কলকাতা

ধর্মতলায় আস্ত পুতুলের রাজ্য, শিশুদের চাই কার্টুন ডল, বড়দের নজর মেসি-রোনাল্ডোয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের বুকে এ যেন পুতুলের এক ছোট্ট দেশ। কিড স্ট্রিটের মুখে ফুটপাতে একটি দোকানে ডল পুতুলদের নিজস্ব সাম্রাজ্য। এটি শুধু নয়, ধর্মতলার ধরে কিড স্ট্রিট পর্যন্ত পুতুলের বেশ কয়েকটি দোকান আছে। সেখানে ঠাসা নানা ধরনের পুতুল। তবে কিড স্ট্রিটের দোকানটিতে শুধুমাত্র সিন চ্যান, ডোরেমন, পোকেমন অ্যাভেঞ্জার্সের ক্যাপ্টেন আমেরিকা সারাক্ষণ বসে অ্যাডভেঞ্চারের প্ল্যান করে। মেসি-রোনাল্ডো-নেইমাররা স্কিল দেখাবে বলে তাল ঠোকে। দোকানটির সামনে দিয়ে গেলে চোখ ফেরানো দায়। আর সন্তানদের নিয়ে গেলে মাথায় হাত বাবা-মা-দের। বাচ্চারা পুতুলের রাজ্য ছেড়ে পা বাড়াবে না। তারপর কয়েকটিকে হাতে ঝুলিয়ে তবে বেরবে দোকান থেকে। বড়রাও যে কম যান তা নয়। মেসি-রোনাল্ডো-নেইমার তাঁদের ভারি পছন্দ। গাড়ির সামনে রাখবেন বলে কিনে নিয়ে যান। পুতুলগুলি নাকি চীন থেকে আমদানি করা।
এখন চ্যান, ডোরেমন, ক্যাপ্টেনের মতো চরিত্র নিয়েই বিভোর খুদেরা। ফলে শিশুরা যাতায়াতের পথে চোখ ধাঁধানো সম্ভার দেখেই আঙুল দেখিয়ে ‘কিনে দাও’ বলে বায়না জুড়ছে। কিন্তু দাম শুনেই চোখ কপালে বাবা-মায়েদের। চিরকালের বিখ্যাত ‘টম অ্যান্ড জেরি’র মতো পুতুলও আছে। তরুণ প্রজন্মের মধ্যেও এই দোকান নিয়ে উত্সাহ কম নয়। বাইক-স্কুটির চাবির রিংয়ের মাথায় কার্টুন চরিত্রের মিনিয়েচার বেঁধে ঘুরে বেড়ানো প্রায় ফ্যাশন এখন। মায়ের হাত ধরে স্কুল থেকে হেঁটে ফিরছিল একটি খুদে। যথারীতি দোকানের সামনে এসে নড়তে চায় না। নিখুঁত একটি থ্রিডি পুতুল দেখে তার চোখ জ্বলজ্বল করছে। না কিনে ছাড়ল না কিছুতেই। নিউ মার্কেটের দোকানটির সর্বক্ষণের কর্মী রাজু নামে এক ব্যক্তি। তিনি বলেন, ‘নিউ মার্কেটের আশপাশে আমাদের মতো আর কোনও দোকান নেই। এখানে পুতুলের দাম ২০০ থেকে ১৪০০ টাকা। চাহিদা বেশি মেসি-রোনাল্ডো-নেইমারের। ছোটদের পছন্দ কার্টুন।’ রাজু জানালেন, এই পুতুল হাত থেকে পড়ে গেলে ভাঙে না-এই বলে ঠক করে মাটিতে ফেলে দেখালেনও রাজু। চীনা পুতুল জাহাজে চেপে আসে। খিদিরপুরের ফ্যান্সি মার্কেটে পাইকারি দোকান। সেখান থেকে কিনে নিয়ে আসেন দোকান মালিক নাদিম। আর রাজু বিক্রি করেন। তিনি কাটুর্নের সব চরিত্রের নাম উচ্চারণ করতে পারেন না ভালোমতো। তবে কানে এলে বুঝতে পারেন কে কি চাইছেন। সেই মতো খুদেদের সামনে হাজির করেন পুতুল। রাজুর অভিজ্ঞতা হল, বাচ্চারা এসেই আগে হাত দিয়ে খপ করে ধরে নেয়। তারপর আর ফেরত দেবে না। ফলে কিনতেই হয় বাবা-মাকে। 
টেলিভিশনের হিরো কার্টুন চরিত্রকে চোখের সামনে দেখে বাবার হাত ছাড়িয়ে প্রায় ঝাঁপিয়ে পড়েছিল এক খুদে। দাম শুনে বাবা প্রায় আমতা আমতা করছেন। তবে ছেলের চাপে বিস্তর দরদাম করে একটি ‘ক্যাপ্টেন আমেরিকা’ কিনতেই হল। বেলেঘাটার বাসিন্দা সন্দীপ সাহা বললেন, ‘সারাদিন ফোনে-টিভিতে এসব দেখছে ওরা। না কিনে দিলে তাণ্ডব হবে, সামলানো দায়।’ 
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা