কলকাতা

ভূমিপুত্রের উদ্যোগে মঞ্চে ‘সিঙ্গুর’, থাকছে তেভাগা-কৃষক আন্দোলন

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: সিঙ্গুরের কৃষিজমি রক্ষার আন্দোলনে জুড়ছে নতুন পালক। সিঙ্গুরের এক ভূমিপুত্রের হাত ধরে আরও একবার ইতিহাসের পুনরাবৃত্তি হতে চলেছে। সেই রক্তক্ষয়ী সংগ্রাম, শিল্প বনাম কৃষির দ্বন্দ্বময় বাস্তব, সেই ইতিহাস এবার দেখা যাবে মঞ্চে। বাংলার রাজনৈতিক ইতিহাসের পালাবদলের কারিগর ছিল সিঙ্গুর আন্দোলন। তাকেই কিছুটা নতুন চোখে দেখতে ও দেখাতে চেয়েছে সিঙ্গুরের নাট্যগোষ্ঠী, বোড়াই ইতি থিয়েটার। তাদের নাটক শুরু হচ্ছে সিঙ্গুরে তেভাগা আন্দোলনের ইতিবৃত্ত দিয়ে। রাজনীতি মনস্ক নাট্যকার ও নির্দেশক সৃজিত ঘোষ তাঁর নাটকে কৃষকের অধিকারকে কেন্দ্র করে বামেদের বিবর্তনের ইতিবৃত্তকে তুলে ধরেছেন। সেই সমালোচনাই নাটকের প্রাণ। 
একদা ‘রক্ষকের ভক্ষক’ হয়ে ওঠার কাহিনি নতুন প্রজন্মকে দেখাবে ‘সিঙ্গুর’ নাটক। আপাতত ওই নামেই মহলা শুরু হয়েছে। নাট্যকার সৃজিত নিজেও সিঙ্গুরের বাসিন্দা। তিনি যখন ছাত্র ছিলেন, তখন সিঙ্গুর আন্দোলন তুঙ্গে উঠেছিল। আন্দোলনের শুরু থেকে শেষের সাফল্য তিনি নিজের চোখে দেখেছেন। অনুভবের আগুন পুড়িয়ে, কালের চোখে বিশ্লেষণ করে সেদিনের ‘সিঙ্গুর’কেই মঞ্চস্থ করার প্রস্তুতি নিয়েছেন কৃষক পরিবারে বেড়ে ওঠা এই নাট্যকার। তিনি বলেন, আজও সিঙ্গুরের সেই ক্ষতচিহ্ন প্রতিদিন দেখি। আমার মনে হয়েছে, সিঙ্গুর আন্দোলন কালোত্তীর্ণ। তাই বাংলার নতুন প্রজন্মের কাছে তা তুলে ধরা প্রয়োজন। সিঙ্গুরে একদা তেভাগা আন্দোলন হয়েছে। সেই সিঙ্গুরেই কৃষিজমি কেড়ে নেওয়া হয়েছে। দু’টি ক্ষেত্রেই একটি রাজনৈতিক দল মুখ্য ভূমিকা পালন করেছে। আমাদের নাটকে সিঙ্গুরের সেই সার্বিক কৃষক জীবন আমরা দেখাতে চেয়েছি। নাট্যগোষ্ঠী সূত্রে জানা গিয়েছে, ২০২৫ সালের শুরুতে ‘সিঙ্গুর’কে মঞ্চস্থ করা হবে। সেই পরিকল্পনায় যাবতীয় প্রস্তুতি চলছে। সিঙ্গুর আন্দোলনের অন্যতম সৈনিক, বর্তমানে রাজ্যের তৃণমূল সরকারের মন্ত্রী বেচারাম মান্না বলেন, সিঙ্গুর আন্দোলনে নাটকের প্রচুর উপাদান মজুত আছে। সেই নাটক নিশ্চিতভাবেই বাড়তি প্রাণ পাবে, প্রত্যাশায় রইলাম। সিপিএমের জেলা সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, শিল্পের স্বাধীনতা আমরা সব সময় চেয়েছি। তাই নাটকের বিষয় নিয়ে এখনই কিছু বলার নেই।
গল্প থেকে কবিতা, পাঠ্য বইয়ের পাতা, নানা সময়ে ঘুরে ফিরে এসেছে সিঙ্গুর আন্দোলন। সেই তালিকায় এবারের সংযোজন নাটক, তাও সিঙ্গুরবাসীর হাত ধরে। চমকের খতিয়ানে থাকছে সিঙ্গুরের কৃষকদের একাংশের নিজেদেরই চরিত্রে অভিনয়। কালের এক নবীন লগ্নে আবার তাই আলোচনার কেন্দ্রে ফিরে আসছে ‘সিঙ্গুর’, নাটকের অবয়বে।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা