কলকাতা

মোদি জমানায় দেশে কমেছে গড় আয়, সরব অমিত মিত্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু বেকারত্ব বৃদ্ধিই নয়, মোদি জমানায় কমেছে চাকরীজীবী থেকে শুরু করে ‘সেল্ফ এমপ্লয়েড’দের গড় মাসিক আয়। কেন্দ্রীয় বাজেটের খামতির দিকটি তুলে ধরার সময় এভাবেই মোদি সরকারের বিরুদ্ধে সরব হলেন মুখ্যমন্ত্রীর তথা অর্থ দপ্তরের প্রধান মুখ্য উপদেষ্টা অমিত মিত্র। 
তথ্য তুলে ধরে অমিতবাবু এদিন বলেন, সিএমআইই’র রিপোর্টেই দেখা যাচ্ছে, সাম্প্রতিক কালের মধ্যে দেশে বেকারত্বের হার সর্বাধিক প্রায় ৯.১৮ শতাংশ। সারা দেশের থেকে অনেক ভালো পরিস্থিতিতে রয়েছে পশ্চিমবঙ্গ। কারণ জাতীয় হারের থেকে প্রায় তিন শতাংশ কম এরাজ্যের বেকারত্ব। কিন্তু, সাম্প্রতিক বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবিষয় দেশকে ভাঁওতা ছাড়া আর কিছুই দেয়নি। কারণ ৫০০টি কোম্পানিতে কেন্দ্র বছরে ২ লক্ষ যুবক-যুবতীর ইন্টার্নশিপের কথা বলেছে। কিন্তু বাস্তব চিত্র হল, এই সমস্ত কোম্পানিতে এত যুবক-যুবতীর কাজের সুযোগ করে দেওয়ার ক্ষমতা তাদের নেই। আবার, এক বছর পরে এঁরা কী করবেন, তারও কোনও দিশা দেখাতে পারেনি কেন্দ্র। ঠিক যেমন অগ্নিবীরদের ক্ষেত্রে করেছিল। 
এখানেই শেষ নয়। মোদি সরকারের অর্থনীতিতে কীভাবে শহরে কাজের সুযোগ কমছে, তাও একেবারে পরিসংখ্যান দিয়ে তুলে ধরেছেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী। তিনি এদিন বলেন, কেন্দ্রের রিপোর্টেই দেখা যাচ্ছে যে, ২০১২-র তুলনায় ১০ বছরে সাধারণ কর্মচারী বা চাকরিজীবীদের গড় মাসিক আয় ১২ হাজার ১০০ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৯২৫ টাকা। একই ভাবে যারা ‘সেল্ফ এমপ্লয়েড’ তাঁদের গড় মাসিক আয় ৭ হাজার ১১৭ টাকা থেকে কমে হয়েছে ৬ হাজার ৮৪৩ টাকা। তবে সব থেকে মারাত্মক বিষয় হল, দেশে এই প্রথম দেখা যাচ্ছে, শহরে কাজ না পেয়ে গ্রামীণ এলাকায় ফিরে যাচ্ছেন যুবক-যুবতীরা। আবার গ্রামীণ এলাকায় কৃষিকাজের সঙ্গে যুক্তদের মজুরিও তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতিতে দেশের বেকারত্বের হার কমাতে অস্থায়ী কর্মীদের এবং শুধুমাত্র বাড়ির কাজে নিযুক্ত থাকেন, এমন ব্যক্তিদেরও ধরে নেওয়া হচ্ছে। এছাড়াও এলপিজি এবং গণবণ্টনে ২.৬৪ এবং ৩.৪৫ শতাংশ ভর্তুকি কমানো হয়েছে। তার সঙ্গেই রাজ্যের ন্যায্য প্রাপ্য আটকে রাখার পাশাপাশি ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রাম এবং অঙ্গনওয়াড়ি ক্ষেত্রে বরাদ্দ কাটছাঁট করে রাজ্যের প্রতি বঞ্চনার বহরও অনেকগুণ বাড়িয়েছে বলেও অভিযোগ করেন অমিতবাবু।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা