কলকাতা

বারাসতে চালু দু’টি সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প

নিজস্ব প্রতিনিধি, বারাসত: পঞ্চদশ অর্থ কমিশনের বকেয়া কাজ ১৫ আগস্টের মধ্যে শেষ করার জন্য প্রতিটি ব্লককে নির্দেশ দিয়েছিলেন জেলাশাসক। এরপরেই এই টাকায় মঙ্গলবার বারাসত ১ নম্বর ব্লকের পশ্চিম খিলকাপুর ও ইছাপুর নীলগঞ্জ পঞ্চায়েতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের উদ্বোধন হয়। আজ, বুধবার কোটরা পঞ্চায়েতেও এই প্রকল্পের কাজ শুরু হবে।
এতদিন পশ্চিম খিলকাপুর পঞ্চায়েত এলাকার বাসিন্দারা বাড়ির আবর্জনা যত্রতত্র ফেলে দিতেন। ফলে অপরিচ্ছন্ন পরিবেশের জন্য ডেঙ্গু সহ বিভিন্ন পতঙ্গবাহী রোগের সংক্রমণ ঘটত। মুখ্যমন্ত্রী সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে খুব জোর দিয়েছেন। তাই পুরসভার পাশাপাশি পঞ্চায়েত এলাকাতেও এই প্রকল্প চালু করতে উদ্যোগী হয়েছে দপ্তর। পশ্চিম খিলকাপুর পঞ্চায়েতের নেতাজিপল্লি এলাকায় সাড়ে সাত কাটা জমির উপর তৈরি হয়েছে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প। প্রাথমিকভাবে পঞ্চায়েতের সাতটি বুথ এলাকা নিয়ে এই প্রকল্প শুরু হয়েছে। ফলে প্রায় ১৫ হাজার মানুষ উপকৃত হবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, অতিরিক্ত জেলাশাসক পিনাকিরঞ্জন প্রধান, বারাসত ১-এর বিডিও রাজীব দত্তচৌধুরী প্রমুখ। এদিন পঞ্চায়েতের পক্ষ থেকে পচনশীল এবং অপচনশীল আবর্জনা ফেলার জন্য নীল ও সবুজ বালতি বিলি করা হয়। পঞ্চায়েতের পক্ষ থেকে একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে প্রতিটি বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ করা হবে। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, আবর্জনার বিষয়টি এখন গোটা দুনিয়ার কাছেই সমস্যা। গ্রামীণ এলাকার আবর্জনা সঠিকভাবে সংগ্রহ করার জন্যই পশ্চিম খিলকাপুর ও ইছাপুর-নীলগঞ্জ পঞ্চায়েতে দুটি সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প চালু হল। অতিরিক্ত জেলাশাসক পিনাকিরঞ্জন প্রধান বলেন, বাড়ির আবর্জনা আলাদা আলাদা বালতিতে রাখার ক্ষেত্রেও পঞ্চায়েতের বাসিন্দাদের সচেতন হওয়াটা জরুরি।
-নিজস্ব চিত্র
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা