বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

বৃষ্টিভেজা উৎসব

চলচ্চিত্রের আঙিনায় বাজনার মূর্ছনা
 গতকালের সিনে আড্ডা বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। কিন্তু বৃহস্পতিবার সিনে আড্ডা জুড়ে ছিল বাজনার আসর। বৃষ্টির জন্য এদিন একতারা মঞ্চের মাঠে তাঁবু খাটিয়ে দেওয়া হয়েছিল। আর সেখানেই আড্ডার বিষয় ছিল ‘বাংলা চলচ্চিত্রে শাস্ত্রীয় সঙ্গীত ও লোকবাদ্যের ব্যবহার’। সেখানে ঢাকে ছিলেন গোকুল ঢাকি, সেতারে অভিষেক মল্লিক, শ্রীখোলে গোপাল বর্মন, বগলা ঢোলে রঞ্জন দে ও বাঁশিতে সৌমজ্যোতি ঘোষ। আড্ডার উপস্থাপক ছিলেন বিক্রম ঘোষ ও তেজেন্দ্র নারায়ণ মজুমদার। বাদকদের সুরের মূর্ছনায় মেতে উঠেছিলেন উপস্থিত দর্শক। তবে এদিন স্প্যানিশ চলচ্চিত্র পরিচালক কার্লোস সওরাকে নিয়ে আলোচনা হয়নি। কারণ, স্প্যানিশ অভিনেত্রী অ্যাঞ্জেলা মলিনা অসুস্থ থাকায় তিনি উপস্থিত থাকতে পারেননি। এদিন নন্দন ৩-এ অস্ট্রেলীয় পরিচালক ব্রুস বেরেসফোর্ডের একটি সাক্ষাৎকার নেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়।

বৃষ্টিতে ছায়াছবি
 সকাল থেকেই প্রবল বৃষ্টি। চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিনে নন্দন চত্বরের চেনা ছবিটা কার্যত উধাও। গত রাতের হাওয়ায় ভেঙে গিয়েছে সেলফি জোনের ছাদ। সকাল থেকেই সেসব মেরামত করার কাজ চলছিল জোরকদমে। সিনে আড্ডার মাঠে বসেছে অস্থায়ী ছাউনি। তার মধ্যেই দেখা গেল সিনেপ্রেমীদের। একেবারে ছাতা মাথায় তাঁরা দাঁড়ালেন নন্দনের সামনে লাইন দিয়ে। ফ্রেঞ্চ ছবি ‘স্কারলেট ব্লু’, ভেনেজুয়েলার ছবি ‘ওয়ান ওয়ে’ দেখতে কেউ ছাতা মাথায়, কেউ একেবারে কাকভেজা হয়ে নন্দন ১-এ প্রবেশ করলেন। এদিন বিকেল সাড়ে চারটে নাগাদ বৃষ্টি অনেকটাই কমে যায়। সেই সময়ই প্রদর্শিত হয় বহু প্রতীক্ষিত ইউকের ছবি ‘হাউ টু হ্যাভ সেক্স’। এই ছবি নিয়ে দর্শকদের মধ্যে তুঙ্গে ছিল উন্মাদনা। আধঘণ্টা আগে থেকেই নন্দন ১ প্রেক্ষাগৃহ থেকে দর্শকদের লাইন পৌঁছে গিয়েছিল রাস্তার উপর। প্রেক্ষাগৃহের সিঁড়িতে বসেও দর্শকদের ছবি তুলতে দেখা গিয়েছে।

উৎসবে বাঁদরের হানা
 বৃষ্টি ধোয়া নন্দন চত্বরে হঠাৎ মুখ পোড়া বাঁদরের হানা। আরও বিস্ময় এই শাখামৃগ মানুষের ভাষায় কথা কয়। নাম জ্যাকি ওয়াডওয়ানি। গুজরাতের মানুষ। বাঁদর সেজে রোজগার করা জ্যাকির পেশা। তাঁর যন্ত্রনা নিয়েই গুজরাতি ভাষায় হায়দার খান তৈরি করলেন তথ্য চিত্র ‘লঙ্গুর’। যেটি দেখানো হবে আজ, শুক্রবার  চলচ্চিত্র উৎসবে। 

চায়ে চুমুক স্বস্তিকার
 তিনি এসেছেন ‘বিজয়ার পরে’। অর্থাৎ তাঁর ছবির নাম ‘বিজয়ার পরে’। পরিচালক অভিজিৎ শ্রীদাস। কথা হচ্ছে, অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের। তিনি শুধু এলেন আর সাংবাদিক সম্মেলন করে চলে গেলেন, এমনটা নয়। গোটা টিম নিয়ে নন্দন চত্বর ঘুরে বেড়ালেন। অনুরাগীদের আবদার মিটিয়ে একের পর এক ছবি তুললেন। তিনি কখনওই একা রইলেন না। কার্যত সারাক্ষণ অনুরাগীদের দ্বারাই পরিবেষ্টিত হয়ে রইলেন। তারপর ঝিরিঝিরি বৃষ্টির মাঝে চায়ের কাপে চুমুক দিলেন। আর সেলফির যুগে যাঁরা অটোগ্রাফ চাইতে এলেন, তাঁদের সানন্দে সাদা খাতায় শুভেচ্ছাবার্তাও লিখে দিলেন।


 

8th     December,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ