কলকাতা

হাওড়া বেলগাছিয়ায় বৃষ্টি কমার চারদিন পরও জমা জলে দুর্ভোগ, বসছে না বাজার

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বৃষ্টি কমে এলেও জমা জলই এখন মাথাব্যথার কারণ। ঘরের ভিতরে জল ঢুকে ইতিমধ্যেই নষ্ট হয়ে গিয়েছে আসবাবপত্র। অস্বাস্থ্যকর পরিবেশে এলাকায় বাস করাই এখন দায় হয়ে উঠেছে বাসিন্দাদের। বেহাল জল নিকাশি ব্যবস্থার সুরাহার আশায় গত লোকসভা নির্বাচনে ভোটের লাইনে দাঁড়িয়েছিলেন উত্তর হাওড়ার সি-রোড এলাকার বাসিন্দারা। এবারের বর্ষাতেও একই ভোগান্তির পুনরাবৃত্তি। নিকাশি সমস্যার সমাধান চাইছে কয়েকশো পরিবার। 
উত্তর হাওড়ার ৭ নম্বর ওয়ার্ডের সি রোড। বেলগাছিয়ার কাছে শহরের এই অংশটি তুলনামূলকভাবে অনেকটাই নিচু। চলতি মাসের শুরুর দিকে প্রবল বৃষ্টিতে প্রায় এক হাঁটু জলে ডুবে গিয়েছিল এই এলাকা। স্থানীয় স্কুল, বাজার থেকে সাধারণ মানুষের বাড়ির ভিতরে পর্যন্ত ঢুকে গিয়েছিল বৃষ্টির জল। চার দিন বাদেও সেই জল পুরোপুরি নামেনি। জমা জলের কারণে দিনে কোনওমতে এক বেলা সব্জি, মাছ নিয়ে বাজারে বসছেন ব্যবসায়ীরা। বিকেলে বন্ধ রাখতে হচ্ছে বাজার। জল জমার সমস্যা সব থেকে বেশি সি রোড কলোনি, বেলতলা কলোনি এবং প্রফুল্ল সেন কলোনিতে। বাসিন্দাদের অভিযোগ, প্রায় দু’দিন ধরে বাড়ি থেকে জমা জল বের করার চেষ্টা করেও কোনও লাভ হয়নি। কারও বাড়ির আসবাব, কারও বাড়িতে মজুত করে রাখা ব্যবসার জিনিসপত্র নষ্ট হয়ে গিয়েছে। এ বছরই নতুন নয়, প্রতিবার বর্ষা এলেই খাটের উপর জিনিসপত্র তুলে রাখতে হয় বাসিন্দাদের। জমা জলের দুর্ভোগ দেখতে এলাকায় একবারও দেখা যায়নি কোনও জনপ্রতিনিধিকে।
স্থানীয় বাসিন্দা গঙ্গা সাহা, শোভা পাল, লক্ষ্মণ ঘোষ, আকাশ দাসরা বলেন, সারা বছর এলাকায় নর্দমা পরিষ্কারের কাজ হয় না। বর্ষার সময় সপ্তাহে একদিন করে পুরসভার লোক এসে নর্দমার নোংরা তুলে নিয়ে যায়। কিন্তু তাতে জমা জলের সমস্যা এতটুকু কমেনি। নর্দমার পচা জলের দুর্গন্ধে এলাকায় বাস করা যাচ্ছে না। তাঁরা বলেন, লোকসভা নির্বাচনের সময় নিকাশি ব্যবস্থার সুরাহা হবে বলে প্রতিশ্রুতি মিলেছিল। কিন্তু বাস্তবে প্রতিশ্রুতি পূরণ হল কই? বাসিন্দারা চাইছেন, এবার অন্তত নিকাশির পাকাপাকি সমাধান করতে উদ্যোগ নিক হাওড়া পুরসভা। এ নিয়ে হাওড়া পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, সি রোড এলাকার জমা জল মূলত বেলগাছিয়ার টেনচিং গ্রাউন্ডের নর্দমা দিয়ে প্রবাহিত হয়। কিন্তু সেখানে আবর্জনার ধস নামায় নর্দমা সঙ্কীর্ণ হয়ে গিয়েছে। সে কারণেই জমা জল নামছে না। বর্ষা কাটলে সেখানে পাইপলাইন বসিয়ে জমা জল বের করার স্থায়ী উদ্যোগ নেওয়া হবে। 
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা