনাতেও দেখা যায়, বর্তমান প্রেমিকের সঙ্গে যোগসাজশ করে প্রাক্তন প্রেমিককে অপহরণ করেছিলেন ওই তরুণী। এরপরে তাঁর বিরুদ্ধে থানায় ধর্ষণের অভিযোগ দায়ের করেন তিনি। মেডিক্যাল পরীক্ষাতেও ধর্ষণের প্রমাণ মেলেনি। এরপর প্রাক্তন প্রেমিককে অপহরণের ঘটনায় তরুণীকে গ্রেপ্তার করে আনন্দপুর থানা। বর্তমানে জেল হেফাজতে রয়েছেন ওই মহিলা। 
শুধু আনন্দপুর নয়, ধর্ষণের মতো গুরুতর ধারায় মামলা করে পরে সম্পূর্ণ উল্টো সুর গাওয়ার ঘটনা ঘটেছে কড়েয়া ও উল্টোডাঙা থানা এলাকাতেও। সবকটি ঘটনাই ঘটেছে গত এক বছরের মধ্যে। কলকাতা পুলিস এলাকায় এভাবে পরপর গুরু ধারাকে ‘ব্যক্তিগত স্বার্থে’ ব্যবহার করার মতো নিদর্শন সামনে আসায় রীতিমতো চিন্তিত লালবাজার। পুলিসের দাবি, ধর্ষণের অভিযোগ পেলে আদালতের নির্দেশ অনুযায়ী, তা যাচাই না করেই অভিযুক্তকে দ্রুত পাকড়াও করতে হয়। যার জেরে হেনস্তার শিকার হচ্ছেন অনেক নির্দোষ। সাজানো অভিযোগের জেরে হাজতবাস করতে হচ্ছে তাঁদের। জলজ্যান্ত উদাহরণ আনন্দপুরের ঘটনা। তরুণীর অভিযোগের ভিত্তিতে ১১ দিন জেল খাটতে হয় তাঁরই তিন পূর্ব পরিচিতকে। পরে গোপন জবানবন্দিতে তরুণী অভিযোগ তুলে নেওয়ার কথা জানালে আদালতের নির্দেশে ধৃতদের জামিন মঞ্জুর হয়। তাঁরা জানিয়েছেন, ‘ঘটনার দিন আমাদের সঙ্গে বেরিয়েছিলেন ওই তরুণী। মাঝপথে গণ্ডগোল হওয়ায় টেগর পার্কের কাছে মেট্রো স্টেশনের সামনে গাড়ি থেকে নেমে যান তিনি। পরের দিন পুলিস এসে আমাদের গ্রেপ্তার করে জানায়, আমরা নাকি গাড়িতে তরুণীকে ধর্ষণ করেছি। যা সম্পূর্ণ মিথ্যা।’ 
দেশের আইন বলছে, মহিলাদের নির্যাতনের নিরিখে ‘ধর্ষণ’ অত্যন্ত গুরুতর ধারা। যাতে অভিযুক্তকে পাকড়াও করার জন্য কোনও গ্রেপ্তারি পরোয়ানার প্রয়োজন পড়ে না। প্রাথমিক তদন্তের ভিত্তিতে অভিযুক্তকে দ্রুত গ্রেপ্তার করতে হয়। পুলিসের দাবি, সেই সুযোগকে ‘ব্যক্তিগত স্বার্থে’ কাজে লাগাচ্ছে একাংশ। ধর্ষণের আইনকে আক্রোশ মেটাতে ‘হাতিয়ার’ হিসেবে ব্যবহার করা হচ্ছে। তদন্তকারীরা জানাচ্ছেন, অনেকক্ষেত্রে আমরা বুঝতে পারছি যে, অভিযোগ মিথ্যা। অভিযোগকারিণীর অসংলগ্ন কথাবার্তাই তার প্রমাণ। কিন্তু, আইনমাফিক গ্রেপ্তারির ক্ষেত্রে পুলিসের হাত-পা বাঁধা। আইনজীবীদের দাবি, যদি দেখা যায় ব্যক্তিগত স্বার্থসিদ্ধিতে ধর্ষণের মতো গুরু ধারায় কেউ মিথ্যা অভিযোগ করছেন, সেক্ষেত্রে পুলিস তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারে। মিথ্যা মামলা করার অভিযোগে গ্রেপ্তার হতে পারেন মামলাকারী নিজেই। 
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা