সিনেমা

রবি জীবনের ভিন্ন ভাবনা

• রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন, জীবনচেতনা, বর্তমান আঙ্গিকে নতুন ছবি ‘ওস্তাদ’ (এ জার্নি উইথ রবি ইন্দ্র নাথ ঠাকুর)-এ তুলে ধরবেন পরিচালক পলাশ দে। ছবির মূল ভাবনা, চিত্রনাট্যও পলাশেরই। প্রযোজনায় অঞ্জন বসু ও অরোরা ফিল্ম কর্পোরেশন। ছবিতে রবি ঠাকুরের চার বয়সের চারটি কাহিনিভিত্তিক মুখ্য চরিত্রে রয়েছেন গম্ভীরা ভট্টাচার্য, রণজয় বিষ্ণু, শঙ্কর দেবনাথ ও দেবেশ রায় চৌধুরী। ছবিতে অন্যান্য চরিত্রে রয়েছেন স্নেহা বিশ্বাস, অমৃতা মুখোপাধ্যায়, শুভজিৎ বক্সী, চিত্রাঙ্গদা সমাদ্দার প্রমুখ।
কাহিনির কেন্দ্রে রবি, ইন্দ্র, নাথ ও ঠাকুর নামের চারটি চরিত্র। রবির জীবনের লক্ষ্য এক বিশ্বপাঠশালা গড়ে তোলা। ইন্দ্র কবিতা, গান লেখে। সুর দেয়। একটু খ্যাপাটে। প্রকৃতির সঙ্গেই বেশি বন্ধুত্ব। নাথ সেলসম্যান। রোজগারের প্রায় সমস্ত টাকায় নাথ ভ্রণ নষ্ট করার ওষুধ কেনে আর ধ্বংস করে। ঠাকুর পৃথিবী বিখ্যাত ছবি আঁকিয়ে। শেষ বয়সে এসে বোঝে যে, শিল্প মানুষের হিংসা বদলাতে পারেনি। এরা চারজনই বিভিন্ন ভাবে, কাজে রবীন্দ্রনাথ ঠাকুরের চার অংশ। চারজনের সঙ্গে কোনও না কোনওভাবে একসূত্রে এই গল্পে বেঁধে আছে মৃণালিনী, কাদম্বরী, বিশু, নন্দিনী এবং ভানুসিংহ নামের চরিত্ররা। 
ছবি প্রসঙ্গে পলাশ বলেন, ‘ওস্তাদ আমার প্রথম উপন্যাস। যখন ছবি হিসেবে ভাবি, লক্ষ্য ছিল বর্তমান আঙ্গিকে চার জন অভিনেতাকে নিয়ে রবীন্দ্রনাথকে দর্শকের সামনে পরিবেশন করব। রবীন্দ্রনাথ বিবিধ ব্যক্তিত্বের একজন মানুষ। কখনও তিনি প্রকৃতির পূজারী, কখনও প্রাণের তপস্যায় মগ্ন, কখনও আবার তিনি শিল্পী, কখনও সমাজ ও শিক্ষার আঙিনায় সকলকে আনার জন্য বিপুল উৎসাহী। তাঁর জীবন নিয়ে বাংলা ভাষায় কাজ একটু কম। সে কারণেই এই ছবি করছি।’ প্রযোজক অঞ্জন বসু জানিয়েছেন, দেশে, বিদেশে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে এই ছবি প্রাথমিক ভাবে দেখানো হবে। তারপর মুক্তির ভাবনা রয়েছে তাঁর।
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা