বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সিনেমা
 

প্রথম বাংলা ছবিতেই বিশ্বজয়

সন্দীপ রায়চৌধুরী: এ এক আশ্চর্য সমাপতন! বাংলা তথা দেশে একের পর এক সিঙ্গল স্ক্রিন হল বন্ধ হয়ে যাচ্ছে। বাংলা ছবির পাশে দাঁড়ানোর জন্য অনেক কথাবার্তা হচ্ছে রাস্তাঘাট আর সোশ্যাল মিডিয়া জুড়ে।  আর ঠিক এমনই সময় একটি বাংলা ছবি বিদেশের নানা জায়গা থেকে পুরস্কার তো জিতছেই দর্শকদের হৃদয়ও জিতে নিয়েছে। ছবিটির নাম ‘দোস্তজি’। পরিচালক প্রসূন চট্টোপাধ্যায়। এই মুহূর্তে ছবিটি জাপানের নারা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে সেরা ছবি হওয়ার দৌড়ে বিশ্বের অন্য সাতটি ছবির সঙ্গে লড়াই করছে। গোটা এশিয়া থেকে এই কম্পিটিশনে আছে দুটি মাত্র ছবি। ‘দোস্তজি’ ছাড়া অন্য ছবিটি  চীনের। খুশির খবরের তালিকা এখানেই শেষ নয়। আসন্ন ৩৯ তম শিকাগো ইন্টারন্যাশনাল চিলড্রেনস ফিল্ম ফেস্টিভ্যালে ইন্টারন্যাশনাল কম্পিটিশন বিভাগে প্রদর্শনের মাধ্যমে ‘দোস্তজি’র আমেরিকান প্রিমিয়ার হচ্ছে। এছাড়া সংযুক্ত আরব আমিরশাহিতেও প্রিমিয়ার হচ্ছে শারজা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। সেখানেও আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে দেশের প্রতিনিধিত্ব করছে ছবিটি। এছাড়া  ‘এশীয় পেসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডে’ আমন্ত্রণ পেয়েছে ‘দোস্তজি’। সেখানেও প্রতিযোগিতা বিভাগে অংশ নেবে ‘দোস্তজি’। এই অঞ্চলের সবথেকে বড় সিনেমার অ্যাওয়ার্ড অনুষ্ঠান এটি। 
পরিচালককে যখন ফোনে পাওয়া গেল তখন তিনি জাপানের এক পাহাড়ের উপরে বসে। কেমন অনুভূতি হচ্ছে? প্রচণ্ড ঠান্ডায় কাঁপতে কাঁপতে প্রসূন বললেন, ‘খুবই ভালো লাগছে। ছবি তৈরি করার সময় তো কেউ ভাবে না পুরস্কার পাবে কি না। ‘দোস্তজি’ আমার প্রথম ছবি। শুধু আমি কেন, ছবির অভিনেতা থেকে কলাকুশলী প্রায় প্রত্যেকেই নতুন। আমি ছাড়া সে অর্থে সিনেমা সম্বন্ধে কারও কোনও পূর্ব অভিজ্ঞতা ছিল না। আমার ছবির দুই খুদে নায়ক আশিক ও আরিফ। দু’জনেই বাংলাদেশ বর্ডারের কাছে মুর্শিদাবাদের একটা প্রত্যন্ত গ্রামে থাকে। সত্যি বলতে কী, ছবিটা যে এতগুলো সম্মান পাবে, তার থেকেও বড় কথা এত দূর পর্যন্ত আসবে সেটাই আমরা কেউ আশা করিনি। এটা আমার ছবি নয়। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার ফল।’
ঠিক কী কী কাণ্ড ঘটিয়েছে ‘দোস্তজি’? ছবিটি ইতিমধ্যেই ২২টি দেশের ফেস্টিভ্যালে দেখানো হয়েছে। আগামী মার্চ মাসের মধ্যে আরও ১০-১২টা দেশে ছবি প্রদর্শন হবে। এ তো গেল প্রদর্শনের কথা। ‘দোস্তজি’ ইতিমধ্যে ৬টি প্রেস্টিজিয়াস আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত। তার মধ্যে সিফেজ (CIFEZ) পুরস্কারের কথা আলাদা করে বলতেই হবে। ইউনেস্কো স্বীকৃত এই পুরস্কার। ‘দোস্তজি’ হল প্রথম বাংলা ভাষার ছবি আর পঞ্চম ভারতীয় ছবি যা সিফেজ পুরস্কার পেল। এছাড়া ইউকেশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে সেরা ছবির পুরস্কার পেয়েছে যাদের পৃষ্ঠপোষক আর্টস কাউন্সিল অব ইংল্যান্ড। মালয়েশিয়া গোল্ডেন গ্লোবাল অ্যাওয়ার্ডে সেরা অভিনেতা হয়েছে  দুই খুদে আশিক ও আরিফ। এই পুরস্কারে ভারত থেকে একমাত্র আমন্ত্রিত ছবি ছিল ‘দোস্তজি’। এছাড়াও রয়েছে জাফনা, গ্রিসের অলিম্পিয়া, সিফিসি’র মতো পুরস্কার। ‘এই ছবি নিয়ে পৃথিবীর যতগুলো দেশে গিয়েছি সব দেশের দর্শক ও সমালোচকদের থেকে উষ্ণতা ও প্রশংসা পেয়েছে ছবিটি’, তৃপ্ত কণ্ঠ পরিচালকের। 
আমরা বড় হওয়ার সঙ্গে সঙ্গে কোন জিনিস সবথেকে মিস করি? শৈশবের হারানো দিন আর নির্ভেজাল বন্ধুত্ব। বাবরি মসজিদ ধ্বংস আর বম্বে ব্লাস্টের প্রেক্ষাপটে তৈরি এই ছবির দুই বন্ধু ধর্মের ক্ষুদ্র মানসিকতার ঊর্ধ্বে। ধর্মের গোঁড়ামি তাদের বন্ধুত্বে বাঁধা হয়ে দাঁড়াতে পারে না। হিন্দু ব্রাহ্মণ ছেলে পলাশ ও তার মুসলিম প্রতিবেশী শফিকুল দর্শকদের শৈশবের নিষ্পাপ দিনগুলোয় ফিরিয়ে নিয়ে যায়। শ্যুটিং হয়েছে মুর্শিদাবাদ সহ সারা বাংলার নানা অঞ্চল জুড়ে। ফিল্মমেকিং নিয়ে প্রথাগত কোনও শিক্ষা নেই প্রসূনের। থিয়েটার করতে করতেই ছবি তৈরি নিয়ে আগ্রহ। ২০১৭ সালে তৈরি করে ফেলেন একটি শর্ট ফিল্ম ‘শেডস’ যা কেরল আন্তর্জাতিক ডকুমেন্টরি ও শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়। এরপর বিদেশের কয়েকটি ফেস্টিভ্যালেও দেখানো হয়। 
‘দোস্তজি’ এদেশে মুক্তি পাবে আগামী ১১ নভেম্বর। বিদেশ ঘুরে নিজের দেশের মানুষ, বাংলার মানুষের সামনে দেখানো হবে তাঁর সৃষ্টি। কী মনে হয় পরিচালকের? প্রসূন বলছেন, ‘আমার নিজের ভাষার মানুষের সামনে দেখানোর আনন্দই আলাদা। এখানকার দর্শকের ভালো লাগলে সেটা আমাকে আরও স্বস্তি দেবে। আশা করছি তাঁরা নিরাশ হবেন না।’

23rd     September,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
প্রচ্ছদ নিবন্ধ