কলকাতা

গ্রন্থাগারিক দিবসেও বন্ধ প্রাচীন লাইব্রেরি

সংবাদদাতা, উলুবেড়িয়া: সোমবার ছিল জাতীয় গ্রন্থাগারিক দিবস। আর এই দিনেও গ্রন্থাগারিকের অভাবে বন্ধ হয়ে পড়ে থাকল শ্যামপুরের শতাব্দী প্রাচীন গ্রন্থাগার প্রিয়নাথ সাহিত্য মন্দির। শুধু এদিন নয়, গ্রন্থাগারিকের অভাবে দীর্ঘ দশ বছর ধরে বন্ধ জেলার ঐতিহ্যবাহী এই গ্রন্থাগার। হতাশ পাঠক থেকে সাধারণ মানুষ। অবিলম্বে এখানে গ্রন্থাগারিক নিয়োগ করার দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। 
শ্যামপুরের প্রাণ কেন্দ্রে ১৯১৯ সালে তৈরি হওয়া প্রিয়নাথ সাহিত্য মন্দির এলাকায় গ্রন্থাগার হিসেবেই বেশি পরিচিত। বর্তমানে জঙ্গল আগাছায় ঢাকা পড়েছে এই দ্বিতল গ্রন্থাগার। স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, আগে ছাত্রছাত্রী থেকে এলাকার প্রবীণ ব্যক্তিরা, এমনকী চাকরিপ্রার্থীরাও এই গ্রন্থাগারে বই পড়তে আসতেন। যদিও কর্মীর অভাবে দীর্ঘদিন এই গ্রন্থাগার বন্ধ হয়ে পড়ে আছে। ভিতরে থাকা বহু মূল্যবান বই পড়ে পড়ে নষ্ট হচ্ছে। তাঁরা জানাচ্ছেন, আগে একজন পিওন গ্রন্থাগার চালাতেন। পরে একজন গ্রন্থাগারিক এসেছিলেন। কিছুদিন পরে তিনিও অবসর নেন। তারপর থেকেই এই গ্রন্থাগার বন্ধ পড়ে।
স্থানীয় বাসিন্দা মোহিতোষ বেরা জানান, কর্মী না থাকার কারণে দীর্ঘদিন এই গ্রন্থাগার বন্ধ হয়ে পড়ে। জঙ্গলে ভর্তি হয়েছে গোটা এলাকা। কয়েক বছর আগে মাঝে দুই, একদিন খোলা হয়েছিল। তারপর থেকে বন্ধ হয়েই পড়ে আছে শ্যামপুরের গর্ব এই গ্রন্থাগার। এখন গ্রন্থাগারের পাশ দিয়ে যাওয়ার সময় গ্রন্থাগারের এই অবস্থা দেখে আমাদের কষ্ট হয়। তিনি জানান যেখানে গ্রন্থাগার চলে না, সেখানে সরকার কর্মী দিয়েছে। কিন্তু এই গ্রন্থাগারে কোনও কর্মী না থাকায় এটা বন্ধ হয়ে পড়ে আছে। বঙ্গীয় কবি শিল্পী সাহিত্যিক ফোরামের সাধারণ সম্পাদক উত্তম রায়চৌধুরীও অবিলম্বে এই গ্রন্থাগার চালুর দাবি জানিয়েছেন।
অন্যদিকে গ্রন্থাগারিকের অভাবের কথা স্বীকার করে নিয়েছেন শ্যামপুরের বিধায়ক কালীপদ মণ্ডল। তিনি জানান মন্ত্রীর সঙ্গে কথা বলেছি। হাওড়া জেলায় ৩৬ জন নিয়োগ হচ্ছে। সেটা হয়ে গেলে এই সমস্যা মিটে যাবে। 
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা