খেলা

হার্দিককেই আগামীর অধিনায়ক
হিসেবে তুলে ধরার চেষ্টা বোর্ডের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  ভারতীয় দলে ‘হাওয়া বদল’! শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি-২০ এবং একদিনের সিরিজের স্কোয়াড ঘোষণার মধ্যে সেই ইঙ্গিতই ধরা পড়ছে। টি-২০ বিশ্বকাপে ধারাবাহিক ব্যর্থতার পর মোটামুটি ঠিক হয়ে গিয়েছিল, এই ফরম্যাটে পরের মেগা টুর্নামেন্টে তারুণ্যের উপরই ভরসা রাখা হবে। সেই মতো হার্দিক পান্ডিয়াকেই টি-২০ দলের অধিনায়ক করার তোড়জোড় শুরু হয়ে গিয়েছিল তলেতলে। আর এই ব্যাপারে ইন্ধন জুগিয়েছে বাংলাদেশ সফরে রোহিত শর্মার চোট। তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি-২০ সিরিজে হার্দিককে অধিনায়ক চয়নের ক্ষেত্রে খুব বেশি বেগ পেতে হয়নি নির্বাচক কমিটির সদস্যদের। একই সঙ্গে ওয়ান ডে সিরিজে রোহিতের ডেপুটি হিসেবে রাহুলের জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে হার্দিককেই। অর্থাৎ হিটম্যানের পর ভারতীয় দলের নেতৃত্বের ব্যাটন বয়ে নিয়ে যাওয়ার জন্য গুজরাত টাইটান্সের অধিনায়কই এখন বোর্ডের প্রথম পছন্দ।
২০০৭ সালে প্রথম ও শেষবার টি-২০ বিশ্বকাপ জিতেছিল টিম ইন্ডিয়া। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তারপর এই ফরম্যাটে খেতাবের স্বাদ থেকে বঞ্চিতই থাকে ভারত। ২০২১ সালে আরব আমিরশাহিতে টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল ‘মেন ইন ব্লু’কে। তার জেরে নেতৃত্বে কোপ পড়েছিল বিরাট কোহলির। এবছর অস্ট্রেলিয়ার মাটিতে এই টুর্নামেন্টে রোহিতের নেতৃত্বে খালি হাতেই ফিরতে হয় ভারতকে। তখন থেকেই স্পিল্ট ক্যাপ্টেন্সির প্রসঙ্গ উঠতে শুরু করে। আসলে, টি-২০ হল গতির ক্রিকেট। তারুণ্যের দীপ্তিই এখানে প্রাধান্য পায়। তাই ২০২৪ টি-২০ বিশ্বকাপকে পাখির চোখ করে হার্দিকের হাতেই ধীরে ধীরে সংক্ষিপ্ততম ফরম্যাটে ভারতীয় দলের দায়িত্ব তুলে দিতে চায় বোর্ড। রোহিত শর্মা, বিরাট কোহলির মতো সিনিয়রদের সেই বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, রোহিত ফিট না হওয়ায় শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে খেলবেন না ঠিকই, কিন্তু কোহলির কোনও সমস্যা ছিল না। তবুও তিনি বিশ্রাম নিয়েছেন। পরিবারের সঙ্গে ছুটি কাটাতে গিয়েছেন। আর খারাপ পারফরম্যান্সের জেরে টি-২০ দল থেকে বাদ পড়েছেন লোকেশ রাহুল, ঋষভ পন্থের মতো তারকারা। এটা স্পষ্ট যে, শুধু নামে নয়, পারফরম্যান্সের নিরিখেই এবার থেকে দলে টিকে থাকতে হবে। 
আগামী বছর দেশের মাটিতে হবে ৫০-৫০ বিশ্বকাপ। হাতে খুব বেশি সময় নেই। তাই ওয়ান ডে দল নিয়ে খুব বেশি কাটাছেঁড়া হয়নি। কোর টিম ধরে রাখার চেষ্টা হয়েছে। রোহিতের নেতৃত্বেই ভরসা রেখেছেন নির্বাচকরা। তবে শিখর ধাওয়ানের বাদ পড়া খুবই উল্লেখযোগ্য। এতদিন তিনি স্ট্যান্ড ইন অধিনায়কেরও দায়িত্ব সামলাচ্ছিলেন। দুম করে তাঁকে স্কোয়াডের বাইরে পাঠিয়ে দেওয়ার অর্থ, আসন্ন বিশ্বকাপে নির্বাচকদের নোটবুকে তিনি নেই। তবে একটা সিরিজে দলে না থাকলেও ঋষভ পন্থকে বাতিলের খাতায় ঠেলে দেওয়া ঠিক হবে না। শোনা যাচ্ছে, তাঁকে নাকি এনসিএ’তে পাঠানো হয়েছে। কিন্তু সমস্যা কী, তা স্পষ্ট করা হচ্ছে না। প্রশ্ন উঠছে যশপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজাকে নিয়েও। চোটের কারণে অনেকদিন হল তাঁরা দলের বাইরে। কবে ফিরবেন, তা নিয়েও রয়েছে ধোঁয়াশা। দু’জনে যাতে দ্রুত ম্যাচ কন্ডিশনে ফিরতে পারেন, তাই বিশেষ ট্রেনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। আসলে, ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজকে বাড়তি গুরুত্ব দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। কারণ, পর পর দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সুযোগ রয়েছে টিম ইন্ডিয়ার সামনে। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভালো পারফর্ম করতে হবে।
22Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা