কলকাতা

স্বাধীনতা দিবসে অখণ্ড বাংলার বার্তা, রেড রোডে পা মেলাবে পাহাড় থেকে সাগর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেড রোডে স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে ‘অখণ্ড বাংলা’ বার্তা ছড়িয়ে দিতে উদ্যোগ রাজ্য সরকারের। বাংলাভাগ নিয়ে যখন জিগির তুলছে একশ্রেণির বিচ্ছিন্নবাদীরা। তখন বাংলা তথা গোটা দেশকে সঠিক সঙ্কেত দিতে অখণ্ড বাংলা’র বার্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দেশের মূল চালিকাশক্তি হলেন শ্রমজীবী মানুষ। তাঁরাই অন্নসংস্থান করেন দেশের। তাঁদের কাঁধে ভর করেই এগিয়ে চলে কল কারখানা। স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে সেনা পুলিসের পাশাপাশি রেড রোডে হাঁটবেন তাঁরাও। আর পা মেলাবেন জীবনরক্ষার দায়িত্ব যাঁদের হাতে সেই চিকিৎসক-নার্সরা। হাঁটবেন আইনজীবীরাও। সবমিলিয়ে রাজ্যের সব শ্রেণিকে একত্র করে অখণ্ড বাংলার পরিপূর্ণ চিত্র তুলে ধরা হবে বিশ্বের সামনে। মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে হাতে হাত মেলাবে পাহাড় থেকে সাগর।
২০১১ সালে ক্ষমতায় আসার পর স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠান রেড রোডে করার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেই রেড রোডে ২০২৪’এর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেই তুলে ধরা হচ্ছে অখণ্ড বাংলার বার্তা। এবারের কুচকাওয়াজে অংশ নেবেন উত্তরবঙ্গ, জঙ্গলমহল থেকে শুরু করে দক্ষিণবঙ্গের সকল শ্রেণির শ্রমজীবী মানুষ। থাকছেন পাহাড় ও উত্তরবঙ্গের চা বাগানের শ্রমিক, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা কৃষক এবং অন্যান্য ক্ষেত্রের শ্রমিক, স্বনির্ভর গোষ্ঠীর সদস্য, চিকিৎসক, নার্স আইনজীবী। রাজ্য সরকারের এক আধিকারিক বলেন, ‘মাঝে মধ্যেই বিভিন্ন মহল থেকে বাংলা ভাগের জিগির তোলা হয়। ধারাবাহিকভাবে যার তীব্র বিরোধিতা করে থাকেন মুখ্যমন্ত্রী। শাসক-বিরোধী সহমত হয়ে বাংলা ভাগের বিরুদ্ধে প্রস্তাবও পাস হয়েছে বিধানসভায়। এই আবহেই মুখ্যমন্ত্রীর পরিকল্পনায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে শ্রমজীবী মানুষের যুক্ত হওয়া, বিশেষ বার্তা বহন করবে। দেশের মানুষের কাছে অখণ্ড বাংলার বার্তা আরও পরিষ্কার হবে। 
১৫ আগস্ট সকাল সাড়ে ১০টা নাগাদ জাতীয় পতাকা উত্তোলন করবেন মুখ্যমন্ত্রী। তখন পুষ্পবৃষ্টি করবে জাতীয় পতাকা বহনকারী দু’টি হেলিকপ্টার। কুচকাওয়াজের শুরুতে থাকবে প্যারেড কমান্ডার্স জিপ। তারপর একে একে এগিয়ে আসবে সেনা, পুলিসের বিভিন্ন কন্টিনজেন্ট, একতার বার্তা নিয়ে সম্প্রতি মিছিল, জয় হিন্দ বাহিনী ও একাধিক স্কুলের পড়ুয়া। যোগ দেবেন খেলার জগতের বিশিষ্টরা। তুলে ধরা হবে লক্ষ্মীর ভাণ্ডার, বাংলার শাড়ি, সবুজ সাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড সহ রাজ্যের একাধিক প্রকল্প। এবারের অন্যতম সংযোজন বনসৃজনের উপর বিশেষ ওয়াক পাস্ট। যুক্ত হয়েছে আদিবাসী নৃত্য। সূত্রের খবর, শ্রমজীবীদের জন্য ওয়াক পাস্টের সময় বরাদ্দ দু’মিনিট করে। ১৫ আগষ্টের অনুষ্ঠানে থাকছে একটি বিশাল আকৃতির দুর্গা মূর্তি। ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কলকাতার দুর্গাপুজো। সে কারণে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে দুর্গা মূর্তি নিয়ে ওয়াক পাস্টের সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। অনুষ্ঠান চলবে ১১ টা ৫৪ মিনিট পর্যন্ত।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা