খেলা

পুনেতে লজ্জার হার রোহিতদের, ১২ বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হারল ভারত

পুনে, ২৬ অক্টোবর: ১২ বছর পর ঘরের মাঠে টেস্ট সিরিজ হারল ভারত। পুনেতে ভারতকে ১১৩ রানে হারিয়ে এদেশে প্রথমবার টেস্ট সিরিজ জিতল নিউজিল্যান্ড। এখনও একটি ম্যাচ বাকি রয়েছে। তবে তার আগেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল কিউয়িরা। বেঙ্গালুরুতে প্রথম টেস্টে ৮ উইকেটে তারা ভারতের বিরুদ্ধে জয়লাভ করেছিল। আগামী ১ নভেম্বর মুম্বইয়ে অনুষ্ঠিত হবে সিরিজের শেষ ম্যাচটি।
গতকাল, শুক্রবার দ্বিতীয় দিনের শুরু থেকেই ম্যাচের লাগাম নিজেদের হাতেই রেখেছিল নিউজিল্যান্ড। তবে আজ শনিবার তৃতীয় দি‌নের সকালে ভারতের সামনে সামান্য হলেও আশা জেগেছিল। কিন্তু ব্যাট করতে নেমে রোহিতদের সেই আশাতে কার্যত জল ঢেলে দিল কিউয়িরা।
পুনেতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করে ২৫৯ রান। জবাবে ব্যাট করতে নেমে ভারতের প্রথম ইনিংস ১৫৬ রানে গুটিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড তোলে ২৫৫ রান। ৩৫৯ রানের লক্ষ্য মাত্রা নিয়ে ব্যাট করতে নামে ভারত। কিন্তু ২৪৫ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। কিউয়িদের স্পিনের বিরুদ্ধে দাঁড়াতেই পারল না ভারত। দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনার দুই ইনিংস মিলিয়ে মোট ১৩টি উইকেট নিয়েছেন।
দ্বিতীয় ইনিংসের শুরুতেই ৮ রান করে আউট হন ভারত অধিনায়ক রোহিত শর্মা। যদিও তারপর কিছুটা লড়াই করেন শুভমান গিল এবং যশস্বী জয়সওয়ালে জুটি। গিল করেন ৩১ বলে ২৩ রান এবং যশস্বী করেন ৬৫ বলে ৭৭ রান। দু’জনেই স্যান্টনারের শিকার হয়েছেন। ওয়াশিংটন সুন্দর করেন ৪৭ বলে ২১ রান। একে একে উইকেট যাওয়ার পর প্রত্যেকের নজর ছিল জাদেজা-অশ্বিন জুটির দিকে। কিন্তু সেই জুটিও আজ সেভাবে দাগ কাটতে পারল না। জাদেজা করেন ৮৪ বলে ৪২ রান এবং অশ্বিন করেন ৩৪ বলে ১৮ রান। ২৪৫ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস। লজ্জার হারের মধ্য দিয়েই শেষ দ্বিতীয় টেস্ট।
14h 14m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা