খেলা

কোচ হিসেবে এটাই শেষ টুর্নামেন্ট: দ্রাবিড় 

নিউ ইয়র্ক: আবারও এক বিশ্বকাপ। আবারও টিম ইন্ডিয়াকে ঘিরে ট্রফি জয়ের বিপুল প্রত্যাশা। আশা-আশঙ্কার দোলাচলেই বুধবার বিশের বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কাগজে কলমে ডেভিড-গোলিয়াথের লড়াই মনে হলেও সংক্ষিপ্ততম ফরম্যাটে কোনও দলকেই হাল্কাভাবে নেওয়া উচিত নয়। তা স্পষ্ট জানিয়ে দিলেন কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেন, ‘মনে রাখতে হবে এই আয়ারল্যান্ড কিন্তু পাকিস্তানকে হারিয়েছে। তাই আমাদের সতর্ক ও সাবধান থাকা প্রয়োজন।’
দ্রাবিড় আরও জানিয়েছেন, ভারতের কোচ হিসেবে এটাই তাঁর শেষ টুর্নামেন্ট। অর্থাৎ নতুন করে তিনি রোহিতদের হেডস্যার হওয়ার জন্য আবেদন করবেন না। এই প্রসঙ্গে দ্য ওয়াল বলেন, ‘ভারতীয় দলের কোচ হতে পেরে গর্বিত। দুর্দান্ত সময় কাটিয়েছে ছেলেদের সঙ্গে। উপভোগ করেছি প্রতিটি মুহূর্ত। সব টুর্নামেন্টকেই গুরুত্ব দিয়েছি। একইভাবে দেখছি এবারের বিশ্বকাপকেও।’
প্রতিপক্ষকে নিয়ে বেশি না ভেবে সেরা এগারজন ক্রিকেটারকে মাঠে নামানোর উপরই বেশি জোর দিচ্ছে ভারতীয় দলের কোচ। একই সঙ্গে ব্যাটিং কম্বিনেশনে ভারসাম্য বজায় রাখার দিকেও নজর থাকছে তাঁর। সবচেয়ে বেশি চর্চা ওপেনিং জুটি নিয়ে। শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল না হলে আইরিশদের বিরুদ্ধে ইনিংসের সূচনায় ক্যাপ্টেন রোহিত শর্মার সঙ্গী হবেন যশস্বী জয়সওয়াল। এক্ষেত্রে বাঁ হাতি-ডান, হাতি কম্বিনেশনের উপর জোর দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে তিন নম্বরেই নামবেন বিরাট কোহলি। আইপিএলে আরসিবি’র জার্সি গায়ে ওপেন করতে নেমে সর্বাধিক রান করেছিলেন ভিকে। জিতে নিয়েছিলেন কমলা টুপি। তাই প্রাক্তন ক্রিকেটারদের একাংশ কোহলিকে টি-২০ বিশ্বকাপেও ওপেনার হিসেবে দেখতে চাইছেন। তবে সেই সম্ভাবনার পক্ষে এখনও তেমন জোরালো হাওয়া বইতে দেখা যাচ্ছে না। 
টাইম স্কোয়ারে আরও একটা চর্চা তুঙ্গে। ঋষভ পন্থ না সঞ্জু স্যামসন—উইকেটরক্ষক হিসেবে কে সুযোগ পাবেন প্রথম একাদশে? দু’জনকেই সুযোগ দেওয়া হয়েছিল প্রস্তুতি ম্যাচে। ঝোড়ো ব্যাটিংয়ে ঋষভ বুঝিয়ে দিয়েছিলেন, তিনি তৈরি। তবে আইপিএলের ফর্ম দেখলে সঞ্জুকেও ফুৎকারে উড়িয়ে দেওয়া যায় না। কেরিয়ারে অনেক ওঠাপড়া দেখেছেন তিনি। সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। এবারের বিশ্বকাপ তাই তাঁর ক্রিকেট কেরিয়ারের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। 
টি-২০ বিশ্বকাপের যেরকম ফরম্যাট, তাতে ‘এ’ গ্রুপ থেকে টিম ইন্ডিয়ার পরের রাউন্ডে না যাওয়ার কোনও কারণ নেই। তবে গ্রুপ পর্বে ভারতকে টপকাতে হবে পাকিস্তানের বাধা। ৯ জুন লিঙ্কনের দেশে ক্রিকেটের মহারণ ঘিরে উত্তাপ চড়ছে। বহু প্রবাসী সমর্থক রয়েছেন দুই দেশের। ফলে আমেরিকার মাটিতে প্রথমবার ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে উন্মাদনা তুঙ্গে। রোহিতদের কাছে তাই আয়ারল্যান্ড ম্যাচ হল পাক মহারণের ড্রেস-রিহার্সাল।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা