উত্তরবঙ্গ

পাম্পহাউস না হওয়ায় এবারও বর্ষায় জলবন্দি হওয়ার আশঙ্কা

সংবাদদাতা, আলিপুরদুয়ার: মঙ্গলবার রাতে আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে শহরে জল না জমলেও এবারও বর্ষায় জলবন্দি হওয়ার আশঙ্কা রয়েছে বাসিন্দাদের। কারণ বর্ষায় শহরের জমা জল কালজানি নদীতে ফেলতে অনেকদিন আগে পুরসভা পাম্প হাউস তৈরির প্রস্তাব পাঠিয়েছিল রাজ্যে। কিন্তু প্রস্তাব পাঠানোই সার। আজও অধরা সেই পাম্প হাউস। ফলে এবারও শহরের বাসিন্দাদের টানা এক বা দু’দিন জলবন্দি হওয়ার ভবিতব্য তাড়া করছে। 
মঙ্গলবার রাতে শহরে ভারী বৃষ্টি হয়েছে। প্রায় এক-দেড় ঘণ্টা বৃষ্টি হয়। বৃষ্টিতে অবশ্য শহরের ২০টি ওয়ার্ডের কোনও এলাকাতেই জল জমেনি। তবে শহরের পাশ দিয়ে যাওয়া কালজানি নদীর জল সামান্য বেড়েছে। আর তাতেই এবারও বর্ষায় জলবন্দি হওয়ার আশঙ্কা শহরবাসীর মধ্যে। 
প্রতিবছর বর্ষায় জলবন্দি হওয়ার ভোগান্তি থেকে বাসিন্দাদের বাঁচাতে পুরসভা অনেকদিন আগে শহরের জমা জল কালজানিতে ফেলতে আটটি পাম্প হাউস তৈরির প্রস্তাব পাঠায়। কিন্তু সেই পাম্প হাউস অধরাই থেকে গিয়েছে। বিরোধীরা অবশ্য পুরসভার পাম্প হাউস তৈরির এই প্রস্তাবকে কটাক্ষ করেছে। পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলার শান্তনু দেবনাথ বলেন, তৃণমূল কংগ্রেস পরিচালিত আলিপুরদুয়ার পুরসভার অপদার্থতার জন্য কোনও দিনই শহরে এই পাম্প হাউস তৈরি হবে না।
আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান প্রসেনজিৎ কর বলেন, বর্ষায় শহরের জমা জল বের করতে আমরা পাম্প হাউস তৈরির প্রস্তাব পাঠিয়েছি রাজ্যে। প্রস্তাব মঞ্জুর হলেই শহরে আর এই সমস্যা থাকবে না। বর্ষায় শহরের জমা জল বের করতে পাম্প মেশিন ও নৌকা নিয়ে আমরা প্রস্তুত আছি। পুরসভার ২০টি ওয়ার্ডের নিকাশি নালা সাফাইয়ের কাজও শুরু করা হয়েছে। অযথা উদ্বেগের কিছু নেই। আলিপুরদুয়ার শহর থেকে কালজানি নদীর চর উঁচু হয়ে গিয়েছে। এর ফলে বর্ষায় কালজানিতে জল বাড়লে বাধ্য হয়ে পুরসভা ও সেচদপ্তর কালজানি নদী বাঁধের স্লুইস গেটগুলি বন্ধ করে রাখে। কারণ স্লুইস গেট বন্ধ না রাখা হলে নদীর জল শহরে ঢুকে পড়ার আশঙ্কা থাকে। কিন্তু প্রবল বৃষ্টিতে শহরের কিছু এলাকায় জল দাঁড়িয়ে যায়। বাসিন্দারা ধরেই নিয়েছেন এবারও বর্ষায় তাঁদের সেই ভোগান্তি অপেক্ষা করছে। কোনও কোনও ওয়ার্ডের বাসিন্দাদের দুই-তিনদিন জলবন্দি কাটাতে হয়। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা