বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

বিনোদিনী 
প্রভাবিত করেছে

মঞ্চে ‘বিনোদিনী অপেরা’ নিয়ে আসছেন সুদীপ্তা চক্রবর্তী। চূড়ান্ত পর্বের প্রস্তুতি কেমন চলছে? লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।

চরিত্রের টান
১৪ বছর বয়সে অভিনয় শুরু। ২৩-এ অবসর। এহেন বিনোদিনীকে নিয়ে বহু পরিচালক বিভিন্ন ফর্মে কাজ করেছেন। এবার অবন্তী চক্রবর্তী পরিচালনা করছেন নতুন থিয়েটার ‘বিনোদিনী অপেরা’। আগামী ৮ মার্চ প্রথম অভিনয়। মুখ্য ভূমিকায় সুদীপ্তা চক্রবর্তী। তিনি বললেন, ‘বিনোদিনী চরিত্র হিসেবে আমাকে খুব টানে। বিনোদিনীকে নিয়ে কোনও সিনেমা, যাত্রা দেখিনি। কোনও নাটক দেখাও সৌভাগ্য হয়নি। ফলে আমার কাছে বিষয়টা একেবারে নতুন। বিনোদিনী খুবই প্রভাবিত করেছে। অবন্তীর সঙ্গে আমার প্রথম কাজ। আসলে বিনোদিনী চরিত্রটাই আমার কাছে লোভনীয়।’ সেই টানেই নতুন এই সৃষ্টি।

সিনেমা এবং নাটক
পরিচালক রামকমল মুখোপাধ্যায় বিনোদিনীকে নিয়ে বড়পর্দার জন্য কাজ করছেন। সেখানে মুখ্য চরিত্রে অভিনয় করছেন রুক্মিণী মৈত্র। রুক্মিণীকে তালিম দেওয়ার দায়িত্ব সুদীপ্তার। একই বিষয়ের উপর দুটো প্রজেক্টের কাজ একসঙ্গে করতে অসুবিধে নয়, বরং সুবিধেই হয়েছে বলে মনে করেন সুদীপ্তা। তাঁর কথায়, ‘বিনোদিনীর ‘আমার কথা’ খানিকটা পড়া ছিল। অবন্তীও কিছু পাঠায়। এটা নিয়ে অনেকের সঙ্গে কথা বলেছি। যত জেনেছি তত আগ্রহ বেড়েছে। এই নাটকটার কথা হয়েছিল আগে। কিন্তু কাজ শুরু করার আগে সিনেমাটার কাজ শুরু করেছি। কোনও বিরোধ হয়নি। আমার, রুক্মিণীর দুজনেরই উপকার হয়েছে। সত্যি বলতে আমি যতটুকু জানতাম রুক্মিণী অতটাও জানত না। ওকে জানানোর জন্যও তো আমার জানা প্রয়োজন। এই চরিত্রটা যত খুঁড়ছি তত ওকে জানানো আমার সুবিধে হচ্ছে। খুব বেশি ঐতিহাসিক প্রামাণ্য তথ্য পাওয়া যায় না। ওঁর জীবনের জড়িত সব কটা চরিত্র নিয়েই আলাদা আলাদা ভার্সন আছে। কোনটা বিশ্বাস করবে মানুষ সেটাই বুঝে উঠতে পারি না। সিনেমার চিত্রনাট্য পড়তে গিয়ে নতুন তথ্য পাচ্ছি। নাটকটা করতে গিয়ে নতুন তথ্য পাচ্ছি। বই পড়ে আবার সম্পূর্ণ অন্য তথ্য পাচ্ছি।’ 

কেন বিনোদিনী
বিনোদিনীকে নিয়ে এত কাজ হয়েছে। তাহলে ফের কেন এই চরিত্র? সুদীপ্তার জবাব, ‘আমার মনে হয়েছিল, কেন নয়? ফেলুদা, দেবদাস— এই সব চরিত্র নিয়ে নাটকও হয় সিনেমাও হয়। দর্শক দেখেন। আমি যেহেতু দুটো প্রজেক্টে জড়িয়ে গিয়েছি তাই জানি, দুই পরিচালকের ভাবনা এত আলাদা, সিনেমাটা সিনেম্যাটিক্যালি ট্রিট করা হচ্ছে। আর নাটকটা পুরোপুরি স্টেজের ফরম্যাটে হচ্ছে। দুটোর কোনও মিল নেই।’ অভিনেত্রী আরও জানান, এই নাটকে নাচ, গান সবই করবেন তিনি। বিনোদিনীর করে যাওয়া ‘কপালকুণ্ডলা’, ‘সরোজিনী’র মতো মোট ছয়টি নাটকের চরিত্রে অভিনয় করবেন তিনি। এছাড়া কুমার বাহাদুর-এর চরিত্রে পদ্মনাথ দাশগুপ্ত, গিরীশ ঘোষ-এর চরিত্রে রানা গুহর অভিনয় দেখবেন দর্শক। ‘আসলে এটা অনেকগুলো মেয়ের গল্প, অনেকগুলো অভিনেত্রীর গল্প’, বলে ফের প্রস্তুতিতে ব্যস্ত হয়ে পড়লেন সুদীপ্তা।  

3rd     March,   2023
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ