কলকাতা

পানীয় জলের জোগান বাড়াতে শ্রদ্ধানন্দ পার্কে হবে নতুন বুস্টার পাম্পিং স্টেশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পানীয় জলের জোগান পর্যাপ্ত রাখতে শিয়ালদহের শ্রদ্ধানন্দ পার্কে তৈরি হবে নয়া বুস্টার পাম্পিং স্টেশন। আয়তনে ছোট হলেও যা অত্যন্ত কার্যকর হবে বলেই মত কলকাতা পুরসভার। কারণ, এটি চালু হলে শিয়ালদহ, কলেজ স্ট্রিট, আমহার্স্ট স্ট্রিট, এম জি রোড সহ সংশ্লিষ্ট এলাকায় পানীয় জলের সমস্যা মিটবে বলেই মত ওয়াকিবহাল মহলের। 
মূলত কলকাতার ৩৭ এবং ৪৯ নম্বর ওয়ার্ড এই নয়া বুস্টার পাম্পিং স্টেশনের মাধ্যমে উপকৃত হবে। শ্রদ্ধানন্দ পার্কের গেট দিয়ে ঢুকে ডানদিকের ফাঁকা জমিতে তৈরি হবে ওই জলাধার ও বুস্টার পাম্পিং স্টেশন। যা থেকে ৫ লক্ষ গ্যালন জল সংশ্লিষ্ট এলাকায় সরবরাহ করা যাবে। আমহার্স্ট স্ট্রিটের স্থানীয় বাসিন্দা রেবতী পাল বলেন, ‘এখানে পানীয় জলের সমস্যা যে খুব, তেমনটা নয়। তবে, গরমের সময় মাঝে মধ্যে জল সরবরাহ কমে যায়। কল দিয়ে সরু ফিতের মতো জল পড়ে। আশা করা যায়, পাম্পিং স্টেশন তৈরি হলে ওই সমস্যা মিটবে।’ অন্যদিকে, সুরেন্দ্রনাথ কলেজ সংলগ্ন এক দোকানদারের কথায়, ‘জলের সমস্যা এখানে ভীষণ, একথা বলা যায় না। তবে, নতুন পাম্পিং স্টেশন হলে জলের বেগ আরও বাড়বে। নিত্যদিন যে হারে লোকসংখ্যা বাড়ছে, তাতে পরিকাঠামো আগেভাগে তৈরি রাখাই ভালো।’ পুরসভার জল সরবরাহ বিভাগ সূত্রে খবর, বছর দু’য়েক ধরেই এটি তৈরির পরিকল্পনা ছিল। কর্তৃপক্ষ জানাচ্ছে, প্রথমে টেন্ডার ডাকা হয়েছিল। কিন্তু, আচমকা জিএসটি ১২ শতাংশ থেকে বেড়ে ১৮ শতাংশ হয়ে যাওয়ায় ওই টেন্ডার বাতিল করতে হয়। পরে, নানা জটিলতায় কাজ আটকে ছিল। এখন নতুন করে ই-টেন্ডার করা হয়েছে। 
৪৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার মোনালিসা বন্দ্যোপাধ্যায় বলেন, এটা করতে পারলে এলাকার মানুষের অনেক সুবিধা হবে। সার্বিকভাবে পানীয় জলের সমস্যা না থাকলেও এলাকার বেশ কয়েকটি রাস্তার কলে জলের বেগ কম। গরমকালে খুব ভুগতে হয়। আশপাশের ওয়ার্ডগুলিও এর সুফল পাবে। ৩৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার সোমা চৌধুরী বলেন, জলাধার ও বুস্টার পাম্পিং স্টেশনের জন্য টাকা বরাদ্দ হয়েছে বলে শুনেছি। ভালোই হয়। এলাকায় জলের জোগান বাড়বে। এলাকাবাসী উপকৃত হবেন। জানা গিয়েছে, বুস্টার পাম্পিং স্টেশন ও জলাধার তৈরির পর গোটা শ্রদ্ধানন্দ পার্ক ঢেলে সাজার পরিকল্পনা রয়েছে। বতর্মানে পার্কের ভিতরে ছোটদের জন্য আলাদা খেলার জায়গা রয়েছে। পাম্পিং স্টেশন চালুর পর জলাধারের উপর বাচ্চাদের পার্কটি স্থানান্তর করার ভাবনা রয়েছে। বর্তমানে বাচ্চাদের যে খেলার জায়গা রয়েছে, সেখানে পরবর্তীকালে বয়স্কদের বিশ্রাম, হাঁটাচলার জন্য জগার্স পার্ক বানানো হবে। -নিজস্ব চিত্র  
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা