উত্তরবঙ্গ

ফড়েদের জন্য ক্ষতি ভুট্টাচাষিদের

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: ভালো ফলন হয়েছে, অথচ ফসলের দাম পাচ্ছেন না চাষিরা।  ফড়েদের দাপটে দিশেহারা অবস্থা ভুট্টা চাষিদের। তাঁদের দাবি, ন্যায্যমূল্যে ভুট্টা কিনুক সরকার। জেলা কৃষি দপ্তরের উপ অধিকর্তা ও এগ্রিকালচারাল টেকনোলজি ম্যানেজমেন্ট এজেন্সির প্রকল্প আধিকারিক পার্থ রায় বলেন, কৃষকদের দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।
এবছর দেশে সর্বাধিক ভুট্টার ফলন হতে পারে উত্তর দিনাজপুর জেলায়। কৃষি দপ্তর সূত্রে খবর, এবছরের উৎপাদিত ভুট্টার পরিমাণ ১২ লক্ষ মেট্রিক টন। বিগত বছরগুলির তুলনায় ভুট্টার চাহিদাও বেড়েছে কয়েক গুণ। যার ফলে ভুট্টা চাষে অনেক বেশি কৃষক আগ্রহ দেখাচ্ছেন। জেলায় উৎপাদিত ভুট্টা মূলত গো-খাদ্য ও ইথানল তৈরির জন্য বিহার ও বাংলাদেশে চলে যাচ্ছে। কিন্তু ভুট্টার বাজার বাড়লেও লাভের মুখ সেই অর্থে দেখতে পাচ্ছেন না চাষিরা। কারণ তাঁরা বিহার, বাংলাদেশে ভুট্টা রপ্তানি করতে পারছেন না। যেসমস্ত কারখানায় ভুট্টা থেকে ইথানল বা গো-খাদ্য তৈরি হয় সেখানেও চাষিরা সরাসরি ভুট্টা বিক্রি করতে পারেন না। তাঁদের বাড়িতে গিয়ে ভুট্টা কিনছে ফড়েরাই। বাড়িতে বসে জমির ভুট্টা বিক্রি হচ্ছে ঠিকই, কিন্তু দাম সেই অর্থে অনেক কম পাচ্ছেন চাষিরা।
হেমতাবাদ ব্লকের বাঙ্গালবাড়ি এলাকার চাষি মজিবুর রহমান এবছর তাঁর ১৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন। বুধবার পর্যন্ত তিনি পাঁচ বিঘা জমির ভুট্টা বিক্রি করতে পেরেছেন। বাকি ভুট্টা জমিতেই রয়ে গিয়েছে। 
তিনি বলেন, এবছর আমরা বাধ্য হয়েই ফড়েদের কাছে কুইন্টাল প্রতি ২ হাজার থেকে ২ হাজার ১০০ টাকা দরে ভুট্টা বিক্রি করছি। এই দাম কম করে ৩ হাজার টাকা হওয়া উচিত। এক বিঘা জমিতে ১৪ থেকে ১৫ কুইন্টাল ভুট্টা উৎপাদন হয়। ভুট্টা চাষ করতে খরচ হয় বিঘাপ্রতি ১০ হাজার টাকা। ফড়েদের কাছে ভুট্টা বিক্রি করার পর প্রতি বিঘে জমি থেকে মেরেকেটে ২০ হাজার টাকা লাভ হয়। 
ভুট্টা চাষিদের আরও অভিযোগ, ফড়েরা শুধু ভুট্টার দাম কম দিচ্ছে তা নয়, তারা ওজনেও চুরি করছে। মজিবুর বলেন, এদিন আমি ২৫ কেজি ভুট্টা নিজের পাল্লায় ওজন করি। কিন্তু বিক্রির সময় ওদের কাঁটায় সেই ভুট্টার ওজন দেখাল ২৪ কেজি। তাছাড়া এক কুইন্টাল ভুট্টায় এক কেজি করে ধলতা ধরছে ফড়েরা।
ভুট্টা চাষিদের দাবি, ধান এবং পাটের মতো ভুট্টা বিক্রিতেও প্রশাসন হস্তক্ষেপ করুক। মজিবুর বলেন, ধান, পাটের মতো হয় সহায়ক মূল্যে আমাদের ভুট্টা বিক্রির ব্যবস্থা করা হোক। নাহলে বিভিন্ন সংস্থার কাছে আমাদের ভুট্টা বিক্রি করার ব্যবস্থা করে দিক।  বাঙালবাড়িতে ভুট্টা বিক্রি করছেন কৃষক। - নিজস্ব চিত্র।  
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা