কলকাতা

শ্রাবণের সোমবারে স্কুলে যায় না গুড্ডি-ছোট্টু-সোনুরা, ত্রিপুণ্ড্র এঁকে চলে রোজগার

অতূণ বন্দ্যোপাধ্যায়, কলকাতা : শ্রাবণ মাস। ভক্তদের ঢল মহাদেবের চরণে। মাথায় জল ঢেলে পুণ্যার্থীরা চন্দন দিয়ে শিবের কপালে এঁকে দেন় ত্রিপুণ্ড্র। তারপর শিবের প্রসাদী চন্দনে সেজে ওঠেন। বারানসী থেকে কলকাতা, শিব মন্দিরে এই এক প্রচলিত রীতি।
বাটিতে হলুদ চন্দন, সিঁদুর আর শিবের প্রসাদী ভস্ম নিয়ে রোজই ভূতনাথ মন্দিরের বাইরে হাজির থাকেন ভুবনেশ্বর ঠাকুর। তিনি জানালেন, ৪৫ বছর ধরে মন্দিরে বাবার সেবা করেছেন। নিজের পুজো অর্চনা শেষে ছোট একটি টুল নিয়ে বসে মন্দিরে আসা ভক্তদের তিলক পরিয়ে দেন। হলুদ তিলকে লাল সিঁদুরে লেখা থাকে ‘জয় মহাকাল’। রীতি মোতাবেক তিলকবিহীন অবস্থায় কোন শুভ কাজ করা হিন্দুদের জন্য শাস্ত্রসম্মত নয়। তাই হলুদ তিলক সঙ্গে বাবার বিভূতি এঁকে দেন ভক্তদের কপালে। তাঁর কথায়,‘এর বিনিময়ে যে যা দেন তাই দিয়েই আমার দিন চলে যায়। বাবা ভূতনাথের ভক্তরা যাতে যথাযথভাবে পুজো দিতে পারেন সে জন্যই বসে থাকি।’ 
নিমতলার ভূতনাথ মন্দির চত্বরে ভুবনেশ্বরবাবু ছাড়াও তিলক পরিয়ে দেওয়ার জন্য জনা আটেক মানুষ বসে থাকেন সারা বছর। শ্রাবণ মাসে সংখ্যাটা ১০০ ছাড়িয়ে যায়। এ সময় ভক্তদের একপ্রকার ঢল নামে। সোমবার হয় বেশি ভিড়। তখন সাত থেকে ১২ বছরের একদল কচিকাঁচাও থালায় চন্দন-সিঁদুর নিয়ে নেমে পরে তিলক কাটার কাজে। তারা সব স্থানীয় এলাকার ছেলে-মেয়ে। তাদের নাম, রানু, সনু, সোনিয়া, গুড্ডি, ছোট্টু, বাবু। সকাল থেকে রাত পর্যন্ত তিলক পরাতে ব্যস্ত তারা। সোমবার এক একজনের আয় হয় ৪০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। ক্লাস ফাইভে পড়ে সুনিয়া। সোমবার স্কুল যায়নি। না গিয়ে তিলক পরিয়ে তার ৯৪০ টাকা আয় হয়েছে বলে জানাল।  শ্রাবণের সোমবার এই রোজগারের হাতছানিতে স্কুল ডুব দেওয়া তাদের একপ্রকার রুটিন।
শিব মন্দিরের সামনে কপালে ত্রিপুণ্ড্র আঁকার রীতি শুধু পুজো দেওয়ার বিধিমাত্র নয়। আজকাল তা ফ্যাশনও বটে। দশ-বিশ টাকার বিনিময়ে কপালে হলুদ রঙের ত্রিপুণ্ড্র, তার উপর লাল সিঁদুরে আঁকা ত্রিশূল সহ ‘জয় মহাকাল’ লেখা হয়। তারপর সে রঙিন কপালের ছবি তুলে ফেসবুকে দেওয়ার আনন্দে মাতে বাচ্চা থেকে প্রবীণ, নারী-পুরুষ নির্বিশেষে। বারাকপুরের কলেজ ছাত্রী মনীষা বাল্মিকী তাঁর সঙ্গীদের নিয়ে সেলফি তুলতে তুলতে বললেন, ‘ভূতনাথে এলাম। এমন সুন্দর তিলক কাটলাম। তার ছবি পোস্ট করব না? এ হয় নাকি?’ হরি ঘোষ লেনের সায়ন দাস কিংবা দুর্গাপুর থেকে আসা খন্ডওয়াল পরিবার, সবাই এই ট্রেন্ডে গা ভাসিয়েছেন। ফলে ভূতনাথ মন্দির এখন ভুবনেশ্বর ঠাকুর তো বটেই একই সঙ্গে রানি, সনু, গুড্ডুদেরও বিজনেস ডেস্টিনেশন হয়ে উঠেছে।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যায় অগ্রগতি ও নামী প্রতিষ্ঠানে বিদ্যা লাভের সুযোগ পেতে পারেন। ব্যবসায় শুভ ও আয় বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা