সিনেমা

সৌদি আরবে প্রয়াত
লালকুঠির শিশুশিল্পী পার্থ

১৯৭৮ সালে কনক মুখোপাধ্যায়ের পরিচালনায় ‘লালকুঠি’ ছবির একটি জনপ্রিয় গান ছিল ‘কারও কেউ নইকো আমি, কেউ আমার নয়।’ কিশোরকুমারের কণ্ঠে সেই গানে লিপ দিয়েছিলেন বলিউডের ড্যানি ডেংজঙ্গপা। আর ছবিতে ড্যানির সঙ্গে সেই গানের দৃশ্যায়নে থাকা সেই ছোট্ট সমীরকে নিশ্চয়ই মনে আছে বাঙালি দর্শকের। ছবিতে সে ছিল ড্যানির ‘বন্ধু’। অভিনয় করেছিলেন পার্থ মুখোপাধ্যায়। তৎকালীন শিশুশিল্পী অভিনেতাই সম্প্রতি সৌদি আরবে প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৫১ বছর।
‘লালকুঠি’র ছোট্ট সমীর হিসেবে দর্শকমনে স্থায়ী আসন পেলেও পার্থর প্রথম কাজ তরুণ মজুমদারের ‘সংসার সীমান্তে’ ছবিতে। তখন তাঁর বয়স ছিল মাত্র আড়াই বছর। ১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত অর্ধেন্দু চট্টোপাধ্যায়ের পরিচালনায় ‘করুণাময়ী’ ছবিতে বিশ্বজিৎ ও সন্ধ্যা রায়ের বিকলাঙ্গ ছেলের ভূমিকায় পার্থর অভিনয় সকলের নজর ঩কেড়েছিল। পরবর্তীকালে ৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। তারমধ্যে উল্লেখযোগ্য ‘বাবু মশাই’, ‘দিদি’ ‘ছুট’, ‘পরবেশ’, ‘অগ্রদানী’, ‘দাদু, নাতি ও হাতি’, ‘আবির’, ‘মমতা’, ‘দর্পচূর্ণ’, ‘বৈকুণ্ঠের উইল’, ‘লব কুশ’, ‘চিতা’, অনুসন্ধান’ প্রভৃতি। ‘লালকুঠি’ ছবির জন্য পেয়েছিলেন সেরা শিশুশিল্পীর বিএফজেএ (বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন) ও বাংলা চলচ্চিত্র প্রচার সমিতির পুরস্কার। পরবর্তীকালে দূরদর্শনে হিট মেগা ধারাবাহিক ‘জন্মভূমি’তে পরিচালক ইন্দর সেনের সহকারী হয়ে কাজ করেছিলেন পার্থ। ‘পার্ক স্ট্রিট’ নামে একটি ছবিও পরিচালনা করেছেন তিনি। 
কোভিড পরবর্তী সময়ে টলিউডে সেভাবে কাজ পাচ্ছিলেন না পার্থ। এই বছরের জানুয়ারিতে একটি কোম্পানির সুপারভাইজার হিসেবে সৌদি আরব যান। সেখানেই গত ১৩ ডিসেম্বর কাজ করতে করতেই আচমকা মাথা ঘুরে পড়ে যান। ম্যাসিভ কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ায় আর বাঁচানো সম্ভব হয়নি। কিন্তু এতদিন তাঁর মৃত্যুসংবাদ জানানো হয়নি কেন? পার্থবাবুর মেয়ে শ্রীতমা মুখোপাধ্যায় ফোনে বললেন, ‘আসলে আমার দাদু-ঠাকুমা এখনও জীবিত। সৌদি থেকে বাবার মরদেহ দেশে নিয়ে আসার জন্য কিছু জটিল আইনি প্রক্রিয়া ছিল। ততদিন পর্যন্ত মা আর আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যাতে দাদু-দিদার কানে বাবার মৃত্যুসংবাদ না পৌঁছায়।’ শেষপর্যন্ত গত ২৬ ডিসেম্বর পার্থবাবুর নিথর দেহ কলকাতায় এসে পৌঁছায়। সেদিনই বিকালে কেওড়াতলা মহাশ্মশানে প্রয়াত শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হয়।
19Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা