বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
প্রচ্ছদ নিবন্ধ
 

রাজার ঘরেও সে ধন নেই
রূপাঞ্জনা দত্ত

ব্রিলিয়ান্ট। ফুলব্রাইট স্কলার। হ্যান্ডসাম। সৎ। আরও যা যা বিশেষণ কাউকে আর পাঁচজনের থেকে আলাদা করে তোলে, তিনি তা-ই। জন্মসূত্রে বিত্তবান নন। বলা যায়, ভারতীয় বংশোদ্ভূত এক উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান। বাবা ডাক্তার। মা ওষুধের দোকান চালাতেন। তাঁদের ছেলে আজ বৈভবে টেক্কা দেন স্বয়ং রাজা চার্লসকে। কিন্তু ভুলেও নিজের সম্পত্তি জাহির করেন না। বরং বলেন, ‘আমার মনে হয়, এদেশে কাউকে তাঁর ব্যাঙ্ক ব্যালান্স নয়, কাজ ও চরিত্র দিয়ে বিচার করা উচিত।’ তবু নয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী ঠিক কত সম্পদের মালিক, সেই তথ্য জানতে উৎসুক গোটা বিশ্ব।
হিসেব বলছে, ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ প্রায় ৩৫ কোটি পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ৩ হাজার ৪০০ কোটি টাকা। ঋষি সুনাকের পারিবারিক মোট সম্পত্তির পরিমাণ ঠিক তার দ্বিগুণ, প্রায় ৭৩ কোটি পাউন্ড। ভারতীয় মুদ্রায় কোনওমতেই ৬ হাজার ৮০০ কোটি টাকার কম নয়। তাই তো এক ব্রিটিশ সংবাদমাধ্যম কটাক্ষ করে শিরোনামই করেছিল, ‘ঋষি রিচ’ (কার্টুন সিরিজ ‘রিচি রিচ’-এর অনুকরণে)। সেই রিচির পিছনে তবু তাঁর ইন্ডাস্ট্রিয়ালিস্ট বাবা ছিল। কিন্তু ঋষি? তিনি অবশ্য সেই চিরকালীন প্রবাদকেই সত্যি প্রমাণ করেছেন—প্রত্যেক সফল পুরুষের পিছনে একজন নারীর হাত থাকে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর স্ত্রী ভাগ্য ঈর্ষণীয়। কারণ, অক্ষতা সুনাক ভারতের সফ্টওয়্যার বিলিয়নেয়ার ইনফোসিস কর্তা নারায়ণ মূর্তির মেয়ে। সেই কবে ব্যাগ কাঁধে মার্কিন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা ব্রিটিশ তরুণের প্রেমে পড়েছিলেন তিনি। সেটাই আজকের ব্রিটিশ প্রধানমন্ত্রীর জীবনের টার্নিং পয়েন্ট! 
ঋষির সম্পত্তি নিয়ে ব্রিটেনের সংবাদমাধ্যমে একাধিক বার লেখালেখি হয়েছে। মধ্য লন্ডনে বিলাসবহুল বাড়ি। পাশে বিশাল বাগান। প্রায় ৪২ কোটি টাকা খরচ করে তা কিনেছিলেন ঋষি-অক্ষতা। এখন এই বাড়ির বাজারমূল্য ৭০ কোটি টাকারও বেশি। গত এপ্রিলে সেটি স্ত্রী ও দুই মেয়ের মনের মতো করে সাজিয়েছেন ঋষি। লন্ডনের ওল্ড ব্রম্পটন রোডে দক্ষিণ কেনসিংটনে দম্পতির আরও একটি বাড়ি রয়েছে। সেখানে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে যান সুনাক পরিবার। আবার নর্থ ইয়র্কশায়ারে রয়েছে প্রাসাদোপম গ্রিগরিয়ান ম্যানসন। সেখানে ৪ লক্ষ পাউন্ডের ইন্ডোর সুইমিং পুল, জিম, যোগা স্টুডিও, হট টাব, টেনিস কোর্ট... কী নেই! এছাড়া আমেরিকার সান্টা মনিকা বিচে পেন্টহাউস, একাধিক দামি গাড়ির তালিকা ভাবলে মাথা ঝিমঝিম করতে বাধ্য। ব্যক্তিগত জীবনে বিলাসব্যসনের অভাব নেই। ৩ হাজার ৫০০ পাউন্ডের (৩ লক্ষ ২৩ হাজার টাকা) স্যুটের প্রতি ঋষির আকর্ষণও গোপন থাকেনি। গোল্ডম্যান স্যাকসের প্রাক্তন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কারের অবশ্য এমন লোভ থাকা স্বাভাবিক। কিন্তু তারপরও ব্রিটিশ প্রধানমন্ত্রীর একার সম্পত্তি আহামরি কিছু নয়। মাত্র ২৩ কোটি পাউন্ড। বাকি ধনসম্পদের সবটাই স্ত্রীর। অক্ষতা এখন ইনফোসিসের অন্যতম শেয়ারহোল্ডার। ব্রিটেনের অন্যতম বিজনেস টাইকুনও বটে। হিসেব বলছে, তাঁর সম্পত্তির পরিমাণ বাবা নারায়ণ মূর্তির থেকে খুব কম নয়। শুধু চলতি বছর ইনফোসিসের শেয়ার থেকে ডিভিডেন্ট বাবদ প্রায় ১২৬ কোটি টাকার বেশি লাভবান হয়েছেন। ইনফোসিসের মাত্র ০.৯১ শতাংশ শেয়ার রয়েছে অক্ষতার কাছে। তারই অর্থমূল্য প্রায় ৫ হাজার ৯৫৬ কোটি টাকা। এছাড়াও একাধিক সংস্থায় বিনিয়োগ রয়েছে। তিনি নিজেই স্বয়ং রাজা চার্লসকে টেক্কা দিয়েছেন সম্পদে। যদিও এগুলি সংবাদমাধ্যমে উঠে আসা তথ্য। বাস্তবে ঠিক কতটা ধনী স্বামী-স্ত্রী, নিশ্চিত করে কেউ বলতে পারেন না। আর তা নিয়েই বিতর্ক।
স্ত্রীর অধিকাংশ সম্পত্তিই সংসদীয় তথ্যে দেখাননি ঋষি। ব্রিটেনের আইন অনুযায়ী, দেশের নাগরিক না হলে বিদেশের স্থায়ী সম্পত্তির উপর কর দিতে হয় না। সেই নিয়মকে হাতিয়ার করেই কর ফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে অক্ষতার বিরুদ্ধে। যদিও শেষপর্যন্ত স্বামীকে প্রধানমন্ত্রীর চেয়ারে বসাতে সেই নন-ডোমিসাইল তকমা তিনি ছাড়তে বাধ্য হন। বিতর্ক আরও রয়েছে। ঋষির ৪৫০ পাউন্ডের (৪২ হাজার টাকা) প্রাডা লোফার জুতো, ১৮০ পাউন্ডের (১৭ হাজার টাকা) স্মার্ট কফি মগ নিয়ে প্রচারপর্বে সমালোচনা কম হয়নি। যদিও ঋষি ছিলেন নির্বিকার, ‘নীতিই আসল। আমি কী পরি না পরি, তাতে কিছু যায় আসে না।’ বলাই বাহুল্য তাঁর এই দর্শনের পক্ষেই রায় দিয়েছে ব্রিটেনের শাসকদল।

6th     November,   2022
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা