কলকাতা

ইলিশের টানে রয়্যাল বেঙ্গলের আকর্ষণও ফিকে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ইলিশ ভাপা। রয়েছে কলাপাতায় মোড়া পাতুরি, ইলিশের মাথা দিয়ে পুঁইশাক, দই ইলিশ মায় ইলিশ বিরিয়ানি পর্যন্ত। এগুলি কোনও হোটেলের মেনু নয়। সুন্দরবনে বেড়াতে গেলে এখন ইলিশের এই রকমারি পদ চেখে দেখতে পারবেন পর্যটকরা। বর্ষায় এখন ইলিশ ট্যুরিজমের ধুম লেগেছে সুন্দরবনে। পর্যটকরা তাতে গা ভাসিয়ে দিয়েছেন। শুধু এ রাজ্যই নয়, মুম্বই, ওড়িশা, ঝাড়খণ্ড, গুয়াহাটি প্রভৃতি জায়গা থেকে দলে দলে পর্যটক আসছেন ইলিশের টানে। সুন্দরবনে মানুষ যেতেন বাঘের দেখতে। এখন বাঘ গিয়েছে পিছনে পড়ে। এগিয়ে গিয়েছে ইলিশ। তার বাহারি পদগুলি চাখতে ভিড় জমাচ্ছে মানুষ।
নোনা জলে থেকে মিষ্টি জলে প্রবেশ করলেই ইলিশের স্বাদ কয়েকগুণ বেড়ে যায়। রসিকদের বক্তব্য, ক্যানিংয়ের মাতলার মাছের স্বাদ অপূর্ব। এছাড়া ডায়মন্ড হারবার, কাকদ্বীপ এলাকার নদীগুলির ইলিশও অসাধারণ। তার উপর যোগ হয়েছে রাঁধুনির হাতের গুণ। ঘরোয়া মতে তৈরি হচ্ছে ভাপা-পাতুরি-ঝাল। ফলে সুন্দরবনের দেশজ রান্নায় তা উপাদেয় হয়ে উঠছে এমন যে, খেয়ে আশ মিটছে না মানুষের।
শীতকাল বা পুজো মরশুমে ভিড় লেগেই থাকে এই বাদাবনের জঙ্গলে। কিন্তু এখন ভরা বর্ষাকালও বাদ যাচ্ছে না। গত মাস থেকে শুরু হওয়া ইলিশ ট্যুরিজমের দৌলতে এখন হোটেল ব্যবসায়ী থেকে বোট মালিক সবারই পৌষ মাস চলছে। সপ্তাহান্তে সুন্দরবনের হোটেলগুলিতে ঠাঁই নাই অবস্থা। আর ট্যুর অপারেটরদের সাজানো প্যাকেজে  ইলিশের রকমারি পদই হয়ে উঠেছে আলোচনার কেন্দ্রবিন্দু। পর্যটকদের আকর্ষণ করতে কে কত রকমের ইলিশের পদ করতে পারে, তা নিয়েও ট্যুর অপারেটরের মধ্যে চলছে ঠান্ডা প্রতিযোগিতা। একদিন দু’রাত এবং দু’রাত তিন দিন— এই দু’টি প্যাকেজই সবথেকে বেশি জনপ্রিয় হয়েছে। মাথাপিছু খরচ তিন থেকে সাড়ে চার হাজার টাকা। যে ক’দিন পর্যটকরা সুন্দরবনে থাকবেন সে ক’টি দিনই খাবেন ইলিশের মুখরোচক সব পদ। বৃষ্টিতে সুন্দরবনের নদীগুলির রূপ অপরূপ। ফুঁসে ওঠা নদীর জলে দুলতে থাকা লঞ্চে চেপে ইলিশের স্বাদ নিতে একপ্রকার ‘ক্রেজি’ পর্যটকরা। 
সুন্দরবন ট্যুরিস্ট বোট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি গোলাম রসুল সর্দার বলেন, ‘শুক্র-শনি ও রবি বাসন্তীর সোনাখালি ঘাট থেকে কুড়ি থেকে বাইশটি করে লঞ্চ ছাড়ছে। সপ্তাহের অন্যান্য দিনগুলিতে তুলনামূলকভাবে কম পর্যটক আসছেন। তবে ওই তিন দিন জায়গা দেওয়ার মত অবস্থা থাকছে না। বাঘ না দেখার হতাশা মানুষ পুষিয়ে নিচ্ছেন পেটভরে নদীর ইলিশ খেয়ে।’ পর্যটকরা হরেক প্রকারের পদ খেয়ে তৃপ্ত। হোটেল ব্যবসায়ীদের দাবি, পর্যটনকে বাঁচিয়ে রাখতে সারা বছরই কিছু না কিছু উদ্যোগ নিতে হয় যাতে পর্যটকরা আকৃষ্ট হন। যেহেতু বর্ষাকালে ইলিশ মাছের চাহিদা থাকে তুঙ্গে তাই এখানে এসে সামান্য টাকায় কয়েকটি দিন জলের রুপোলি শস্যে ডুবে থাকতে পারেন পর্যটকরা।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা