খেলা

ক্রিকেটকে বিদায় শিখর ধাওয়ানের

নয়াদিল্লি: জাতীয় দলের জার্সি শেষবার গায়ে চাপিয়েছিলেন চট্টগ্রামে। তা বছর দুয়েক আগের কথা। তারপর নির্বাচকদের নজরেও আর ছিলেন না। দেওয়াল লিখন পড়াই যাচ্ছিল। শনিবার সোশ্যাল মিডিয়ায় আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে শিখর ধাওয়ানের অবসরের সিদ্ধান্ত তাই অপ্রত্যাশিত নয়। বাঁ হাতি ওপেনার অবশ্য বর্ণময় ক্রিকেট কেরিয়ারে দাঁড়ি টানলেন রীতিমতো তৃপ্ত মনে। দেশের হয়ে দীর্ঘদিন খেলার স্বপ্ন পূর্ণ হয়েছে যে!
গব্বর লিখেছেন, ‘ক্রিকেটের সফর এখানেই শেষ হচ্ছে। অজস্র স্মৃতি ও কৃতজ্ঞতা সঙ্গী  আমার। ভালোবাসা দেওয়া এবং পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ। জয় হিন্দ!’ তিনি আরও লেখেন, ‘এখন জীবনের যে মোড়ে এসে দাঁড়িয়েছি সেখান থেকে পিছনে তাকালে অফুরন্ত স্মৃতি চোখে পড়ছে। আর সামনে তাকালে দেখছি নতুন দুনিয়ার হাতছানি। জীবনে একটাই লক্ষ্য ছিল আমার, দেশের হয়ে খেলা। আর তা সত্যি হয়েছে। এর জন্য দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্টস ক্রিকেট অ্যাসোসিয়েশন, ভারতীয় ক্রিকেট বোর্ড ও সমর্থকদের কাছে কৃতজ্ঞ। নিজেকে বলছি যে, দেশের হয়ে আর খেলতে পারবে না ভেবে মন খারাপ করো না। বরং দেশের প্রতিনিধিত্ব করতে পারার জন্য খুশি হও। আর আমার জীবনে সেটাই সবচেয়ে বড় ব্যাপার যে ভারতের হয়ে খেলেছি।’ তার জন্য পরিবার, ছোটবেলার দুই কোচ তারক সিনহা ও মদন শর্মার অবদানের কথা স্মরণ করেছেন তিনি।
আন্তর্জাতিক কেরিয়ারের শুরুটা যদিও ভালো হয়নি তাঁর। তবে ২০১৩ সালে প্রত্যাবর্তনের পর ধীরে ধীরে তিন ফরম্যাটেই নিজের জায়গা পাকা করে নেন শিখর। মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেকেই তিনি করেন ১৮৭। তবে পঞ্চাশ ওভারের ঘরানাতেই তাঁর সাফল্য সবচেয়ে বেশি। সার্বিকভাবে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর রানসংখ্যা ১০,৮৬৭। ভারতীয়দের মধ্যে এই তালিকায় শিখর রয়েছেন দ্বাদশ স্থানে।  
তাঁর অবসরের সিদ্ধান্ত জানাজানি হওয়ার পর ক্রিকেট মহলে নামে শুভেচ্ছার ঢল। বিস্ফোরক ওপেনার বীরেন্দ্র সেওয়াগ পোস্ট করেন, ‘অভিনন্দন। মোহালি টেস্টে আমার জায়গায় ওপেন করতে নামার পর থেকে তুমি পিছনে ফিরে তাকাওনি। বছরের পর বছর সেরা পারফরম্যান্স মেলে ধরেছ। আনন্দে কাটুক আগামী দিনগুলো।’ একদা সতীর্থ, অধুনা জাতীয় দলের কোচ গৌতম গম্ভীর লেখেন, ‘দুর্দান্ত কেরিয়ারের জন্য অভিনন্দন। আমি নিশ্চিত, ভবিষ্যতে তুমি যা-ই করো না কেন, একই রকম আনন্দে রাখবে সবাইকে।’
কিংবদন্তি অনিল কুম্বলের মতে, ‘দুরন্ত কেরিয়ারের জন্য কনগ্র্যাচুলেশনস। জীবনের পরের অধ্যায় দারুণ কাটুক। হ্যাপি রিটায়ারমেন্ট।’ ভিভিএস লক্ষ্মণ লিখেছেন, ‘ও অসাধারণ ক্রিকেটার। তবে মানুষ শিখরকে আরও ভালো লাগে। যে কোনও পরিস্থিতিতেও ইতিবাচক থাকে ও।’ সুরেশ রায়নার পোস্ট, ‘ভাই, তোমার সঙ্গে একই ড্রেসিং-রুম ভাগ করে নিতে পেরে আনন্দিত।’ একই সুরে অভিনন্দন ও শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন হার্দিক পান্ডিয়া, শ্রেয়স আয়াররা।

পরিসংখ্যানে ‘গব্বর’       আন্তর্জাতিক কেরিয়ার ২০১০-২০২২
টেস্ট  ৩৪ ম্যাচে ৪০.৬১ গড়ে ২৩১৫ রান। ৭টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরি।
ওডিআই  ১৬৭ ম্যাচে ৪৪.১১ গড়ে ৬৭৯৩ রান। ১৭টি সেঞ্চুরি ও ৩৯টি হাফ-সেঞ্চুরি।

টি-২০   ৬৮ ম্যাচে ২৭.৯২ গড়ে ১৭৫৯ রান। স্ট্রাইক রেট ১২৬.৩৬। হাফ-সেঞ্চুরি ১১।
 
19d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বহু প্রচেষ্টার পর আটকে থাকা কাজের জটিলতা মুক্তি। কৃষিজ পণ্যের ব্যবসায় বিশেষ উন্নতি। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৭.৭৯ টাকা১১১.৩৩ টাকা
ইউরো৯০.৯৫ টাকা৯৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা