কলকাতা

কিডনির অসুখে ভেঙে চুরমার স্বপ্ন, মেয়ের চিকিৎসার জন্য ছুটছেন মা

সংবাদদাতা, কাকদ্বীপ: অ্যাসবেস্টস দেওয়া এক কামরার ঘর। প্রায় ২৩ বছর আগে ঝর্না মাইতি নববধূ হয়ে কাকদ্বীপের নয়াপাড়ার এই ঘরে থাকা শুরু করেছিলেন। তখন দু’চোখে রঙিন স্বপ্ন খেলত। তারপর কাটল বিবাহিত জীবনের ১৫ বছর। হঠাৎ স্বপ্ন ভেঙে চুরমার। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন স্বামী দিলীপ মাইতি। তখন তাঁদের মেয়ে দিশানীর মাত্র ১৪ বছর বয়স। 
রোজগেরে স্বামীর মৃত্যুর পর স্বাভাবিকভাবেই অসহায় অবস্থায় পড়েন ঝর্না। তারপর সংসার চালাতে ও মেয়ের পড়াশোনার জন্য সেলাইয়ের মেশিন জোগাড় করলেন একটি। ঘরের সামনে ছোট্ট একটি বারান্দা আছে। রোদ-ঝড়-বৃষ্টি উপেক্ষা করে সেখানে বসে পোশাক সেলাই করতেন। যা রোজগার হতো তা দিয়ে কোনওরকমে ভাত জোগা‌ড় হয়ে যেত। মেয়ে দিশানী দেখত মায়ের লড়াই আর বড় হয়ে বড় চাকরি করে সংসারের হাল ধরার স্বপ্ন দেখত। তারপর চরম আর্থিক প্রতিবন্ধকতা সত্ত্বেও দিশানী হার না মানা মনোভাব নিয়ে পড়াশানা চালিয়ে যান। সব ধরনের প্রতিকূলতাকে পাশ কাটিয়ে নার্সিং পাস করে ফেললেন। দিশানী এখন একটি বেসরকারি নার্সিংহোমে চাকরি পেয়েছেন। মা ও মেয়ে এখন একটু স্বস্তিতে। কিন্তু আচমকা আবার বজ্রাঘাত। দিশানী কঠিন অসুখে আক্রান্ত, খবর জানাল মেডিক্যাল রিপোর্ট।
জানা গিয়েছে, দিশানীর দু’টো কিডনিই আকারে ছোট। এখনই একটি কিডনি পরিবর্তন করতে হবে। না হলে যে কোনও সময় বড়সড় বিপদ ঘটতে পারে। এখন তিনি প্রায় শয্যাশায়ী। মেয়েকে বাঁচাতে মা দিশেহারা। সাহায্যের জন্য ছুটে বেড়াচ্ছেন। ঝর্নাদেবী বলেন, ‘মেয়েকে বাঁচাতে প্রচুর টাকা লাগবে। শরীরের বিভিন্ন পরীক্ষা করাতে হবে। কিন্তু টাকা নেই বলে সব থমকে রয়েছে। জানি না কি করব।’ 
তবে দিশানীর স্বপ্ন দেখা কিন্তু সেই ছোটবেলার মতোই একই রয়ে গিয়েছে। এখনও মনোবল অটুট। বিছানায় শুয়ে যন্ত্রণায় এপাশ ওপাশ করতে করতেও সে স্বপ্ন ভাঙে না। সুস্থ হয়ে আবার মায়ের পাশে দাঁড়ানোর সুখস্বপ্নে বিভোর থাকে যন্ত্রণাক্লিষ্ট চোখ দু’টি। উঠে দাঁড়াতে হবেই। হাল ছেড়ো না বন্ধু…, গানটি মনের মধ্যে বেজে ওঠে। স্বপ্ন চলতেই থাকে হ্যাপি এন্ডিং আছে এমন কোনও সিনেমার মতো একটি জীবনের অপেক্ষায়।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা