কলকাতা

কুমোরটুলিতে এবার একচালার দুর্গা প্রতিমার চাহিদাও বেশ ভালো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  বড় প্রতিমার পাশাপাশি এবার  একচালার  দুর্গা প্রতিমার চাহিদাও বেশ ভালো কুমোরটুলি জুড়ে। উত্তর কলকাতার রবীন্দ্র সরণি, কুমোরটুলি  স্ট্রিট, বনমালী সরকার স্ট্রিট সহ পটুয়াপাড়ার বিস্তীর্ণ অঞ্চলে ঘুরে দেখা যায়, সেখানে ছোট-বড় নির্বিশেষে মৃৎশিল্পীরা কেউ ২০টি, কেউ ২৫টি আবার কেউ তারও বেশি একচালার দুর্গা প্রতিমার বায়না পেয়েছেন এবার। দুর্গাপুজোর এখনও দেড় মাসের বেশি সময় বাকি। তাই এখনও আরও পাঁচ-সাতটি করে একচালার দুর্গা প্রতিমা বায়না পেতেই পারেন। কারণ প্রতিবারই শেষ মুহূর্তে এসে  অনেকেই একচালার দুর্গা মূর্তির বানানোর জন্য জোরাজুরি করতে থাকেন। তাই এমনটাই আশা প্রতিমা শিল্পীদের।
ঘিঞ্জি কুমোরটুলির প্রতিমা শিল্পী সমর পালের গোডাউন। সেখানে পা রাখতেই দেখা গেল জোর কদমে চলছে একচালার দুর্গা প্রতিমার কাজ। কোনও কোনও প্রতিমার কাঠামোর গায়ে বিচালি বাঁধা হচ্ছে তো কোনও প্রতিমার বিচালির কাঠামোতে পড়ছে মাটির প্রলেপ। কেউ কেউ আবার বায়নাকারীদের পাঠানো  ছবি সামনে রেখেই অবিকল সেরকম প্রতিমা গড়ার কাজে মনোনিবেশ করেছেন।
একটু দুরেই মৃৎশিল্পী চায়না  চায়না পালের স্টুডিও। সেখানেও ব্যস্ততা তুঙ্গে। পাঁচ, ছ’জন কর্মী সেখানে প্রতিমা তৈরির কাজে যুক্ত রয়েছেন। চায়নাদেবী জানান, এবার কলকাতা ছাড়াও আশপাশের জেলা থেকেও তাঁরা একচালার দুর্গা প্রতিমার বায়না পেয়েছেন। চায়নাদেবীর কথার রেশ ধরেই সেখানকার কর্মীরা জানান, তাঁরা যে কটি একচালার প্রতিমার বায়না পেয়েছেন, সবকটিরই বাড়ির। তার ফলে সকলেই  মহালয়ার আগে প্রতিমা নিতে চলে আসবেন। সেই মতোই তাঁদের সঙ্গে কথা হয়েছে।
শিল্পী স্বপন পাল জানান, এবার তিনি এখন পর্যন্ত ১৭টি একচালার প্রতিমার বায়না পেয়েছেন। তার মধ্যে চারটি প্রতিমার বায়নাকারীদের বাড়িতে গিয়ে মায়ের বেনারসী এবং অলঙ্কার পড়িয়ে আসতে হবে। আমাদের কর্মীরাই সেই কাজটি করবেন। তিনি বলেন, বাড়িতে গিয়ে প্রতিমার পোষাক এবং অলঙ্কার পড়ানো হলে তার জন্য অতিরিক্ত বাড়তি চার্জ নেওয়া হয়ে থাকে।
শিল্পী জবা পালের কর্মস্থলে গিয়ে দেখা যায়, সেখানে দমদম, বালি, বালিগঞ্জ এলাকার তিনটি বাড়ির একচলার প্রতিমার কাজ চলছে। তিনি জানান, এগুলির ম঩ধ্যে কয়েকটি একচালার প্রতিমার বরাত তাঁরা পেয়ে আসছেন বেশ কয়েক বছর ধরেই। সেগুলি ছাড়াও এবার অবশ্য নতুন করে আরও বেশ কয়েকটি একচালা প্রতিমার বরাত পেয়েছেন। তবে সমস্যা হচ্ছে দাম নিয়ে। প্রতিটি জিনিসের দামই অগ্নিমূল্য। তাই সব কিছুর সাথে সাথে প্রতিমা তৈরি জিনিসপত্রের দামও বেড়েছে। কিন্তু পুজো উদ্যোক্তারা অনেকেই সে কথা কিছুতেই মানতে চাইছে না। কারও কারও সঙ্গে তো কথা কাটাকাটিও হচ্ছে।
শিল্পী সুকুমার পাল বলেন, এবার চারটি বড় প্রতিমা ও ১৪ টি একচালা দুর্গা প্রতিমা বায়না পেয়েছি। আশা করছি, ঠিক সময়েই প্রতিমার কাজ শেষ করে বায়নাকারীদের হাতে প্রতিমা তুলে দিতে পারব। তবে শিল্পীদের একাংশ বলেন, মাঝে মধ্যেই ঝেঁপে ঝেঁপে বৃষ্টি আসছে। তাতে কাজ করতে কিছুটা সমস্যা হচ্ছে। ফলে প্লাস্টিক, ত্রিপল লাগিয়ে তারই মধ্যে প্রতিমা তৈরির কাজ চলছে। কিন্তু কি আর করা যাবে, বৃষ্টি পড়লে তো আর প্রতিমা তৈরির  কাজ থামিয়ে রাখা যায় না। সব মিলিয়ে সঠিক সময় উদ্যোক্তাদের হাতে প্রতিমা তুলে দেওয়াই এখন বড় চ্যালেঞ্জ পটুয়াপাড়ার মৃৎশিল্পীদের।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা