কলকাতা

ডায়মন্ডহারবার ২ ব্লক: তিনটি মজে যাওয়া খাল সংস্কার করে কৃষি কাজ পুরোদমে শুরু করতে উদ্যোগ প্রশাসনের

সৌম্যজিৎ সাহা, দক্ষিণ ২৪ পরগনা: দীর্ঘদিন হয়নি সংস্কার। যার ফলে ডায়মন্ডহারবার দু'নম্বর ব্লকের তিনটি খাল মজে গিয়েছিল। আর তার জন্য ওই এলাকায় চাষবাসের কাজ এক প্রকার থমকে যায়। সমস্যায় পড়েছিলেন কৃষকরা। তাই এবার এই খালগুলি সংস্কার করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। জানা গিয়েছে, রায়চক থেকে পশ্চিম গোবিন্দপুর, ভবানীপুর থেকে কড়াইবেড়িয়া ভায়া খঞ্জপুর এবং নীলা থেকে আতাপুর ভায়া গন্ডবেরিয়া খাল সংস্কার করা হবে। এই সেচ খালের উপরই নির্ভর করে চাষ করতেন কৃষকরা। কিন্তু প্রতিবছর যেভাবে পলি পড়ে জলের নাব্যতা কমে গিয়েছিল। এর ফলে পাম্পের সাহায্যে চাষের জমিতে জল দেওয়ার কাজ করা যেত না সেভাবে। এই খালগুলি মূলত মাথুর এবং নূরপুর গ্রাম পঞ্চায়েতের মধ্যে দিয়ে গিয়েছে। এখানকার কিছু জায়গায় জলের অভাবে চাষ বন্ধ হয়ে গিয়েছে বলেও জানা গিয়েছে।
এই অবস্থায় খালগুলি সংস্কার করার দাবি জানিয়েছিলেন এলাকার মানুষ। আর তাতে সাড়া দিয়ে এই কাজ শুরু হওয়ার দোরগোড়ায় এসে পৌঁছেছে। তবে শুধু চাষের নয়, এলাকার নিকাশি ব্যবস্থাও উন্নত হবে বলে মনে করছেন এলাকাবাসী। ওই অঞ্চলের জেলা পরিষদ সদস্য বিমলেন্দু বৈদ্য বলেন, দীর্ঘ প্রায় ৩০ বছর এই খালগুলির সংস্কার করা হয়নি। এই সরকার আসার পর বিষয়টি গুরুত্ব সহকারে দেখতে শুরু করে। অবশেষে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই কাজ এবার শুরু হতে চলেছে। সার্বিকভাবে এই এলাকার সেচ ব্যবস্থার আমূল পরিবর্তন হবে বলে আমরা আশা করছি।
এছাড়াও, সরিষা খালের সংস্কারের কাজও ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। সেখানে দখলদারি সরিয়ে এই কাজ শুরু করতে কিছুটা বেগ পেতে হয়েছিল প্রশাসনকে। ব্লক প্রশাসন মনে করছে, আগামীদিনে এই এলাকায় জল জমার সমস্যা সেভাবে আর থাকবে না। কারণ পূর্বে দেখা গিয়েছে, বর্ষাকালে বাড়িতে জল ঢুকে যাওয়ার ঘটনা ঘটেছে এবং তা নিয়ে এলাকাবাসীর মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছিল। এবার সেই সমস্যা মিটবে বলেই মনে করা হচ্ছে।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা