উত্তরবঙ্গ

মুমূর্ষু রোগীকে রক্ত দিয়ে প্রাণ বাঁচালেন সহকারী সুপারের স্ত্রী

সংবাদদাতা, চাঁচল: হাসপাতালে ভর্তি হয়েছিলেন রক্তাল্পতায় আক্রান্ত এক মহিলা। প্রাণ বাঁচাতে তাঁকে রক্ত দেওয়া জরুরী। কিন্তু ভাঁড়ার শূন্য ব্লাডব্যাঙ্কের। ওই গ্রুপের রক্তও ছিল না। স্বাস্থ্য অধিকর্তা স্বামীর ফোনের মাধ্যমে তা জানতে পেরে সোজা হাসপাতালের ব্লাডব্যাঙ্কে হাজির হলেন স্ত্রী। রক্ত দিয়ে চিকিৎসাধীন মহিলাকে বাঁচালেন হাসপাতালের সহকারী সুপার ত্রিদিব মাইতির স্ত্রী সঞ্চিতা পাত্র মাইতি। তাঁর এই উদ্যোগে খুশি চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালের স্বাস্থ্যকর্মী সহ চিকিৎসকরা। 
রতুয়ার বালুয়ারার বাসিন্দা রুমালি খাতুন এদিন সকালে হাসপাতালে ভর্তি হন। রক্তাল্পতায় ভোগা ওই মহিলার জন্য রক্ত দরকার বলে চিকিৎসক জানান। এদিকে কাজের ফাঁকে হাসপাতাল থেকে বাড়িতে দুপুরের খাবার খেতে যান সহকারী সুপার। খাওয়ার সময় হাসপাতালের ওয়ার্ড থেকে ফোন আসে, ওই রোগীর জন্য দ্রুত বি পজিটিভ রক্তের প্রয়োজন। লাউড স্পিকারে কথোপকথনের সময় সঙ্কটের কথা শুনে রক্ত দিতে স্বামীর কাছে ইচ্ছে প্রকাশ করেন স্বাস্থ্যকর্তার স্ত্রী। ব্লাডব্যাঙ্কে গিয়ে এক ইউনিট বি পজিটিভ রক্ত দেন তিনি। তাতেই প্রাণে বাঁচে রক্তাল্পতায় ভোগা ওই মহিলার।
সঞ্চিতা বলেন, সঙ্কটজনক পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়ানোই মানুষের কর্তব্য। স্বাস্থ্যকর্তার অর্ধাঙ্গিনীর এহেন মানসিকতাকে ধন্যবাদ জানিয়েছেন ওই মহিলার দিনমজুর স্বামী মহম্মদ সৈফুদ্দিন।
হাসপাতাল সূত্রে খবর, ভোটের মরশুমে মে মাসে এলাকায় কোনও রক্তদান শিবির বসেনি। যার ফলে রক্ত সঙ্কট প্রকট হয়ে উঠেছে। আত্মীয়, পরিজন ও স্বেচ্ছাসেবকদের উদ্যোগে সোশ্যাল মিডিয়ায় আবেদন জানিয়েই রোগীরা রক্ত জোগাড় করছেন। ডোনাররা ব্লাডব্যাঙ্কে এসে রক্ত দেওয়ার পরই রোগীরা পান। তবে সবসময় ডোনার পাওয়া যাচ্ছে না। এতে বিপাকে পড়ছেন রোগীর পরিবার।
ব্লাডব্যাঙ্কের মেডিক্যাল টেকনোলজিস্ট অরবিন্দ ঘরাই বলেন, এদিন রক্তের ভাঁড়ার শূন্য ছিল। ভোটের মরশুমে এভাবেই চলছে। ফলাফলের পরেই রাজনৈতিক দলগুলি শিবির করবে বলে জানিয়েছে। স্বেচ্ছাসেবী সংস্থা ও ক্লাবগুলির কাছেও শিবির করার আবেদন রাখা হয়েছে। চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালের সহকারী সুপার ত্রিদিব মাইতি বলেন, গরমে শিবির না হওয়ায় রক্ত সঙ্কট বেড়েছে। শিবির যাতে করা হয় এনিয়ে এলাকায় প্রচার চালানো হচ্ছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা