উত্তরবঙ্গ

নদীতে পলির চর, অল্প বৃষ্টিতেই টইটম্বুর তিস্তা

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: সিকিমের বিক্ষিপ্ত বৃষ্টিতে ফুলেফেঁপে উঠল সমতলের তিস্তা। এতেই প্রমাদ গুণতে শুরু করেছেন বিশেষজ্ঞরা। তাঁদের উদ্বেগ ছিল, পলির কারণে তিস্তাবক্ষের জলধারণ ক্ষমতা কমে গিয়েছে। পাহাড়ের বৃষ্টিতে সেই আশঙ্কাই সত্যি হল। অল্প বৃষ্টিতেই টইটম্বুর হয়ে উঠেছে গজলডোবা থেকে মেখলিগঞ্জগামী তিস্তার বিস্তীর্ণ অংশ। ফলে মঙ্গলবার রাত থেকে বেড়েছে তিস্তার জলস্তর। জলপাইগুড়িতে তিস্তা পাড়ে সতর্কতামূলক মাইকিং করা হয়। শহর সংলগ্ন খড়িয়া ও পাহাড়পুর পঞ্চায়েত এলাকায় মানুষজনকে সতর্ক করে পঞ্চায়েত কর্তৃপক্ষ। 
সেচদপ্তরের হিসেব বলছে, মঙ্গলবার রাত থেকে বুধবার দিনভর কালিঝোরা ও গজলডোবার তিস্তা ব্যারেজ থেকে উল্লেখযোগ্য পরিমাণে জল ছাড়া হয়। পরিসংখ্যান বলছে, প্রতি ঘণ্টায় গড়ে কমপক্ষে এক হাজার কিউমেক জল ছাড়া হয়। তবে এই পরিমাণ জলে তিস্তায় তেমন প্রভাব পড়ার কথা নয়। কারণ, দীর্ঘ সময় বৃষ্টি না হওয়ায় নদীবক্ষের একাংশ শুকনো ছিল। সিকিম দুর্যোগের পর পলির কারণে নদীবক্ষ উঁচু হয়ে জলধারণ ক্ষমতা কমে যাওয়ায় তিস্তা ফুলেফেঁপে উঠেছে। সেচদপ্তরের বিশেষজ্ঞদের কথায়, আগে যেখানে প্রত্যেক ঘণ্টায় ব্যারেজ থেকে তিন হাজার কিউমেক জল ছাড়লে তিস্তা ফুলে উঠত। এখন তার অর্ধেক জল ছাড়লেই ফুলেফেঁপে উঠছে নদী।  সেচদপ্তরের উত্তর-পূর্ব বিভাগের চিফ ইঞ্জিনিয়ার কৃষ্ণেন্দু ভৌমিক বলেন, আমরা নদীর পরিস্থিতির উপর নজর রেখে চলেছি।  ২৪ ঘণ্টায় ব্যারেজ থেকে দফায় দফায় জল ছাড়া হয়েছে। এতে এখনই উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তবে নদীবক্ষ উঁচু থাকায় তিস্তার জলধারণ ক্ষমতা কমে গিয়েছে। তাই পাহাড় থেকে নেমে আসা অল্প বৃষ্টির জলেই তিস্তাবক্ষ ফুলেফেঁপে উঠেছে। 
শুধু সেচদপ্তর নয়, সিকিম আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি সহ সমতলের বিস্তীর্ণ অংশে বৃষ্টি হলেও তার পরিমাণ বেশি নয়। হাসিমারা ও বানারহাটের মতো কয়েকটি জায়গায় একটু বেশি বৃষ্টি হয়েছে। উত্তর সিকিমেও বিক্ষিপ্তভাবে হয়েছে বৃষ্টি। পরিমাণ ৪ থেকে ৫ সেন্টিমিটার। আগামী দু’দিন একইরকম বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। তারপরও নদী ফুলে ওঠার মূল কারণ পাহাড় থেকে নেমে আসা প্রচুর বালি-পাথর আগে থেকে জমে রয়েছে নদীবক্ষজুড়ে। সিকিম দুর্যোগের পর থেকে বিষয়টি নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। এদিকে, পাহাড়পুর  পঞ্চায়েত প্রধান অনিতা রাউত, পাহাড়পুর  পঞ্চায়েত এলাকার উপপ্রধান মনোজ ঘোষ বলেন, আমরা তিস্তাপাড়ে মাইকিং করেছি। মানুষকে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে।  নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা