বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

অসহায় একাকিত্বের আত্মদর্শন

এক নারী। চার সত্তা। কখনও প্রভা। যাঁর চোখের সামনে সাজানো সংসার ও সৃজনশীলতার অধিকার একটু একটু করে হারিয়ে ফেলার উদ্বেগ। কখনও তিনি কঙ্কাবতী। যিনি মেধা আর প্রতিভার আলোকবৃত্তে আকণ্ঠ গরবিনি। তিনি যখন সুনয়না তখন আবার নিঃস্ব হয়ে যাওয়া নিজস্বতাকে আপন অন্বেষণে ফিরে পাওয়ার আপ্রাণ চেষ্টায় রত। এবং ‘বড়বাবু’ শিশির ভাদুড়ি। প্রৌঢ় মানুষটি হাতড়ে বেড়াচ্ছেন ফেলে আসা উজ্জ্বল অতীত আর অস্তিত্বকে। কুশীলব নিবেদিত ‘একা’ নাটকে এই চার চরিত্রকে কালের ক্যালাইডোস্কোপে ফেলে একক অভিনয়ে মূর্ত করে তুললেন বৈশাখী মার্জিত।  
প্রাথমিক চার চরিত্রের চারটি আলাদা জায়গা। পরবর্তীতে এই চার ব্যক্তিত্ব একটি বিন্দুতে এসে মিলিত হয়। আদপে সবাই একা। বৈশাখীর বিশ্লেষণ ও প্রয়োগ নৈপুণ্যে নাটকটি তাই চারজন মানুষের আত্মকথন না হয়ে সার্বিক উপলব্ধির স্তরে উন্নীত হয়ে যায়। শিশির ভাদুড়িকে ঘিরে প্রভা, কঙ্কার বিরোধ। তাঁদের মানসিক টানাপোড়েনে বড়বাবুর ব্যক্তিত্ব সংঘাত। আর গল্প বলতে বসে গবেষক সুনয়নার আত্ম আবিষ্কার- ইতিহাসকে সাক্ষী রেখে উজ্জ্বল চট্টোপাধ্যায়ের নাট্যরূপ টানটান। 
সামগ্রিক ভাবনায় সামান্য ভারসাম্য টাল খেলেও অভিনয়ে সে খামতি পুষিয়ে দিয়েছেন বৈশাখী। সংলাপে ও শরীরী ভাষায় শিশির ভাদুড়িকে মনে হয়েছে ব্যক্তিত্বের সঙ্কটে ভুগছেন। তৎকালীন গ্র্যাজুয়েট, একমাত্র অভিনেত্রী কঙ্কাবতীর কথনে সেই শানিত দাপটের অভাব, প্রভার আচরণে পরিপাট্য থাকলেও অধিকারবোধের জায়গায় অল্প হলেও নিষ্প্রভ। সুনয়নার খোলস থেকে বেরিয়ে প্রভা, কঙ্কা, শিশির সফর শেষ করে ফের একই খোলসে ফিরতে গিয়ে বাচিক অভিনয়ের বিভাজনটা কোথাও কোথাও যেন গুলিয়ে যায়। 
মুশকিল হল সেই সময়ের তিনজন সেলিব্রিটির সংবেদনশীল দৈনন্দিনের দলিল পাওয়া দুষ্কর। বিষয়টি ঐতিহাসিক সত্য অথচ অনুমান নির্ভর। বৈশাখী আপ্রাণ চেষ্টা করেছেন সময় ও সামাজিক প্রেক্ষাপটকে যতটা সম্ভব বিশ্বাসযোগ্য করে তুলতে। ফলে নাটকটিকে একঘেয়ে মনে হয় না। নীল কৌশিকের মঞ্চ ভাবনা, সাধন পাড়ুইয়ের আলোক পরিকল্পনা ও দীপ্তনীলের আবহ বৈশাখীর ক্যানভাসকে রঙিন করেছে। ফলে নাটকটি শুধুমাত্র একজনের কথা না হয় অনেকের কথা হয়ে উঠেছে।
প্রিয়ব্রত দত্ত

19th     May,   2023
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ