খেলা

লিড নিয়েও ডেনমার্কের কাছে আটকাল ইংল্যান্ড

ফ্র্যাঙ্কফুর্ট: ম্যাচের বয়স তখন ১৮ মিনিট। ড্যানিশ ফুটবলারের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে নিখুঁত মাইনাস করেছিলেন কাইল ওয়াকার। বাঁ পায়ের দুরন্ত ফিনিশে জাল কাঁপালেন হ্যারি কেন। বহু যুদ্ধের নায়কের গোলে ডেনমার্কের বিরুদ্ধে লিড নেয় গ্যারেথ সাউথগেটের দল। গ্যালারিতে উৎসব জুড়ে দেন ইংরেজ সমর্থকরা। কিন্তু দীর্ঘস্থায়ী হয়নি সেলিব্রেশন। ৩৪ মিনিটেই মার্টিন হুলমান্ডের গোলে সমতায় ফেরে ডেনমার্ক। বাকি সময়ে বেশ কয়েকটি সুযোগ তৈরি করেও স্কোরলাইনে বদল আনতে পারেনি কোনও দল। বৃহস্পতিবার ‘সি’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচটি ১-১ গোলে শেষ হয়। আপাতত দু’ম্যাচে চার পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ ইংল্যান্ড। আর দুই পয়েন্ট নিয়ে ড্যানিশরা রয়েছে দ্বিতীয় স্থানে।
চার বছর আগে ইউরো সেমি-ফাইনালেও ডেনমার্কের জালে বল জড়িয়েছিলেন হ্যারি কেন। ওয়েম্বলি স্টেডিয়ামে শুরুতে পিছিয়ে পড়ে ২-১ গোলে ম্যাচ জেতে ইংল্যান্ড। ড্যানিশ সমর্থকদের মনে এখনও টাটকা সেই স্মৃতি। এক্ষেত্রেও কেনকে অরক্ষিত রাখার মাশুল দিল ডেনমার্ক। তবে এগিয়ে গেলেও ব্যবধান বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩৪ মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে গোলার মতো শটে জাল কাঁপান হুলমান্ড। ঝিমিয়ে থাকা সমর্থকরা রাতারাতি চাঙ্গা। লাল জার্সির গ্যালারিতে আবেগের বিস্ফোরণ। ‘উই আর রেড, উই আর হোয়াইট, উই আর ড্যানিশ ডিনামাইট’-চেনা স্লোগান হাউইয়ের মতো আছড়ে পড়ল ফ্র্যাঙ্কফুর্টে। এই গোলের পরেই বেলিংহ্যামদের চেনা ছন্দ উধাও। পুরো ম্যাচে ইংল্যান্ডকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলেছে ড্যানিশরা। বল পজেশনেও ছিল তাদের আধিক্য। ইংল্যান্ডের ৪৯ শতাংশ। আর ডেনমার্কের ৫১ শতাংশ। এমনকী গোলমুখী শটেও সাউথগেটের দলকে টেক্কা দিয়েছেন এরিকসেনরা। এক্ষেত্রে হিসেবটা ৭-৪। সুযোগের সদ্ব্যবহার করতে পারলে টুর্নামেন্টে প্রথম জয়ের স্বাদ এদিনই পেয়ে যেতে পারত ডেনমার্ক।
বৃহস্পতিবার ৪-২-৩-১ স্ট্র্যাটজিতে দল সাজান সাউথগেট। অন্যদিকে কিছুটা রক্ষণাত্মক ফরম্যাটে ৩-৪-১-২ স্ট্রাটেজি নেয় ডেনমার্ক। বিপক্ষের দুই উইঙ্গার ফোডেন ও সাকা দুরন্ত ছন্দে রয়েছেন। সাউথগেটের প্রেসিং ফুটবলে তাঁরা দুই প্রধান অস্ত্র। কাট করে ঢুকে এসে বিপক্ষ রক্ষণকে চাপে ফেলেন দুই তরুণ ফুটবলার। আর তা বুঝেই নিজের দুই উইং হাফকে ক্রমাগত ট্র্যাক ব্যাক করালেন ড্যানিশ কোচ হুলমান্ড। আর তাতেই আটকে গেল হেভিওয়েট প্রতিপক্ষ।
ডেনমার্ক- ১                    :                    ইংল্যান্ড- ১
6d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা৮৪.৩৭ টাকা
পাউন্ড১০৪.২২ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৭.৮৯ টাকা৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা