উত্তরবঙ্গ

পুরসভার জল আপাতত খাবেন না, শহরবাসীকে সতর্ক করলেন মেয়র

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মহানন্দা নদীর জলে বিপদ! পুরসভার প্লান্টে পরিস্রুত করার পরও সেই জলে ‘দূষণ’ রয়েই গিয়েছে। সেকারণে পুরসভার সরবরাহ করা জল আপাতত খেতে নিষেধ করলেন খোদ মেয়র গৌতম দেব। বুধবার তিনি বলেন, মহানন্দার জলে বায়ো কেমিক্যাল অক্সিজেনের চাহিদা বা বিওডি’র মাত্রা অনুকূলে নেই। জনস্বাস্থ্য ও কারিগরী দপ্তরের মাধ্যমে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এই রিপোর্ট দিয়েছে। তাই আপাতত নাগরিকদের সংশ্লিষ্ট জল না খাওয়ার অনুরোধ করছি। চারদিনের মধ্যে তিস্তার জল মিললেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করছি। 
তিস্তার উপর নির্ভরশীল শিলিগুড়ি শহরের পানীয় জল প্রকল্প। গজলডোবায় ব্যারেজের গাইড বাঁধ মেরামতির জন্য তিস্তার জল ক্যানেলে সরবরাহ করছে না সেচদপ্তর। এই পরিস্থিতিতে তিস্তার বিকল্প হিসেবে মহানন্দাকে বেছে নেয় পুরসভা। ঩সংশ্লিষ্ট নদীর জলের নমুনা পরীক্ষা করে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ চাঞ্চল্যকর তথ্য পেয়েছে। পুরসভা সূত্রে খবর, দু’বার মহানন্দা নদীর জল পরীক্ষা করা হয়েছে। ১৭ মে নদীর অপরিশোধিত জল পরীক্ষা করে প্রতি লিটারে বিওডি’র মাত্রা মিলেছে ৬.০৬ মিলিগ্রাম। সেই জল পরিস্রুত করার পরও বিওডি’র মাত্রা প্রতি লিটারে ২.৭ মিলিগ্রাম। ২১ মে ফের পরীক্ষা করা হয়। তাতে নদীর অপরিশোধিত জলে প্রতি লিটারে বিওডি’র মাত্রা ৭.৩৫ মিলিগ্রাম। নদীর পরিস্রুত জলে বিওডি’র মাত্রা প্রতি লিটারে ২.৯ মিলিগ্রাম। অর্থাৎ মহানন্দা নদীর জলে দূষণের মাত্রা বেশি। ধরাবাহিকভাবে নদীর জলে আবর্জনা মেশায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। পিএইচই’র কাছ থেকে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এমন রিপোর্ট পেয়ে এদিন পুরসভায় উচ্চ পর্যায়ের বৈঠক করেন মেয়র। বৈঠকে ডেপুটি মেয়র রঞ্জন সরকার, জল সরবরাহ বিভাগের মেয়র পরিষদ সদস্য দুলাল দত্ত, সেচ এবং জনস্বাস্থ্য ও কারিগরী দপ্তরের আধিকারিকরা হাজির ছিলেন। বৈঠকের পর মেয়র বলেন, তিস্তার জল পরিস্রুত করে শহরে সরবরাহ করা হয়। তিস্তা ব্যারেজের গাইড বাঁধ মেরামতি করছে সেচদপ্তর। এজন্য তারা নদীর জল সেচখালের মাধ্যমে পুরসভার প্লান্টে পাঠাতে পারছে না। নিরুপায় হয়ে আমরা মহানন্দা নদীর জল পরিস্রুত করে সরবরাহ করছি। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের রিপোর্ট অনুসারে নাগরিকদের আপাতত ওই জল না খাওয়ার অনুরোধ করছি। তাঁরা সেই জল দিয়ে বাড়ির অন্যান্য কাজকর্ম করতে পারবেন। প্রশাসনের আধিকারিকদের একাংশ জানান, জলে বিওডি’র মাত্র শূন্য হলে, তা খাওয়ার যোগ্য। দীর্ঘদিন ধরে মহানন্দার জল বিভিন্ন কারণে দূষিত হচ্ছে। তা দূষণমুক্ত করার চেষ্টাও চলছে। 
তিস্তার জল অমিল। মহানন্দার জলেও বিপদ! এখন শহরে পানীয় জল পরিষেবা স্বাভাবিক রাখা নিয়ে চরম বেকায়দায় পড়েছে পুরসভা। এই অবস্থায় শহরে জল নিয়ে কালোবাজারি শুরু হবে বলে আশঙ্কা। মেয়র অবশ্য বলেন, ১৯ দিন ধরে আপ্রাণ চেষ্টা করেও সমস্যা মেটাতে পারিনি। এজন্য ক্ষমাপ্রার্থী। তবে ২ জুন বিকেলের মধ্যে তিস্তার জল ক্যানেলে ছাড়ার কথা দিয়েছে সেচদপ্তর। এরপরই সমস্যা মিটবে বলে আশাবাদী। এই ক’দিন দিনে এক লক্ষ পাউচ বিলি করা হবে। পাঁচটি বরোতে ২০ হাজার করে দেওয়া হবে। প্রতি পাউচ ৩০০ মিলি। এছাড়া ২৬টি জলের ট্যাঙ্ক নামানো হবে। এদিকে, ব্যারেজের গাইড বাঁধ মেরামতির দিন থেকে মহানন্দার জল শহরে সরবরাহ করা হচ্ছে। প্রায় দু’সপ্তাহ ধরে নাগরিকরা খাচ্ছেন। সিপিএম ও বিজেপি এ নিয়ে পুরসভার বিরুদ্ধে গলা ফাটাচ্ছে।  নিজস্ব চিত্র           
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা